চুয়াডাঙ্গা শুক্রবার , ১০ জুন ২০২২
আজকের সর্বশেষ সবখবর

দাম বাড়ছে-কমছে যেসব পণ্যের

সমীকরণ প্রতিবেদনঃ
জুন ১০, ২০২২ ১১:০০ পূর্বাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদন: ‘কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তন’ শিরোনামে এবারের বাজেটটি প্রস্তুত হয়েছে সরকারের অতীতের অর্জন ও উদ্ভূত বর্তমান পরিস্থিতির সমন্বয়ে। ছয় লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার সম্ভাব্য বাজেটে বেশকিছু পণ্যের দাম বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার বিকেল ৩টায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে ২০২২-২০২৩ অর্থবছরের জাতীয় বাজেট প্রস্তাব উপস্থাপন করেন।
দাম বাড়ছে যেসব পণ্যের:

সিগারেট: নিম্নস্তর ও মধ্যস্তর মানের সিগারেটের সম্পূরক শুল্ক গড়ে ৬৫ শতাংশ নির্ধারণের প্রস্তাব করা হয়েছে। তবে বাড়তি শুল্ক হার কার্যকর হলে বাজারে সিগারেটের দাম বেড়ে যাবে। এ ছাড়া যারা প্রথম শ্রেণির টিকিটে রেলওয়েতে যাতায়াত করতে চান তাদের খরচ বাড়বে। এতদিন মেডিটেশন সেবার ওপর কোনো ভ্যাট ছিল না। এবার এ সেবাকে ভ্যাটের আওতায় আনার প্রস্তাব করা হয়েছে। ফলে যারা মেডিটেশন সেবা গ্রহণ করবেন, তাদের খরচ বাড়বে।

কোভিড সামগ্রী: কোভিড-১৯ এর টেস্ট কিট, প্রটেকটিভ গার্মেন্টস, ফেইস শিল্ড, মেডিকেল প্রটেকটিভ গিয়ার, প্রটেকটিভ চশমা এবং মাস্কের উৎপাদন ও ব্যবসায়ী পর্যায়ে ভ্যাট অব্যাহতি প্রত্যাহারের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। এ ছাড়া দাম বাড়তে পারে- বিদেশি সোলার প্যানেল, বিলাসবহুল গাড়ি, রেফ্রিজারেটর, বাটার ও চিজ, ফোনের বিদেশি চার্জার, বিদেশি গ্যাস লাইটার, ওয়াটার পিউরিফায়ার, ক্যাশ রেজিস্ট্রার, বিলাসবহুল বিদেশি পাখি, মোবাইল সেট, জিআই ফিটিংস, তার, ২৫০ সিসির ঊর্ধ্বের (ফোর স্ট্রোক) মোটরসাইকেল, বিদেশি ইলেকট্রিক মোটর, কনক্রিট রেডি মিক্স, বিদেশি প্রিন্টিং কালি, বিদেশি কম্পিউটার, প্রিন্টার ও টোনার কার্টিজ, ল্যাপটপ কম্পিউটার আমদানিতে ১৫ শতাংশ মূসক আরোপ করার প্রস্তাব করা হয়েছে। এর ফলে পণ্যটি আমদানির ক্ষেত্রে প্রযোজ্য মোট করভার হবে ৩১ শতাংশ।

দাম কমছে যেসব পণ্যের:
মুড়ি ও চিনি: মুড়ি ও চিনির ওপর ব্যবসায়ী পর্যায়ে ভ্যাট অব্যাহতির প্রস্তাব করা হয়েছে। গমের আটা: গমের আটার ওপর আমদানি শুল্ক ২৫ শতাংশ থেকে কমিয়ে ১৫ শতাংশ করার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। এ ছাড়া দাম কমতে পারে- দেশি মোবাইল ফোন ব্যাটারি, চার্জার ও ইন্টার‌্যাক্টিভ ডিসপ্লে, পাওয়ার টিলার, দৃষ্টি প্রতিবন্ধী মানুষদের পড়ার উপকরণ ব্রেইল, কানে শোনার যন্ত্রের ব্যাটারি, বিশেষায়িত হুইল চেয়ার, কাজুবাদাম, রড, পলিথিন ব্যাগ, প্লাস্টিক ব্যাগের (ওভেন প্লাস্টিক ব্যাগসহ) দাম কমতে পারে।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।