চুয়াডাঙ্গা রবিবার , ১৬ জানুয়ারি ২০২২
আজকের সর্বশেষ সবখবর

দেশে করোনায় মৃত্যু ৭ শনাক্ত কমে ৩৪৪৭

সমীকরণ প্রতিবেদনঃ
জানুয়ারি ১৬, ২০২২ ৬:১১ পূর্বাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদন:
ছুটির দিন বলে করোনা শনাক্ত কমে গেছে। কারণ ছুটির দিনে সব জায়গায় পরীক্ষা হয় না। গতকাল শনিবার দেশে শনাক্ত হয়েছে তিন হাজার ৪৪৭ জনের এবং শনাক্তের হার ১৪.৩৫ শতাংশ। উল্লেখিত সময়ের মধ্যে মারা গেছে সাতজন। স্বাস্থ্য অধিদফতর দৈনিক যে রিপোর্ট দেয় তা সেদিন সকাল ৮টা থেকে আগের ২৪ ঘণ্টার রিপোর্ট। গতকাল ছুটি হলেও এ রিপোর্টটি মূলত আগের দিন শুক্রবারের সকাল ৮টার পর থেকে গতকাল সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টার। গতকাল একই সময়ে সারা দেশে ২৪ হাজার ২৮টি নমুনা পরীক্ষা করা হয়েছে ২৪ ঘণ্টায়। ২০২০ সালের ৮ মার্চের পর থেকে গতকাল সকাল পর্যন্ত দেশে এক কোটি ২৮ লাখ ৩২ হাজার ১২০টি নমুনা পরীক্ষা করা হয়েছে এবং এ পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ১৬ লাখ ১২ হাজার ৪৮৯ জনের মধ্যে। গত বছর থেকে গতকাল পর্যন্ত করোনা শনাক্তের হার ছিল ১৩.৬৩ শতাংশ। দেশে প্রতি ১০ লাখে ৯ হাজার ৪৬৭.৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন।

রাজধানী ঢাকা প্রথম থেকেই সংক্রমণের কেন্দ্রে অবস্থান করছে। জনসংখ্যা বেশি বলে এখানে সংক্রমণও বেশি থাকবে এটাই স্বাভাবিক। গতকাল সকাল পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় রাজধানীতে শনাক্ত হয়েছে দুই হাজার ৮১৯ জন। নমুনা পরীক্ষা করা হয়েছে ১৭ হাজার ৬০৭টি। দেশের অন্যান্য অঞ্চলে সংক্রমণ বিশেষ করে ওমিক্রন সংক্রমণ এখনো ছড়িয়ে যায়নি। এখনই ব্যবস্থা নিতে পারলে দেশের অন্যান্য এলাকায় ভাইরাসটি প্রতিরোধ করা সম্ভব হবে। এ দিকে স্বাস্থ্য অধিদফতর গতকাল প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে, রাজধানী ঢাকার কোভিড ঘোষিত ১৫টি সরকারি হাসপাতালে তিন হাজার ১৪৯টি সাধারণ বেড রয়েছে। এর মধ্যে খালি দুই হাজার ৫৮৭টি। আইসিইউ বেড রয়েছে ৩৭৬টি এবং গতকাল পর্যন্ত খালি ৩১৩টি। অন্য দিকে করোনা রোগীদের মধ্যে যাদের হৃদরোগ রয়েছে তাদের জন্য ওই ১৫ হাসপাতালে হাই ডিপেন্ডেন্সি ইউনিট বা এইচডিইউ আছে ৪২৩টি এবং খালি ৩৬৩টি। এই ১৫টি সরকারি হাসপাতালে হাই ফ্লো নেজাল ক্যানোলা বা উচ্চগতির অক্সিজেন দেয়ার জন্য নেজাল ক্যানোলা ৬১৯টি। অক্সিজেন কনসেন্ট্রেটর রয়েছে ২৩৭টিতে। এ দিকে আমেরিকার সেন্টার ফর ডিজিজ কনট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) বলেছে, ঢিলেঢালা মাস্ক করোনাভাইরাস ভালো করে প্রতিরোধ করতে পারে না। যদিও কোনো মাস্ক না থাকার চেয়ে একটা কিছু মুখে থাকা ভালো। তথাপি সিডিসি আপডেটেড আউটলাইন গাইডেন্সে বলছে, ঢিলেঢালা কাপড়ের মাস্ক ভাইরাস প্রতিরোধ করতে পারে না। সিডিসি বলছে, উচ্চ প্রতিরোধক মাস্ক ঝুঁকিপূর্ণ পরিস্থিতিতে খুবই গুরুত্বপূর্ণ যদিও উচ্চগুণসম্পন্ন মাস্ক পরে থাকা খুব আরামদায়ক নয়। সিডিসি বলছে, কাপড়ের তৈরি মাস্ক উচ্চ সংক্রমণের ভাইরাস প্রতিরোধে কাজ করে না।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।