চুয়াডাঙ্গা বৃহস্পতিবার , ৬ জানুয়ারি ২০২২
আজকের সর্বশেষ সবখবর

দুটি ওমরাহ পালনের মধ্যে ১০ দিনের ব্যবধান বাধ্যতামূলক করেছে সৌদি

সমীকরণ প্রতিবেদন:
জানুয়ারি ৬, ২০২২ ২:২৬ পূর্বাহ্ণ
Link Copied!

সৌদি আরবের ওমরাহ ও হজবিষয়ক মন্ত্রণালয় সব বয়সের হজযাত্রীদের জন্য দুটি ওমরাহ পালনের মধ্যে ১০ দিনের ব্যবধান নির্ধারণ করে দিয়েছে। এর ফলে কোনো হজযাত্রী যিনি ওমরাহ পালনের অনুমতি পেয়েছেন তিনি প্রথম ওমরাহ পালনের পর নির্দিষ্ট ১০ দিন সময় শেষে ‘ইয়াতমারনা’ ও ‘তাওয়াক্কলনা’ অ্যাপের মাধ্যমে দ্বিতীয় ওমরাহ পালনের জন্য অ্যাপয়েন্টমেন্ট বুক করতে পারবেন। এই বিষয়ে একজন প্রশ্নকারীর জবাবে মন্ত্রণালয়ের টুইটার অ্যাকাউন্টে এমন ব্যাখ্যাই দেয়া হয়েছে।
এ খবর দিয়ে সৌদি গ্যাজেট এর এক প্রতিবেদনে বলা হয়েছে-

সম্প্রতি সৌদিতে করোনাভাইরাস বিশেষ করে নতুন ওমিক্রন ধরনের সংক্রমণ বৃদ্ধির প্রেক্ষিতে মন্ত্রণালয় এই বিধিনিষেধটি দুই পবিত্র মসজিদে স্বাস্থ্য সতর্কতামূলক এবং প্রতিরোধমূলক ব্যবস্থার (যেমনঃ মাস্ক পরা ও সামাজিক দূরত্ব বজায় রাখা) জন্য আরোপ করেছে। মন্ত্রণালয় এর আগে দুটি ওমরাহ পালনের মধ্যে ১৫ দিনের ব্যবধান আরোপ করেছিল, কিন্তু পরে ২০২১ সালের অক্টোবরে সেটি বাতিল করা হয়। পবিত্র দুই মসজিদের জিম্মাদার বাদশাহ সালমানের নির্দেশনা অনুযায়ী সৌদি কর্তৃপক্ষ অক্টোবরের ১৭ তারিখ থেকে করোনাভাইরাস সম্পর্কিত সমস্ত বিধিনিষেধ তুলে নেয় এবং উমরাহ পালন, দুই পবিত্র মসজিদে নামাজ আদায় ও নবীর মসজিদ আল-রাওদা শরীফ সফরে ‘ধারণক্ষমতার সমান’ মানুষকে অনুমতি দেওয়া শুরু করে। সমস্ত দেশী-বিদেশী হজযাত্রী ও মুসল্লি যাদের বয়স ১২ বা তার বেশি এবং টিকা নেওয়ার পর তাওয়াক্কলনা অ্যাপে রোগ প্রতিরোধ ক্ষমতার প্রমাণ রয়েছে, তাদের মক্কার গ্র্যান্ড মসজিদে ওমরাহ ও প্রার্থনা করার অনুমতি দেওয়া হবে।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।