চুয়াডাঙ্গা বুধবার , ১৬ মার্চ ২০২২
আজকের সর্বশেষ সবখবর

দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে চুয়াডাঙ্গায় সিপিবির সমাবেশ

সমীকরণ প্রতিবেদনঃ
মার্চ ১৬, ২০২২ ৮:৪৯ পূর্বাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক:

‘দাম কমাও, জান বাঁচাও’ স্লোগানে নিত্যপ্রয়োজনীয় পণ্যমূল্য কমানোর দাবিতে দেশব্যাপী কর্মসূচির অংশ হিসেবে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) চুয়াডাঙ্গা জেলা কমিটির উদ্যোগে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সিপিবি চুয়াডাঙ্গা জেলা কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা সৈয়দ মজনুর রহমানের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন জেলা কমিটির সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা জাহাঙ্গীর আলম, কেন্দ্রীয় কমিটির সদস্য মোহাম্মদ কিবরিয়া, জেলা কমিটির সদস্য আব্দুস সাত্তার, উদীচী জেলা সংসদের সাধারণ সম্পাদক হাবিবি জহির রায়হান ও বাংলাদেশ কৃষক সমিতি চুয়াডাঙ্গা জেলা শাখার অন্যতম নেতা শেখ ফরিদ আহমেদ।

সমাবেশে বক্তারা বলেন, গণবিরোধী সরকার আর অবৈধ বাজার সিন্ডিকেটের যোগসাজশে ভোক্তা জনগণের পকেট কাটা হচ্ছে। দেশে আড়াই কোটি মানুষ বেকার ও তিন কোটি মানুষ দারিদ্রসীমার নিচে নেমে গেছে। শ্রমিক ও কর্মজীবী মানুষের মজুরি বেতন-ভাতা বাড়েনি। নিত্যব্যবহার্য জিনিসপত্রের দাম লাগামহীন বৃদ্ধি পাওয়ায় দেশের ৯৯ শতাংশ মানুষের ক্রয়ক্ষমতায় বিপর্যয়কর ধ্বস নেমেছে। এ অবস্থায় সরকার দরিদ্র মানুষের যন্ত্রণা লাঘব না করে উল্টো গ্যাস, বিদ্যুৎ, পানি, জ্বালানি তেলসহ অত্যাবশ্যকীয় পণ্যের দাম বাড়ানোর পাঁয়তারা করছে।

বক্তারা আরও বলেন, ‘বিনা ভোটের সরকার লুটেরা, মুনাফাখোর, মজুদদারের পাহারাদার হিসেবে ব্যবসায়ী সিন্ডিকেটকে রক্ষা করছে। সাধারণ মানুষের প্রতি সরকারের কোনো দায় নেই। একদিকে জনগণের পকেট কেটে নিচ্ছে, অন্যদিকে উৎপাদক কৃষক ফসলের ন্যায্যমূল্য থেকে প্রতারিত ও বঞ্চিত হচ্ছে। মুক্তিযুদ্ধের দর্শনের বদলে সরকার এখন মুক্তবাজার দর্শনের ভিত্তিতে দেশ পরিচালনা করছে। সরকারের বাজার তদারকি ও নিয়ন্ত্রণের অভাবে ব্যবসায়ী সিণ্ডিকেট দাম বাড়িয়েই চলেছে।

বক্তারা দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে ‘লুটপাটতন্ত্র ও দুঃশাসন’ অবসান ঘটানোর লড়াইয়ে শামিলের আহ্বান জানিয়ে দাবি তোলেন অবিলম্বে চাল, ডাল, ভোজ্য তেলসহ নিত্যপণ্যের দাম কমাতে হবে, মানুষের জান বাঁচাতে হবে, বাজার সিন্ডিকেট ভেঙ্গে দিতে হবে; সেবামূলক খাতসহ গ্যাস, বিদ্যুৎ, পানি, জ্বালানি তেলের দাম বাড়ানো চলবে না। এসব জনদাবির সমর্থনে এবং জনগণকে ‘নিজেদের বাঁচার প্রয়োজনে’ আগামী ২৮ শে মার্চ সোমবার অর্ধদিবস সর্বাত্মক হরতাল পালনের আহ্বান জানানো হয় সমাবেশ থেকে। উল্লেখ্য, একই দাবিতে গত ১৬ ফেব্রুয়ারি তারিখ বিকেলে চুয়াডাঙ্গা শহরে শহীদ হাসান চত্বরে বিক্ষোভসহ মানববন্ধন ও প্রচারপত্র বিলি করে সিপিবি।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।