নিরাপদে জান্নাতে প্রবেশের আমল

350

ধর্ম ডেস্ক: আল্লাহতায়ালা মানুষকে সৃষ্টি করে ভালো-মন্দ বোঝার জ্ঞান দিয়েছেন। যে জ্ঞানের আলোকে মানুষ সৎ কর্ম করে, আবার অনেক সময় শয়তানের প্ররোচনায় পরে মন্দ কাজে লিপ্ত হয়। মন্দ কাজের জন্য জাহান্নাম আর সৎ কাজের জন্য জান্নাত বা বেহেশত। প্রত্যেক মুমিন-মুসলমানের পরকালীন লক্ষ্য হলো- আল্লাহর সন্তুষ্টি অর্জন করে চিরসুখের স্থান জান্নাত লাভ করা। আর জান্নাত লাভের জন্য মানুষকে কিছু ইবাদত-বন্দেগি করতে হয়। বলা হয়, নফল ইবাদত ছাড়া কখনো আল্লাহর অলি হওয়া যায় না। আর নফল ইবাদতের মধ্যে উত্তম ইবাদত হলো নামাজ। এই নফল নামাজের মধ্যে আবার সর্বোত্তম নামাজ হলো শেষরাতের নামাজ। অর্থাৎ তাহাজ্জুদের নামাজ। তাহাজ্জুদ নামাজ হলো- নেককার ও আল্লাহওয়ালাদের লক্ষণ। যেমন হজরত রাসুলুল্লাহ (সা.) বলেন, তোমরা রাতের নামাজ (তাহাজ্জুদ) জরুরি করে নাও, কারণ তা নেককার লোকদের অভ্যাস, তোমাদের রবের নৈকট্য, গোনাহের কাফফারা ও পাপ থেকে সুরক্ষা। -তিরমিজি।
যারা রাতের বেলা নির্জনে আল্লাহর ইবাদতে মশগুল থাকে তারাই আল্লাহর প্রকৃত আশেক বান্দা। রাতের নির্জনে আল্লাহর সামনে যারা সেজদায় লুটিয়ে থাকে তাদের সম্পর্কে আল্লাহতায়ালা ইরশাদ করেন, ‘রহমানের আসল বান্দা তারাই যারা নিজেদের রবের সামনে সিজদায় অবনত হয়ে ও দাঁড়িয়ে রাত কাটিয়ে দেয়।’ -সূরা ফুরকান: ৬৪।
তাহাজ্জুদ আদায়কারী বান্দাদের সম্পর্কে আল্লাহতায়ালা সূরা যারিয়াতের ১৭ নম্বর আয়াতে ইরশাদ করেন, ‘(মুত্তাকিরা) রাতের বেলা তারা কমই ঘুমাত।’ এভাবে যারা কম ঘুমিয়ে আল্লাহর সন্তুষ্টি খোঁজে তাদের জন্য রয়েছে অনেক পুরস্কার। এ প্রসঙ্গে আল্লাহতায়ালা বলেন, ‘তাদের পিঠ থাকে বিছানা থেকে আলাদা, নিজেদের রবকে ডাকে আকাক্সক্ষা সহকারে এবং যা কিছু রিজিক আমি তাদেরকে দিয়েছি তা থেকে ব্যয় করে। তারপর কেউ জানে না তাদের কাজের পুরস্কার হিসেবে তাদের চোখের শীতলতার কি সরঞ্জাম লুকিয়ে রাখা হয়েছে।’ -সূরা সিজদা: ১৬-১৭।
আল্লাহতায়ালা তাদের জন্য কত দামি পুরস্কার লুকিয়ে রেখেছেন তা তারা কল্পনাও করতে পারবে না। হজরত আবদুল্লাহ ইবনে সালাম (রা.) থেকে বর্ণিত, এক হাদিসে বলা হয়েছে, যখন নবী করিম (সা.) মদিনায় আগমন করেন, তখন আমি সর্বপ্রথম তাকে বলতে শুনেছি, তিনি বলেছেন, হে লোকেরা! তোমরা সালামের প্রসার করো, খাদ্য দান করো, আত্মীয়তার সম্পর্ক অটুট রাখো ও রাতের নামাজ (তাহাজ্জুদ) আদায় করো যখন মানুষেরা ঘুমিয়ে থাকে, তাহলে নিরাপদে জান্নাতে প্রবেশ করবে। -তিরমিজি।