চুয়াডাঙ্গা বুধবার , ৭ অক্টোবর ২০২০
আজকের সর্বশেষ সবখবর

ধর্ষণের প্রতিবাদ ও ধর্ষকদের মৃত্যুদণ্ডের দাবি

সমীকরণ প্রতিবেদন
অক্টোবর ৭, ২০২০ ৯:৪১ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

নারী নির্যাতন ও ধর্ষণের প্রতিবাদে চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহে মানববন্ধন-বিক্ষোভ
সমীকরণ ডেস্ক:
ধর্ষকদের গ্রেপ্তার ও তাদের মৃত্যুদণ্ডের দাবিতে গতকাল মঙ্গলবার সারা দেশে বিক্ষোভ, সমাবেশ, মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। মূলত শিক্ষার্থীরা এসব কর্মসূচির ডাক দিলেও সাধারণ মানুষ স্বতঃস্ফূর্তভাবে তাদের সাথে যোগ দেন এবং তাদের দাবির প্রতি একাত্মতা প্রকাশ করেন। তারই অংশ হিসেবে চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহেও মানববন্ধন, বিক্ষোভসহ বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে।
চুয়াডাঙ্গা
‘ধর্ষণের বিরুদ্ধে জাগো বাংলাদেশ, এখনই সময়’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে চুয়াডাঙ্গায় প্রতিবাদ ও মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। গতকাল মঙ্গলবার বেলা ১১টার দিকে চুয়াডাঙ্গা সরকারি কলেজের শহীদ মিনারের সামনে এ কর্মসূচি পালন করে চুয়াডাঙ্গা জেলার ছাত্র-ছাত্রীবৃন্দ। মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন, চুয়াডাঙ্গা সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ একেএম সাইফুর রশিদ। আরও বক্তব্য দেন, চুয়াডাঙ্গা সরকারি কলেজ, ঢাকার ডুয়েট, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র, জেলা শিল্পকলা একাডেমি, চুয়াডাঙ্গা সরকারি আদর্শ মহিলা কলেজের শিক্ষার্থীরা এবং সচেতন মহল।
প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধনে বক্তারা বলেন, ‘১৯৭১ সালে যুদ্ধ করে আমাদের এ দেশকে পাকিস্তানি হানাদার বাহিনীর কাছ থেকে স্বাধীন করেছিলেন আমাদের বীর মুক্তিযোদ্ধারা। আমরা পেয়েছি একটা স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র। আজ আমরা সেই রাষ্ট্রে স্বাধীনভাবে চলতে পারিনা। আজ এক শ্রেণির শয়তান রুপি নরপশুরা আমাদের মা-বোনের সম্মানহানি করছে। প্রকাশ্যে ধর্ষণ করছে। কোথায় আমাদের স্বাধীনতা? এই ধর্ষকদের বিরুদ্ধে আজ আমাদের রুখে দাঁড়ানোর সময় এসেছে। আসুন আমরা সকলে মিলে ধর্ষকদের রুখে দিই। যারা ধর্ষণ করছে তাদের কঠিন শাস্তি দেওয়া হোক। ধর্ষক যেন কোনো রকম আইনের ফাঁক-ফোঁকড় দিয়ে বাইরে বের হতে না পারে, সেদিকে লক্ষ্য রাখার জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট আবেদন জানান বক্তারা। অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন তৌফিক আহম্মেদ শুভ। প্রতিবাদ সমাবেশ শেষে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি চুয়াডাঙ্গা শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে শহীদ হাসান চত্বরে গিয়ে শেষ হয়।
জীবননগর

চুয়াডাঙ্গার জীবননগরে সারা দেশে অব্যাহত ধর্ষণের প্রতিবাদ ও ধর্ষকের ফাঁসির দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার সকালে উপজেলা লোকমোর্চা ও ইয়ুথ অ্যাসেম্বলির আয়োজনে বাসস্ট্যান্ড চত্বরে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। “ধর্ষক মুক্ত সমাজ চাই, রুখে দাও ধর্ষণ” স্লোগানকে সামনে রেখে সারা দেশে অব্যাহত ধর্ষণের প্রতিবাদ ও ধর্ষকের ফাঁসির দাবিতে উপজেলা লোকমোর্চা, ইয়ুথ অ্যাসেম্বলীসহ উপজেলার সকল স্বেচ্ছাসেবী সংগঠন এই মানববন্ধনে অংশ নেন। এসময় উপস্থিত ছিলেন, উপজেলা লোকমোর্চার সাধারণ সম্পাদক আবু মো. আব্দুল লতিফ অমল, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সুলতানা লাকী, জীবননগর সাংবাদিক সমিতির সভাপতি জি.এ জাহিদুল ইসলাম জাহিদ বাবু, জীবননগর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এম.আর বাবু, ইয়ুথ অ্যাসেম্বলীর সভাপতি ও সম্পাদক, তালহা ফাউন্ডেশনের সভাপতি ও সম্পাদকসহ উপজেলার সকল সেচ্ছাসেবী সংগঠনের নেতৃবৃন্দ।
মেহেরপুর

