চুয়াডাঙ্গা বৃহস্পতিবার , ৬ অক্টোবর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

দিঘড়ীর বিলের পাশে ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন

হুমকির মুখে শত শত বিঘা ফসলি জমি
সমীকরণ প্রতিবেদনঃ
অক্টোবর ৬, ২০২২ ৮:৩৪ পূর্বাহ্ণ
Link Copied!

প্রতিবেদক, আন্দুলবাড়ীয়া: জীবননগর উপজেলার কেডিকে ইউনিয়নের দিঘড়ী বিলের পাশে ড্রেজার মেশিন বসিয়ে উন্নয়ন প্রকল্পের নাম ভাঙিয়ে অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগ উঠেছে। ফলে চারপাশের প্রান্তিক চাষী ও কৃষকের শত শত বিঘা আবাদী জমি হুমকির মুখে পড়েছে।

সরেজমিনে ঘুরে দেখা যায়, আধুনিক ড্রেজার মেশিন বসিয়ে এক প্রভাবশালী বালু উত্তোলন করছেন। এসময় নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক প্রান্তিক চাষী ও কৃষকের সাথে কথা বলে জানা যায়, একই উপজেলার উথলী ইউনিয়নের সেনেরহুদা গ্রামের প্রভাবশালী আকবার আলী ওরফে আকুব্বর মিয়া অবৈধভাবে বালি উত্তোলন করে আসছেন। সচেতন এলাকাবাসী অবৈধ বালু উত্তোলন বন্ধের দাবি জানান। এ ব্যাপারে জেলা প্রশাসক, জীবননগর উপজেলা নির্বাহী অফিসার, সহকারী কমিশনার (ভূমি) ও কেডিকে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের সুদৃষ্টি আকর্ষণসহ আশু হস্তক্ষেপ কামনা করেছেন ভুক্তভোগী কৃষক ও সচেতন এলাকাবাসী।

অবৈধ বালু উত্তোলনের হোতা আকবর আলীর পুত্র অফিলকে ঘটনাস্থলে উপস্থিত পেয়ে বালু উত্তোলনের বিষয়ে তার নিকট জানতে চাইলে তিনি বলেন, ‘গভীর পুকুরসহ জায়গা-জমি আমাদের নিজস্ব। আমার বাবা আমাদের নিজস্ব জমি থেকে বালু উত্তোলন করছে।’ বালু উত্তোলনের বিষয়ে কোনো অনুমোদন আছে কি না জানতে চাইলে তিনি বলেন, সেনেরহুদা টু দেহাটি হাট অভিমুখে চলমান রাস্তার উন্নয়নকাজে ব্যবহারের জন্য বালু উত্তোলন করা হচ্ছে।

এ ব্যাপারে কেডিকে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খায়রুল বাশার শিপলু বলেন, ‘বালু উত্তোলনের বিষয়ে আমার জানা নেই। এ ব্যাপারে আমাকে কেউ বলেনি।’ তিনি আরও বলেন, ‘এখন পর্যন্ত আমাদের ইউনিয়ন পরিষদ থেকে আমরা কাউকে বালু উত্তোলনের অনুমতি দেয়নি। উক্ত বিষয়ে আমি দ্রুত ইউএনও স্যারের সাথে কথা বলে পদক্ষেপ নেব।’

এ ব্যাপারে জীবননগর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আরিফুল ইসলামের সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি এ প্রতিবেদককে বলেন, ‘বালু উত্তোলনের বিষয়ে আমি খবর পেয়েছি। বালু উত্তোলনের বিষয়ে তদন্তপূর্বক কার্যকর ব্যবস্থা গ্রহণ করার আশ্বাস প্রদান করেন।’

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।