চুয়াডাঙ্গা রবিবার , ১৯ সেপ্টেম্বর ২০২১
আজকের সর্বশেষ সবখবর

দেড় বছর পর খুলছে দর্শনা-গেদে চেকপোস্ট

সমীকরণ প্রতিবেদন
সেপ্টেম্বর ১৯, ২০২১ ১১:৩১ পূর্বাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক:
করোনা সহামারির ধাক্কা সামলে বন্ধ থাকা চুয়াডাঙ্গার দর্শনা জয়নগর চেকপোস্ট দেড় বছর পর স্বাভাবিক হচ্ছে। আজ রোববার থেকে জয়নগর-গেদে চেকপোস্ট দিয়ে স্বাভাবিকভাবে মানুষ ও পণ্য চলাচল করবে। কঠোর স্বাস্থ্যবিধি মেনে আজ থেকে পরীক্ষামূলকভাবে পূর্ণ কর্মঘণ্টায় নিয়মিত কার্যক্রম শুরু করবে জয়নগর-গেদে চেপোস্ট।
করোনার প্রভাব কমে গেলেও দেড় বছর পর স্বাভাবিক হওয়া এই স্থলবন্দর দিয়ে চলাচলে মানতে হবে কঠোর স্বাস্থ্যবিধি। বাংলাদেশে প্রবেশকালে দেশি-বিদেশি সব নাগরিকের বাধ্যতামূলকভাবে ৭২ ঘণ্টার ভেতরে আরটিপিসিআর করোনা নেগেটিভ সার্টিফিকেট দেখাতে হবে। রিপোর্ট যাচাইয়ের জন্য অবশ্যই কিউআর কোড যুক্ত থাকতে হবে। কোভিড টিকার দুইট ডোজ সম্পন্নকারী দেশি-বিদেশি যাত্রীদের টিকা কার্ড বা টিকা সম্পন্নের উপযুক্ত প্রমাণপত্র এবং আরটিপিসিআর নেগেটিভ সার্টিফিকেট দেখানোর পর হোম কোয়ারেন্টিনের দরকার হবে না। তবে বাংলাদেশ সরকারের দৈনন্দিন স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে সরকারের নিয়ম অনুযায়ী।
গত বছরের মার্চ মাসের ১৩ তারিখ থেকে করোনা মহামারিরোধে জয়নগর চেকপোস্ট দিয়ে ভারতে প্রবেশ সাময়িক বন্ধ ঘোষণা করে দেয় সরকার। তবে এ বছরের ১৬ মে থেকে ভারতে আটকে পড়া বাংলাদেশি পাসপোর্টধারী নাগরিকদের দেশে আনতে দর্শনা-গেদে চেকপোস্ট খুলে দেওয়া হয়। দেশে প্রবেশের পর তাঁদের হেলথ স্ক্রিনিং ও করোনাভাইরাস পরীক্ষা করা হয়। করোনায় আক্রান্তদের রাখা হয় প্রাতিষ্ঠানিক আইসোলেশনে। এ ছাড়া, দেশে আসা সবাইকেই ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিনে রাখা হয়। এ সময়কালে তাদের পাসপোর্ট পুলিশ হেফাজতেও রাখা হয়।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।