Girl in a jacket


“সুস্থ সমাজের কীট ধর্ষকদের বিরুদ্ধে গর্জে ওঠো বাংলাদেশ” এই স্লোগানকে সামনে রেখে ধর্ষণের ঘটনায় জড়িতদের ফাঁসির দাবিতে ইসলামী যুব আন্দোলন মেহেরপুর জেলা শাখার আয়োজনে বিক্ষোভ মিছিল করা হয়েছে। গতকাল মঙ্গলবার বিকালে মেহেরপুর জেলা ইসলামী যুব আন্দোলনের সভাপতি আশরাফুল ইসলামের নেতৃত্বে মেহেরপুর কোর্ট জামে মসজিদ থেকে শুরু করে মিছিলটি মেহেরপুর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে মেহেরপুর পৌরসভার সামনে সমাবেশ করার সময় শেষ মুহূর্তে পুলিশের বাধার মুখে পড়ে। বিক্ষোভ মিছিল ও সমাবেশের সময় উপস্থিত ছিলেন মেহেরপুর জেলা ইসলামী আন্দোলনের সভাপতি অধ্যক্ষ খাদেমুল ইসলাম, মুজিবনগর যুব ইসলামী আন্দোলন এর সেক্রেটারি মাওলানা আমিনুল ইসলাম, ইসলামী যুব আন্দোলন মেহেরপুরের যুগ্ম সাধারণ সম্পাদক মুফতি তরিকুল ইসলাম প্রমুখ। পুলিশের বাঁধার বিষয়ে মেহেরপুর সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) শাহ দারা খান জানান, ইসলামী যুব আন্দোলনের মিছিল-সমাবেশে পুলিশ কোনোরকমবি বাঁধাগ্রস্থ দেয়নি। তারা মিছিল-সমাবেশ সম্পন্ন করে চলে যায়। তবে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করার জন্য পুলিশের নিকট থেকে তাদের পূর্ব অনুমতি ছিল না। অপরদিকে, গতকাল মঙ্গলবার সন্ধ্যার দিকে মেহেরপুর প্রেসক্লাবের সামনে থেকে শুরু করে মেহেরপুর পৌরসভা পর্যন্ত র‌্যালি করেছে স্বেচ্ছাসেবী সংগঠন অংকুর-এর নেতৃত্বে মেহেরপুরের বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ ও সদস্যরা। এসময় মানববন্ধন ও মৌন প্রতিবাদে অংশগ্রহণ উপস্থিত সবাই। সারা দেশে নির্যাতন, ধর্ষণ, নিপীড়নের বিরুদ্ধে সর্বোচ্চ শাস্তির দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ করা হয়। এসময় মেহেরপুর জেলা এনসিটিএফ এর সভাপতি এসএম মেহেরাব হোসেন, অংকুর সংগঠনের সভাপতি নাসিম রানা বাঁধন, সাধারণ সম্পাদক জাবির আল সাবা, জাগো মেহেরপুর এর যুগ্ম আহবাযক আব্দুল আলিম, অংকুর এর সাংগঠনিক সম্পাদক হিমেল বিশ্বাস, সদস্য নির্ঝরা মহতী, আনিকা আক্তারসহ বিভিন্ন সংগঠনের সদস্য, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।
ঝিনাইদহ:

দেশব্যাপী ধর্ষণ ও নারীদের বিরুদ্ধে সহিংসতার প্রতিবাদে ঝিনাইদহে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। গতকাল মঙ্গলবার সকালে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে এ কর্মসূচির আয়োজন করা হয়। ঘণ্টাব্যাপী মানবন্ধনে অংশ নেন জেলার সাংস্কৃতিক সমাজ, রাজনীতিবিদ, আইনজীবী ও বিভিন্ন নারী সংস্থা। মানববন্ধনের আয়োজন করে যৌথভাবে ঝিনেদাহ থিয়েটার ও ভোর হলো সংগঠন।
এসময় বক্তারা বলেন, সাম্প্রতিক সময়ে সারাদেশে ধর্ষণ, নারী ও শিশু নির্যাতন বৃদ্ধি পেয়েছে। পথেঘাটে নারীরা সামাজিকভাবে নিরাপত্তাহীন হয়ে পড়ছে। দিনদিন নরপশুরা হিংস্র হয়ে উঠেছে। রাস্তাঘাট, বাজার, কর্মস্থল ও বাড়িঘরে কোথাও আজ নারী-শিশুরা নিরাপদ নয়। স্বামীকে বেঁধে রেখে স্ত্রীকে ধর্ষণ করা হচ্ছে। অবুঝ শিশুকে ধর্ষণ করা হচ্ছে। বাবার সামনে থেকে মেয়েকে উঠিয়ে নিয়ে নির্যাতন করা হচ্ছে। কিছু অমানুষ নারীকে দুর্বল মনে করছে। বেগমগঞ্জসহ সারা বাংলাদেশে সকল ঘটনার সুষ্ঠু তদন্তের দাবি জানাচ্ছি। দেশের বিভিন্ন স্থানে নারী নির্যাতন ও গণধর্ষণ কারীদের অবিলম্বে গ্রেফতার করে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তিরও দাবি জানানো হয়।

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।