চুয়াডাঙ্গা সোমবার , ১৪ আগস্ট ২০১৭
আজকের সর্বশেষ সবখবর

দেশে ভয়াবহ বন্যার আশঙ্কা : দিনাজপুরে বন্যায় ১৩ জনের মৃত্যু

সমীকরণ প্রতিবেদন
আগস্ট ১৪, ২০১৭ ৫:০২ পূর্বাহ্ণ
Link Copied!

্ব্‌্‌সমীকরণ ডেস্ক: বাংলাদেশে ভয়াবহ বন্যা হতে পারে আগামী সপ্তাহে। জাতিসংঘের আবাসিক সমন্বয়কের কার্যালয় (ইউএনআরসিও) ও ইউরোপীয় ইউনিয়নের যৌথ গবেষণা কেন্দ্রের (জেআরসি) বৈশ্বিক বন্যা সতর্কতা পদ্ধতির (গ্লো-এফএএস) বিশ্লেষণ করে এই সতর্ক বার্তা দেওয়া হয়েছে। এদিকে, দিনাজপুরে বন্যার পানিতে একই পরিবারের তিনজনসহ মোট ১৩ জন মারা গেছে বলে জেলা প্রশাসনের নিয়ন্ত্রণকক্ষ থেকে জানানো হয়েছে। তবে নিহতের মধ্যে নয়জনের নাম পাওয়া গেছে। গতকাল রোববার জেলার বিভিন্ন উপজেলায় এ মৃত্যুর ঘটনা ঘটে।
ব্রহ্মপুত্র অববাহিকার অঞ্চলগুলোতে ১১ আগস্ট শুক্রবার থেকে পানি বাড়ছে এবং ১৯ আগস্ট পর্যন্ত এই পানি ভাটির দিকে প্রবাহিত হবে। গত ২০০ বছরের বেশি সময়ের ইতিহাসে ব্রহ্মপুত্রের অববাহিকার উজানে বন্যার মাত্রা সবচেয়ে ভয়াবহ হবে। ইসিএমডব্লিউএফ পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ১০ দিনের মধ্যে হিমালয়ের দক্ষিণাঞ্চলে ২০০ মিলিমিটারের বেশি বৃষ্টিপাত হতে পারে। এতে করে ব্রহ্মপুত্রের ভারত ও বাংলাদেশ অংশে পানি বাড়বে।
এদিকে, দিনাজপুরে বন্যায় ১৩ জনের মৃত্যুর বিষয়ে কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রেদোয়ানুর রহিম ও ওসি মনসুর আলী সরকার বলেন, বাড়িতে পানি ওঠায় ওই চার শিশু কলাগাছের তৈরি ভেলায় করে ঈশ্বর গ্রাম মাদ্রাসার আশ্রয়কেন্দ্রে আসছিল। এ সময় আশ্রয়কেন্দ্রের পাশেই ভেলাটি উল্টে ওই চারজন মারা যায়। এছাড়া পৃথক পৃথক জায়গায় সব মিলিয়ে ১৩জনের মৃত্যুর বিষয়ে নিশ্চিত তথ্য পাওয়া গেছে।
জেলা প্রশাসনের নিয়ন্ত্রণকক্ষের দায়িত্বপ্রাপ্ত ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. মোখলেসুর রহমান জানান, বিরল, কাহারোল, সদর, খানসামা ও বীরগঞ্জ উপজেলায় এ পর্যন্ত মোট ১৩ জনের মৃত্যু হয়েছে। তবে নিহতদের সবার নাম এখনো জানা যায়নি।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।