চুয়াডাঙ্গা বৃহস্পতিবার , ২৮ জুলাই ২০২২
আজকের সর্বশেষ সবখবর

দেশে ৩২ দিনের ডিজেল মজুত রয়েছে : বিপিসি

সমীকরণ প্রতিবেদনঃ
জুলাই ২৮, ২০২২ ৮:১২ পূর্বাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদন: দেশে জ্বালানির কোনো সংকট নেই বলে জানিয়েছেন বালাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) চেয়ারম্যান এবিএম আজাদ। বলেন, দেশে এখনো ডিজেলের যে মজুত রয়েছে, তা দিয়ে ৩২ দিনের চাহিদা মেটানো সম্ভব। গতকাল বুধবার রাজধানীর কাওরান বাজারস্থ সরকারি এই সংস্থাটির ঢাকার লিয়াজোঁ অফিসে সাংবাদিকদের বিপিসি চেয়ারম্যান এই তথ্য জানান। আগামী ৬ মাসের তেল আমদানির শিডিউল নিশ্চিত আছে জানিয়ে তিনি বলেন, দেশে বর্তমানে পেট্রোলের মজুত ১৫ দিনের, অকটেনের ৯ দিনের, ফার্নেস অয়েলের ৩২ দিনের, জেট ফুয়েলের ৪৪ দিনের আছে। তিনি বলেন, আমদানি, মজুত ও সরবরাহ একটি চক্রাকার প্রক্রিয়া। আজকে যে অকটেনের মজুত ৯ দিনের, এক-দুই দিনের মধ্যে ৫০ হাজার টন অকটেনবাহী একটি জাহাজ আসবে- যার পরে মজুতের পরিমাণ দাঁড়াবে ২৮ দিনের। এটি একটি চলমান প্রক্রিয়া। পেট্রোলের শতভাগ দেশেই উৎপাদন হয়। এর সঙ্গে মজুতের কোনো সম্পর্ক নেই বলেও জানান তিনি। কোনো পেট্রোল পাম্প চাহিদার চেয়ে কম তেল দিলে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে জানান বিপিসি চেয়ারম্যান।

এবিএম আজাদ বলেন, ৪ লাখ ৩১ হাজার ৮৩৫ টন ডিজেল দেশে মজুত রয়েছে। আর অকটেন রয়েছে ১২ হাজার ২৩৮ টন। আগামী ৩০শে জুলাই দেশে পৌঁছাবে আরও ৩০ হাজার টন ডিজেল। তিনি বলেন, দেশে ৪৪ দিনের জেট ফুয়েল এবং ৩২ দিনের ফার্নেস অয়েল মজুত আছে। ফলে গ্রাহকদের তেল কম কেনার কোনো নির্দেশনা দেয়া হয়নি বলে তিনি উল্লেখ করেন। এমনকি রাশিয়া-ইউক্রেন যুদ্ধ আরও দীর্ঘায়িত হলেও তেলের সরবরাহ ঠিক রাখার পরিকল্পনা নেয়া আছে বলেও জানান বিপিসি চেয়ারম্যান।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।