চুয়াডাঙ্গা বুধবার , ১৪ সেপ্টেম্বর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

দ্বাদশ সংসদ নির্বাচন : ইভিএম নিয়ে আরও পর্যালোচনা

সিদ্ধান্ত আগামী সপ্তাহে, ভোটের রোডম্যাপ আজ
সমীকরণ প্রতিবেদনঃ
সেপ্টেম্বর ১৪, ২০২২ ৮:৫৭ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

সমীকরণ প্রতিবেদন: দ্বাদশ সংসদ নির্বাচন সামনে রেখে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) কেনার পরিকল্পনা আরও পর্যালোচনার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। আগামী সপ্তাহের কমিশন সভায় এই প্রকল্পের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসতে পারে। এদিকে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের রোডম্যাপ আজ ঘোষণা করবে নির্বাচন কমিশন। সকাল ১১টায় আগারগাঁওয়ের নির্বাচন ভবনের অডিটোরিয়ামে আনুষ্ঠানিকভাবে এ রোডম্যাপ ঘোষণা করা হবে। অনুষ্ঠানে সিইসিসহ অন্যান্য নির্বাচন কমিশনাররা উপস্থিত থাকবেন।

গতকাল বৈঠক শেষে ইভিএম প্রকল্পের বিষয়ে ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার বলেছেন, বাজার দর যাচাইয়ের কমিটি এখনো কাজ শেষ করতে পারেনি। এ কারণে মঙ্গলবার সিদ্ধান্ত নেওয়া হয়নি। এটি আরও পর্যালোচনা করবেন। আগামী সপ্তাহে আমরা আশা করছি সোমবারের দিকে সভা বসবে, তখন কমিশন সিদ্ধান্ত নিবে। গতকাল কমিশন সভায় নতুন করে প্রায় দুই লাখ ইভিএম কেনা এবং আগেরগুলোর রক্ষণাবেক্ষণে প্রায় ৮ হাজার কোটি টাকার প্রস্তাবিত প্রকল্প উপস্থাপন করে ইসি সচিবালয়। নির্বাচন ভবনে এ সভায় প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল ও নির্বাচন কমিশনারদের সামনে প্রস্তাবিত প্রকল্পের সার্বিক বিভিন্ন দিক তুলে ধরা হয়। ইসি সচিব জানান, ইসির সপ্তম কমিশন সভায় নির্বাচনী ব্যবস্থায় তথ্য প্রযুক্তি প্রয়োগ সম্প্রসারণের লক্ষ্যে ‘ইভিএমের ব্যবহার বৃদ্ধি এবং টেকসই ব্যবস্থাপনা’ শীর্ষক প্রকল্পটি নিয়ে আলোচনা হয়। কমিশন দীর্ঘক্ষণ ধরে আলোচনা, পর্যালোচনা করেছেন এবং অনেকগুলো বিষয় দেখেছেন, নির্দেশনা দিয়েছেন। সেগুলো নিয়ে কমিশন পরে সিদ্ধান্ত নেবেন। মঙ্গলবারের সভাটি সিদ্ধান্ত ছাড়াই মুলতবি হলেও পরবর্তী কমিশন সভায় তা চূড়ান্ত হতে পারে বলে জানান সচিব।

সচিব বলেন, প্রতিটি ইভিএমের প্রাইস কত হতে পারে- এ বিষয়ে বাজার দর যাচাইয়ে আগে একটি কমিটি করা হয়েছিল। ওই কমিটি বাজার দর যাচাই করবে। পরে পরবর্তী সভাতে এটি তুলে ধরবেন এবং মাননীয় কমিশন পর্যালোচনা করে তারা ফাইনাল সিদ্ধান্ত নিবেন। প্রকল্পের সম্ভাব্য ব্যয় নিয়ে আগামী সপ্তাহে সভা শেষে বিস্তারিত জানানো হবে বলে জানান সচিব। বর্তমানে দেড় লাখ ইভিএম রয়েছে ইসির কাছে। একাদশ সংসদ নির্বাচনের আগে তৎকালীন সিইসি কে এম নূরুল হুদার কমিশন এসব ইভিএম কেনার প্রথম প্রকল্প নেয়। শেষ পর্যন্ত মাত্র ছয়টি আসনে ইভিএমে ভোট গ্রহণ হয়েছিল। ইসি কর্মকর্তারা বলছেন, দেড় লাখ ইভিএম দিয়ে ৭০-৮০টি আসনে ভোট গ্রহণ করা যেতে পারে। ফলে দেড় শ আসনের জন্য নতুন ইভিএম কেনার বিকল্প নেই। এ পরিস্থিতিতে ভোটের বছর খানেক আগেই নতুন ইভিএম সংগ্রহের কাজ শেষ করতে এখনই প্রকল্প নেওয়া হচ্ছে।

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।