চুয়াডাঙ্গা শুক্রবার , ২৭ নভেম্বর ২০২০
আজকের সর্বশেষ সবখবর

দেশে ৩৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২২৯২

সমীকরণ প্রতিবেদন
নভেম্বর ২৭, ২০২০ ১১:৩৬ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

গত ২৪ ঘণ্টায় চুয়াডাঙ্গায় আরও ১ জন করোনায় আক্রান্ত
সমীকরণ প্রতিবেদন:
দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় সংক্রমিত ৩৭ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে ২ হাজার ২৯২ জন করোনা সংক্রমিত রোগী শনাক্ত হয়েছেন। দেশে এখন পর্যন্ত ৪ লাখ ৫৬ হাজার ৪৩৮ জনের দেহে করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে। তাঁদের মধ্যে ৬ হাজার ৫২৪ জনের মুত্যু হয়েছে। সুুস্থ হয়েছেন ৩ লাখ ৭১ হাজার ৪৫৩ জন। গতকাল বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। গত ২৪ ঘণ্টায় দেশে ১৭ হাজার ৫২ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষার সংখ্যা বিবেচনায় রোগী শনাক্তের হার ১৩ দশমিক ৪৪ শতাংশ। দেশে এখন পর্যন্ত সংক্রমণ বিবেচনায় মুত্যুর হার ১ দশমিক ৪৩ শতাংশ। গত ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসে সংক্রমিত রোগী শনাক্তের কথা জানায় সরকার। শুরুর দিকে রোগী শনাক্তের হার কম ছিল। গত মে মাসের মাঝামাঝি থেকে সংক্রমণ বাড়তে শুরু করে। ওই মাসের শেষের দিক থেকে রোগী শনাক্তের হার ২০ শতাংশের ওপরে চলে যায়। আগস্টের তৃতীয় সপ্তাহ পর্যন্ত সেটি ২০ শতাংশের ওপরে ছিল। এরপর থেকে নতুন রোগীর পাশাপাশি শনাক্তের হারও কমতে শুরু করেছিল। একপর্যায়ে দৈনিক রোগী শনাক্তের হার ১০ শতাংশ পর্যন্ত নেমেছিল। তবে চলতি নভেম্বরের শুরুর দিক থেকে শনাক্তের হারে আবার ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দেয়। পাঁচ দিন ধরে পরীক্ষার সংখ্যা বিবেচনায় দেশে করোনা রোগী শনাক্তের হার ১৫ শতাংশের মতো। গত ১১ দিনের মধ্যে ১০ দিনই প্রতিদিন ২ হাজারের বেশি নতুন রোগী শনাক্ত হয়েছে। জনস্বাস্থ্যবিদেরা বলছেন, টিকা আসার আগপর্যন্ত নতুন এই ভাইরাসের সংক্রমণ প্রতিরোধের মূল উপায় হলো স্বাস্থ্যবিধি মেনে চলা। মাস্ক পরা, কিছু সময় পরপর সাবান-পানি দিয়ে হাত ধোয়া, জনসমাগম এড়িয়ে চলা এবং সামাজিক দূরত্ব মেনে চলা। কিন্তু এই স্বাস্থ্যবিধিগুলো মেনে চলার ক্ষেত্রে ঢিলেঢালা ভাব দেখা যাচ্ছে। এতে সংক্রমণ আবার বেড়ে যাওয়ার আশঙ্কা আছে।
চুয়াডাঙ্গা:
চুয়াডাঙ্গায় আরও একজনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। জেলায় এ পর্যন্ত মোট করোনা শনাক্ত হয়েছে ১ হাজার ৫৮৩ জন। গতকাল বৃহস্পতিবার রাত ৮টায় জেলা সিভিল সার্জন অফিস এ তথ্য নিশ্চিত করে। গতকাল জেলায় নতুন কেউ সুস্থ্য হয়নি। সর্বশেষ গত বুধবার জেলায় একজন সুস্থ হয়েছেন। এখন পর্যন্ত জেলায় মোট সুস্থ হয়েছেন ১ হাজার ৪৬১ জন। জানা যায়, গত বুধবার জেলা স্বাস্থ্যবিভাগ করোনা আক্রান্ত সন্দেহে ১৯টি নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য প্রেরণ করে। গতকাল ১৯টি নমুনার ফলাফল সিভিল সার্জন অফিসে এসে পৌঁছায়। এর মধ্যে ১টি নমুনার ফলাফল পজিটিভ ও বাকি ১৮টি নমুনার ফলাফল নেগেটিভ আসে। গতকাল জেলা স্বাস্থ্য বিভাগ করোনা আক্রান্ত সন্দেহে ২০টি নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য কুষ্টিয়া মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করেছে। চুয়াডাঙ্গা সিভিল সার্জন অফিসের সর্বশেষ তথ্যানুযায়ী জেলা থেকে এ পর্যন্ত মোট নমুনা সংগ্রহ ৬ হাজার ৮৩৯টি, প্রাপ্ত ফলাফল ৬ হাজার ৫৭৮টি, পজিটিভ ১ হাজার ৫৮৩টি, নেগেটিভ ৫ হাজার ৬১টি। শেষ খবর পাওয়া পর্যন্ত জেলায় গতকাল হোম আইসোলেশনে ছিলেন ৬১জন ও প্রাতিষ্ঠানিক আইসোলেশনে ছিলেন ৮জন। চুয়াডাঙ্গা জেলায় করোনা আক্রান্ত হয়ে এ পর্যন্ত মোট মৃত্যুর সংখ্যা ৪১ জন, এর মধ্যে ৪ জনের মৃত্যু হয়েছে জেলার বাইরে।

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।