চুয়াডাঙ্গা শুক্রবার , ৪ ডিসেম্বর ২০২০
আজকের সর্বশেষ সবখবর

দেশে আরও ৩৫ জনের মৃত্যু, শনাক্ত ২৩১৬

সমীকরণ প্রতিবেদন
ডিসেম্বর ৪, ২০২০ ১০:৫১ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

চুয়াডাঙ্গায় নতুন একজন ও মেহেরপুরে দুজন করোনা আক্রান্ত
সমীকরণ প্রতিবেদন:
দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে সংক্রমিত ৩৫ জনের মৃত্যু হয়েছে। একই সময় নতুন করে আরও ২ হাজার ৩১৬ জন রোগী শনাক্ত হয়েছেন। দেশে এখন পর্যন্ত ৪ লাখ ৭১ হাজার ৭৩৯ জনের দেহে করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে। তাঁদের মধ্যে ৬ হাজার ৭৪৮ জনের মৃত্যু হয়েছে। সুস্থ হয়েছেন ৩ লাখ ৮৮ হাজার ৩৭৯ জন। গতকাল বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। গত ২৪ ঘণ্টায় দেশে ১৬ হাজার ৮০৭ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষার সংখ্যা বিবেচনায় রোগী শনাক্তের হার ১৩ দশমিক ৭৮ শতাংশ। দেশে এখন পর্যন্ত সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৪৩ শতাংশ। গত বছরের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। ক্রমেই মহামারি আকারে সংক্রমণ বিশ্বের প্রায় সব দেশে ছড়িয়ে পড়ে। বাংলাদেশে গত ৮ মার্চ প্রথম সংক্রমণ শনাক্তের কথা জানায় সরকার। শুরুর দিকে রোগী শনাক্তের হার কম ছিল। গত মে মাসের মাঝামাঝি থেকে সংক্রমণ বাড়তে শুরু করে। ওই মাসের শেষের দিক থেকে রোগী শনাক্তের হার ২০ শতাংশের ওপরে চলে যায়। আগস্টের তৃতীয় সপ্তাহ পর্যন্ত সেটি ২০ শতাংশের ওপরে ছিল। এরপর থেকে নতুন রোগীর পাশাপাশি শনাক্তের হারও কমতে শুরু করেছিল। একপর্যায়ে দৈনিক রোগী শনাক্তের হার ১০ শতাংশ পর্যন্ত নেমেছিল। মাস দুয়েক সংক্রমণ নিম্নমুখী থাকার পর নভেম্বরের শুরুর দিক থেকে নতুন রোগী ও শনাক্তের হারে ঊর্ধ্বমুখী প্রবণতা শুরু হয়। নভেম্বরের মাঝামাঝি থেকে দৈনিক নতুন রোগী শনাক্তের গড় ২ হাজার ছাড়ায়। নতুন রোগী বাড়ার পাশাপাশি করোনায় মৃত্যুও আবার বাড়ছে।
চুয়াডাঙ্গা:
চুয়াডাঙ্গায় নতুন করে আরও একজনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। জেলায় এ নিয়ে মোট করোনা শনাক্ত হয়েছে ১ হাজার ৫৯৫ জন। গতকাল বৃহস্পতিবার রাত ৮টায় জেলা সিভিল সার্জন অফিস এ তথ্য নিশ্চিত করেন। গতকাল জেলায় নতুন কেউ সুস্থ হননি। এখন পর্যন্ত জেলায় মোট সুস্থ হয়েছেন ১ হাজার ৪৮৪ জন। গতকাল নতুন আক্রান্ত ব্যক্তি দামুড়হুদা উপজেলার বাসিন্দ। আক্রান্ত ব্যক্তির বয়স ৫৯ বছর।
জানা যায়, গত বুধবার জেলা স্বাস্থ্যবিভাগ করোনা আক্রান্ত সন্দেহে নতুন ১৬টি নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য প্রেরণ করে। গতকাল ১৬টি নমুনার ফলাফল সিভিল সার্জন অফিসে এসে পৌঁছায়। এর মধ্যে ১টি নমুনার ফলাফল পজিটিভ ও বাকি ১৭টি নমুনার ফলাফল নেগেটিভ আসে। গতকাল জেলা স্বাস্থ্য বিভাগ করোনা পরীক্ষার জন্য সদর উপজেলা থেকে ৯টি, আলমডাঙ্গা থেকে ৫টি, জীবননগর থেকে ২টি ও দামুড়হুদা থেকে ২টি নমুনাসহ ১৮টি নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য প্রেরণ করেছে।
চুয়াডাঙ্গা সিভিল সার্জন অফিসের সর্বশেষ তথ্যানুযায়ী জেলা থেকে এ পর্যন্ত মোট নমুনা সংগ্রহ ৬ হাজার ৯৩২টি, প্রাপ্ত ফলাফল ৬ হাজার ৭৩৯টি, পজিটিভ ১ হাজার ৫৯৫টি, নেগেটিভ ৫ হাজার ৩৫৭টি। শেষ খবর পাওয়া পর্যন্ত জেলায় হোম আইসোলেশনে ছিলেন ৪৮ জন ও প্রাতিষ্ঠানিক আইসোলেশনে ছিলেন ৯ জন। চুয়াডাঙ্গা জেলায় করোনা আক্রান্ত হয়ে এ পর্যন্ত মোট মৃত্যুর সংখ্যা ৪১ জন, এর মধ্যে ৪ জনের মৃত্যু হয়েছে জেলার বাইরে।
মেহেরপুর:
মেহেরপুর জেলায় নতুন করে করোনাভাইরাসের আক্রান্ত হয়েছেন ২ জন। গতকাল বৃহস্পতিবার মেহেরপুরের সিভিল সার্জন অফিসের পক্ষ থেকে করোনা আক্রান্তদের তালিকা সম্বলিত একটি বুলেটিন প্রকাশ করা হয়েছে। সেখানেই মেহেরপুর জেলায় করোনা সংক্রমিত ২ জন উল্লেখ করা হয়েছে। এ নিয়ে জেলায় সরকারিভাবে বর্তমানে মোট ১৯ জনের করোনা পজিটিভ রয়েছে। এর মধ্যে সদর উপজেলায় ১১ জন, গাংনী উপজেলায় ৩ জন ও মুজিবনগর উপজেলায় ৫ জন। ইতোমধ্যে জেলায় ৬৩১ জন সুস্থ হয়েছেন এবং ১৬ জন মৃত্যুবরণ করেছেন। মেহেরপুরের সিভিল সার্জন জানান, ১০ জনের নমুনার ফলাফল পাওয়া গেছে। এরমধ্যে ২ জনের করোনা পজিটিভ। অবশিষ্ট ৮ জনের নেগেটিভ। আক্রান্ত ২ জনই সদর উপজেলার ও বাসিন্দা। এসব রিপোর্ট কুষ্টিয়া মেডিকেল কলেজ হাসপাতাল থেকে প্রাপ্ত।

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।