চুয়াডাঙ্গা বুধবার , ১৮ জানুয়ারি ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

তীব্র শীতে নাস্তানাবুদ জনজীবন

চুয়াডাঙ্গা ও ঝিনাইদহে শীতার্তদের মধ্যে শীতবস্ত্র বিতরণ অব্যহত
সমীকরণ প্রতিবেদনঃ
জানুয়ারি ১৮, ২০২৩ ১০:৫২ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

সমীকরণ প্রতিবেদক:
শৈত্যপ্রবাহ আর কুয়াশা বৃষ্টিতে বিপর্যস্ত হয়ে পড়েছে দেশের উত্তরাঞ্চল। তীব্র শীতে বাড়ছে ঠাণ্ডাজনিত রোগ। তাপমাত্রা নেমে যাচ্ছে ৬ ডিগ্রি সেলসিয়াসে। গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করায় হয়েছে নওগাঁ জেলায়। মাঘের শুরুর দিন থেকেই হিম ঠাণ্ডায় বাতাসের আর্দ্রতা সর্বনিম্ন ও সর্বোচ্চ কাছাকাছি আসায় হাত-পা হিম হয়ে আসা ঠাণ্ডা, শীত, শৈত্যপ্রবাহ আর কুয়াশা বৃষ্টিতে বিপর্যস্ত হয়ে দেশের বিভিন্ন অঞ্চলের মানুষ। গত সাত দিন ধরে চুয়াডঙ্গা, রংপুরসহ বিভিন্ন অঞ্চলে সর্বনিম্ন তাপমাত্রা ৬ থেকে ১০ ডিগ্রি সেলসিয়ারের মধ্যে ওঠানামা করছে। রোদের দেখা মিললেও তাতে কোনো উত্তাপ নেই। শীতে নাস্তানাবুদ হয়ে পড়েছে জনজীবনের পাশাপাশি গৃহপালিত জীবজন্তু। নিউমোনিয়া, সর্দি জ্বরসহ ঠাণ্ডাজনিত রোগ হুহু করে বাড়ছে। বিপরীতে মিলছে না পর্যাপ্ত শীতবস্ত্র। গরম কাপড়ের জন্য চলছে হাহাকার। দিশেহারা ছিন্নমূল মানুষ কাজকর্ম বাদ দিয়ে বাড়িতে অলস সময় কাটাচ্ছেন। সরকারি-বেসরকারিভাবে তাদের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন সচেতন মহল। চুয়াডাঙ্গা, ঝিনাইদহসহ দেশের বিভিন্নস্থানে শীতার্ত অসহায় ও দুস্থ মানুষের উষ্ণতা দিতে সামাজিক দায়বদ্ধতা থেকে সরকারি, বেসরকারি প্রতিষ্ঠানসহ বিভিন্ন সংগঠন শীতার্তদের পাশে দাঁড়াতে শীতবস্ত্র বিতরণ অব্যহত রেয়েছে।

চুয়াডাঙ্গার হাটকালুগঞ্জের প্রথম শ্রেণির আবহাওয়া অধিদপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাকিবুল হাসান জানান, গতকাল সকাল ছয়টায় ও সকাল নয়টায় জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। এসময় বাতাসের আদ্রতা ছিল ৯৭ শতাংশ। গতকাল এ জেলার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয় ২২ ডিগ্রি সেলসিয়াস ও সন্ধ্যা ছয়টায় জেলার তাপমাত্রা রেকর্ড হয় ১৮ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে, জীবননগর পৌরসভার ছিন্নমূল, অসহায় হতদরিদ্র মানুষের মাঝে কম্বল বিতরণ করা হয়েছে। গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে জীবননগর পৌরসভার আয়োজনে পৌর কার্যালয়ে সামনে পৌরসভার ৯টি ওয়ার্ডের ৫ শতাধিক অসহায় হতদরিদ্র ছিন্নমুল মানুষের শীত নিবারনের জন্য শীতবস্ত্র কম্বল বিতরণ করেন জীবননগর পৌরসভার মেয়র মো. রফিকুল ইসলাম। এসময় উপস্থিত ছিলেন জীবননগর প্রেসক্লাবের সভাপতি এম আর বাবু, জীবননগর পৌর সচিব মো. জায়েদ হোসেন, পৌর কাউন্সিলার, সোয়েব আহম্মেদ অঞ্জন, জয়নাল আবেদীন, আবুল কাশেম, আপিল উদ্দিন, খোকন মিয়া, বিউটি খাতুন, রিজিয়া খাতুন, পরিছন বেগম প্রমুখ।

