চুয়াডাঙ্গা শুক্রবার , ২৯ জুলাই ২০২২
আজকের সর্বশেষ সবখবর

দীর্ঘ ১৩ বছর পর শৈলকুপার জোড়া খুন মামলার রায় ঘোষণা

চারজনের যাবজ্জীবনসহ ১৫ জনের কারাদণ্ড
সমীকরণ প্রতিবেদনঃ
জুলাই ২৯, ২০২২ ৮:২১ পূর্বাহ্ণ
Link Copied!

ঝিনাইদহ অফিস: ঝিনাইদহের শৈলকুপার বৃত্তিদেবী রাজনগর গ্রামে আলোচিত জোড়া হত্যা মামলায় চারজনের যাবজ্জীবন কারাদণ্ড ১০ হাজার টাকা করে জরিমানা করেছেন আদালত। ওই মামলায় আরও ১১ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে। ১৩ বছর পর গতকাল বৃহস্পতিবার দুপুরে জেলার অতিরিক্ত দায়রা জজ প্রথম আদালতের বিচারক মো. শওকত হোসাইন রায় ঘোষণা করেন।

যাবজ্জীবন দণ্ডপ্রাপ্তরা হলেনবৃত্তিদেবী রাজনগর গ্রামের কুদ্দুস মিয়া, কোবাদ হোসেন ওরফে কোবা মোল্লা, রইচ উদ্দিন বাচ্চু মিয়া। এছাড়া লিক্সন হোসেন, জিকু মিয়া, কলম হোসেন, আবুল বাশাল ওরফে দরপন, রবিউল ইসলাম রবি, আলম মিয়া, হাবিবুল ইসলাম, ইকমাল মিয়া, মতি, তরুণ মোল্লা সাচ্চু হোসেনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড প্রদান করা হয়।

মামলার বিবরণে জানা যায়, ২০০৯ সালের ১৫ এপ্রিল শৈলকুপা উপজেলার বৃত্তিদেবী রাজনগর গ্রামে হালখাতার চিঠি দেওয়াকে কেন্দ্র করে বিরোধের জের ধরে ওই গ্রামের কফিল উদ্দিনকে কুপিয়ে হত্যা করা হয়। তাকে বাঁচাতে একই গ্রামের আজিম মুন্সী এগিয়ে আসলে তাকেও কুপিয়ে জখম করা হয়। পরে আজিম মুন্সি মারা যান। ঘটনায় কপিল উদ্দিনের ভাগ্নে হাবিবুর রহমান ১৭ জনকে আসামি করে শৈলকুপা থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। তদন্ত শেষে ২০১০ সালের জুলাই পুলিশ ১৭ জনের নামে আদালতে চার্জশিট দাখিল করেন। বাদী নারাজি পিটিশন দিলে জুডিশিয়াল তদন্ত শেষে মামলায় আরও জনকে আসামি করা হয়।

দীর্ঘ বিচারিক প্রক্রিয়া শেষে উল্লেখিত আসামিদের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড প্রদান করা হয়। অন্যদিকে দোষ প্রমাণিত না হওয়ায় চারজনকে খালাস দেয় আদালত। মামলায় এক আসামি মৃত্যুবরণ করায় তাঁকে মামলা থেকে বাদ দেওয়া হয়েছে। রাষ্ট্রপক্ষে অতিরক্তি পিপি অ্যাডভোকেট আব্দুল খালেক আসামি পক্ষে শামসুজ্জামান লাকী, রাশিদুল হাসান জাহাঙ্গীর এইচ এম খায়রুলজ্জামান মামলাটি পরিচালনা করেন।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।