চুয়াডাঙ্গা বুধবার , ১৫ এপ্রিল ২০২০
আজকের সর্বশেষ সবখবর

দেশের যে সকল হাসপাতালে মিলছে করোনার চিকিৎসা

সমীকরণ প্রতিবেদন
এপ্রিল ১৫, ২০২০ ১:১৬ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

সমীকরণ প্রতিবেদন:
করোনা সংকট কাটিয়ে ফের স্বাভাবিক জীবনে ফেরার প্রস্তুতি চলছে ইউরোপে। তবে এখনো ভয়াবহ পরিস্থিতি বিরাজ করছে আমেরিকায়। বিশ্ব জুড়ে করোনার প্রকোপে আক্রান্তের সংখ্যা ২০ লাখের আশপাশে। শুধুমাত্র নিউ ইয়র্কেই মৃতের সংখ্যা ছাড়িয়েছে ১০ হাজার। ইতালিতে এই সংখ্যা ছাড়িয়েছে ২০ হাজার, আর স্পেনে ১৮ হাজার। গোটা বিশ্বে মৃত্যু হয়েছে প্রায় এক লক্ষ ২০ হাজার মানুষের। তবে আশার কথা, করোনায় আক্রান্ত হওয়ার পরও সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন সাড়ে চার লাখ মানুষ। কিন্তু বাংলাদেশের অবস্থা ভিন্ন। করোনাভাইরাস ধীরে ধীরে বাংলাদেশে ভয়াবহ আকার ধারণ করছে। ঢাকায় মোট ১১টি হাসপাতালে কোভিড-১৯ চিকিৎসা সেবা দেয়া হচ্ছে। হাসপাতালগুলো হলো- উত্তরায় অবস্থিত কুয়েত বাংলাদেশ মৈত্রী সরকারি হাসপাতাল, কমলাপুরে অবস্থিত বাংলাদেশ রেলওয়ে জেনারেল হাসপাতাল, মতিঝিলের মহানগর জেনারেল হাসপাতাল, মিরপুর রোডে অবস্থিত মিরপুর মেটারনিটি হাসপাতাল, লালবাগে কামরাঙ্গীরচর ৩১ শয্যা বিশিষ্ট হাসপাতাল, সাভারের আমিনবাজার ২০ শয্যা বিশিষ্ট হাসপাতাল, কেরানীগঞ্জে জিঞ্জিরা ২০ শয্যা বিশিষ্ট হাসপাতাল, জুরাইনে অবস্থিত সাজিদা ফাউন্ডেশন হাসপাতাল, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল, শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতাল ও জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতাল।
এই কয়েকটি হাসপাতালে করোনার চিকিৎসাসহ সন্দেহভাজনদের নমুনা পরীক্ষার ব্যাবস্থাও রয়েছে। পাশাপাশি আইডিসিআরসহ প্রায় ১৭টি ল্যাবে রিভার্স ট্রান্সক্রিপ্ট পলিমারেজ চেইন রিয়েকশন (আরটি-পিসিআর) পদ্ধতিতে করোনাভাইরাস শনাক্তকরণ পরীক্ষা করা হয়ে থাকে।
স্বাস্থ্য বুলেটিনের মঙ্গলবার দেয়া তথ্য অনুযায়ী সারাদেশে এই পদ্ধতিতে করোনা টেস্টের সুবিধা বাড়ানো হচ্ছে আরো ১১টি প্রতিষ্ঠান বা হাসপাতালে। ঢাকার বাইরে এই ছয়টি প্রতিষ্ঠানগুলো হলো- চট্টগ্রাম মেডিক্যাল কলেজ, কুষ্টিয়া মেডিক্যাল কলেজ, কুমিল্লা মেডিক্যাল কলেজ, ফরিদপুর মেডিক্যাল কলেজ, দিনাজপুরে এম আব্দুর রহিম মেডিক্যাল কলেজ, বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ।
এছাড়াও ঢাকায় স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ, শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ, মুগদা মেডিক্যাল কলেজ, শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট, কুর্মিটোলা জেনারেল হাসপাতালে এই আরটি-পিসিআর পরীক্ষা পদ্ধতি শিগগিরই চালু হতে যাচ্ছে। এ সকল প্রতিষ্ঠানে আগামী সপ্তাহের মধ্যেই করোনা পরীক্ষা ও চিকিৎসা চালু শুরু হতে যাচ্ছে।
উল্লেখ্য, ঢাকা মহানগরীতে মোট ৯টি প্রতিষ্ঠানে সর্বমোট নমুনা সংগ্রহ করা হয়েছে ৯ হাজার ৫৩১টি ও ঢাকার বাইরে আটটি প্রতিষ্ঠানে নমুনা সংগ্রহ করা হয়েছে মোট তিন হাজার ৫৯৭টি।

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।