এদিকে, ঝিনাইদহে শীতার্ত অসহায় ও দুস্থ মানুষের মাঝে শীতবস্ত্র কম্বল উপহার প্রদান করা হয়েছে। গতকাল মঙ্গলবার দুপুরে হলিধানী ইউনিয়নের বিভিন্ন গ্রামে ঝিনাইদহ-২ আসনের সংসদ সাদস্য তাহজীব আলম সিদ্দিকীর (সমি) উদ্যোগে শীতবস্ত্র বিতরণ করা হয়। ঝিনাইদহ সদর উপজেলার আওয়ামী যুব লীগের যুগ্ম-আহবায়ক হারুন অর রশিদের সভাপতিত্বে বিতরণ অনুষ্ঠানে প্রথান অতিথি থেকে শীতার্তদের মঝে কম্বল বিতরণ করেন সাংসদ তাহজীব আলম সিদ্দিকী (সমি) একান্ত সচিব রওশন আলম। এসময় আরও উপস্থিত ছিলেন সহকারি একান্ত সচিব মো. রোকনুজ্জামান রিপন, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফজলে রাব্বী অনু, ইউনিয়ন আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগসহ বিভিন্ন অংঙ্গসংগঠনের নেতাকর্মীরা। এই শীতে হলিধানী ইউনিয়নে প্রথম পর্যায়ে ৯শত অসহায় ও দুস্থ মানুষের মাঝে শীতের উপহার কম্বল প্রদান করা হয়।

অন্যদিকে, ঠাণ্ডা বাতাসের দাপট আর কুয়াশা দিন দিন যেন শীত জেঁকে ধরেছে সবাইকে। হিম হিম ঠাণ্ডা আর কুয়াশায় নাকাল জনজীবন কষ্টকর হতে চলেছে । শীতের এই তীব্রতা বেশি কাবু করে নিম্নআয়ের মানুষকে। শীতার্ত অসহায় ও দুস্থ মানুষের মাঝে উষ্ণতা দিতে সামাজিক দায়বদ্ধতা থেকে পাশে দাঁড়াতে চাই ঝিনাইদহের শাধুহাটি ইউনিয়ন কৃষক লীগ। এরই ধারাবাহিকতায় গতকাল মঙ্গলবার সাধুহাটি ইউনিয়ন কৃষক লীগের আহ্বায়ক হাবিবুর রহমানের সভাপতিত্বে বোড়া গ্রামে শীতার্ত অসহায় ও দুস্থের মাঝে কম্বল বিতরণ করা হয়।

এসময় উপস্থিত ছিলেন ঝিনাইদহ- ২ আসনের সংসদ সদস্য তাহজিব আলম সিদ্দিকীর (সুমি)’র প্রতিনিধি রওশন আলী। এছাড়াও উপস্থিত ছিলেন এমপির ব্যক্তিগত সহকারী রিপন আহম্মেদ, ঝিনাইদহ সদর উপজেলা কৃষক লীগের সভাপতি শফি উদ্দীন আহম্মেদ মিন্টু, সদর উপজেলা কৃষক লীগ নেতা আ. এান্নান, সাধুহাটি ইউনিয়ন কৃষক লীগের যুগ্ম আহ্বায়ক আ. হামিদ, ডাকবাংলা পুলিশ ফাঁড়ির এএসআই লিটন হোসেন প্রমুখ।

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।