চুয়াডাঙ্গা বৃহস্পতিবার , ২ জুন ২০২২
আজকের সর্বশেষ সবখবর

দালালের খপ্পরে না পড়ে জেনে-বুঝে বৈধ পথে বিদেশ যাওয়ার তাগিদ

নিরাপদ অভিবাসন, রিক্রুটিং এজেন্ট লাইসেন্স, আচরণ ও শ্রেণি বিভাগ বিধিমালা বিষয়ে সচেতনতামূলক সভা
সমীকরণ প্রতিবেদনঃ
জুন ২, ২০২২ ৯:১৮ পূর্বাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদন: নিরাপদ অভিবাসন, রিক্রুটিং এজেন্ট লাইসেন্স, আচরণ ও শ্রেণি বিভাগ বিধিমালা বিষয়ে সচেতনতামূলক সভায় চুয়াডাঙ্গা জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান বলেছেন, ‘প্রত্যেকের জীবনের মূল্য রয়েছে। জীবন হাতের মুঠোয় নিয়ে প্রবাসী হওয়ার কোনো মানে হয় না। কেননা, সরকার বৈধ পথে বৈধভাবে প্রবাসী হওয়ার বিষয়টি নিশ্চিত করার জন্য সকল প্রকারের পদক্ষেপ নিয়েছে। ফলে জেনে-শুনে ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে বিদেশে যেতে হবে। যাওয়ার আগে জেলা কর্মসংস্থান ও জনশক্তি কার্যালয়সহ সংশ্লিষ্ট দপ্তরে প্রয়োজনীয় কাগজপত্র দেখিয়ে গেলে বিশ্বের যে প্রান্তেই প্রবাসী হোন না কেন, যে কোনো প্রয়োজনে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় সহযোগিতার হাত বাড়িয়ে দেবে।’

গতকাল বুধবার বিকেলে চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সাজিয়া আফরিনের সভাপতিত্বে অনুষ্ঠিত সচেতনতামূলক সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক আরও বলেন, নিরাপদ অভিবাসন চান, ‘সঠিক তথ্য জেনে বিদেশে যান, প্রশিক্ষণ নেব, দক্ষ হব, নিয়ম মেনে বিদেশে যাব’ স্লোগানগুলো তৃণমূল পর্যায়ে পৌঁছাতে হবে। সমাজের বিভিন্ন পর্যায়ের দায়িত্বশীল ব্যক্তিবর্গকে নিয়ে এ আয়োজন করার অর্থ হলো, সরকারের নেওয়া পযদক্ষেপ প্রত্যন্ত অঞ্চলে পৌঁছে দেওয়া। আমরা সকলে নিজ নিজ ক্ষেত্রে দায়িত্বপালনের মাধ্যমে সচেতনতার আলো ছড়ালে প্রবাসে গিয়ে শ্রম বিক্রি করতে আগ্রহীদের প্রতারিত হতে হবে না।

সচেতনতামূলক সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বিস্তারিত বর্ণনা তুলে ধরেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপ-সচিব মো. আব্দুস সালাম। তিনি তথ্যচিত্রও তুলে ধরেন। প্রবাসীদের মাধ্যমে দেশের অর্থনীতি কতটা সমৃদ্ধ হচ্ছে তাও যেমন বলেন, তেমনই দক্ষতা অর্জন না করে বিদেশে যাওয়ার ফলে কতটা ঠকতে হচ্ছে, তাও তুলে ধরেন। তিনি চুয়াডাঙ্গায় স্থানীয় রিক্রুটিং এজেন্ট না থাকার বিষয়টি তুলে ধরে বলেন, কেউ আগ্রহী হলে আমরা লাইসেন্স দেওয়ার প্রয়োজনীয় ব্যবস্থা করব।

সভায় জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) চুয়াডাঙ্গা সরকারি কলেজের অধ্যক্ষ রেজাউল করিম, চুয়াডাঙ্গার অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) আবু তারেক, সাবেক অধ্যক্ষ সিদ্দিকুর রহমান, পিপি অ্যাড. বেলাল হোসেন, বিশেষ পিপি অ্যাড. আবু তালেব, জেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক মো. শওকত মাহমুদ, চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সভাপতি সরদার আল আমিন, বাংলাদেশ সাংবাদিক সমিতি চুয়াডাঙ্গা ইউনিটের সেক্রেটারি বিপুল আশরাফ, সাবেক সাধারণ সম্পাদক শাহ আলম সনি, চুয়াডাঙ্গা জেলা বাস ট্রাক সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি এম. জেনারেল ইসলাম, সাধারণ সম্পাদক রিপন মণ্ডল, হিন্দু  বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক প্রমুখ উপস্থিত থেকে অভিমত ব্যক্ত করেন।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের আয়োজনে চুয়াডাঙ্গা জেলা প্রশাসনের বাস্তবায়নে অনুষ্ঠিত সচেতনতামূলক সভা উপস্থাপন করেন সহকারী কমিশনার হাবিবুর রহমান।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।