চুয়াডাঙ্গা সোমবার , ২৫ এপ্রিল ২০২২
আজকের সর্বশেষ সবখবর

তীব্র তাপদাহে অতিষ্ঠ প্রাণীকূল, বৃষ্টির জন্য হাহাকার

আবারও চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড
নিজস্ব প্রতিবেদক:
এপ্রিল ২৫, ২০২২ ৮:১৩ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

আরও কিছুদিন এমন পরিস্থিতি বিরাজ করতে পারে : আবহাওয়া অফিস

দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায়। গতকাল রোববার দুপুর ৩টায় ৪১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। চুয়াডাঙ্গার আঞ্চলিক আবহাওয়া অফিস থেকে জানানো হয়েছে, এটিই দেশের সর্বোচ্চ তাপমাত্রা এবং যা চলতি মৌসুমে চুয়াডাঙ্গার সর্বোচ্চ তাপমাত্রা। এ জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে চলেছে। প্রচ- গরমে হাঁসফাঁস করছে মানুষ। স্বস্তিতে নেই পশু-পাখিও। বাতাসে আর্দ্রতা কমে যাওয়ায় মানুষ মাত্রাতিরিক্ত ঘামছেন। তীব্র গরমে অতিষ্ঠ জেলার মানুষসহ প্রাণীকূল। কাজের সূত্রে সারা দিনের জন্য যাদের রাস্তায় থাকতে হচ্ছে, তাদের অবস্থা তো দফা রফা। গরমের কারণে বিভিন্ন স্থানে গাছের ছায়ায় অনেককেই বসে বিশ্রাম নিতে দেখা গেছে। চুয়াডাঙ্গায় সারা দিন রোদের তীব্রতা এতটাই বেশি যে মানুষজন অতিষ্ঠ হয়ে পড়ছেন। দিনভর রোদের প্রভাবে রাতেও বয়ে যাচ্ছে তীব্র তাপদাহ। একটুখানি বৃষ্টির জন্য হাহাকার করছেন মানুষ। কিছুটা প্রশান্তির জন্য মানুষ ছুটছেন গাছের ছায়া কিংবা শীতল কোনো স্থানে। অতিরিক্ত গরমে চুয়াডাঙ্গার মানুষের জনজীবন দুর্বিষহ হয়ে উঠেছে। বৃষ্টির দেখা না থাকায় তীব্র গরমে বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই বাড়ছে পুকুর, খাল, বিলের পানির তাপমাত্রা। অতিরিক্ত গরম পানির কারণে মাছের বিভিন্ন রোগের প্রকোপও দেখা দিতে পারে মৎস্যচাষিদের ধারণা।

Girl in a jacket

গত শনিবারও দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল এ জেলায়, যা ছিল ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। গতকালের তুলনায় বেড়েছে তাপমাত্রার পারদ। এতে ব্যহত হচ্ছে স্বাভাবিক জীবনযাত্রা। তীব্র গরম ও রোজার কারণে অনেকেই বিশ্রাম নিচ্ছে, কেউ কেউ ঘর থেকেও বের হয়নি। রাস্তা-ঘাটও রয়েছে তুলনামূলক ফাঁকা।

চুয়াডাঙ্গার আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা সামাদুল হক জানান, গত তিন দিন ধরে চুয়াডাঙ্গার ওপর দিয়ে মাঝাড়ি থেকে তীব্র ধরণের তাপদাহ বয়ে যাচ্ছে। দিনে দিনে তাপমাত্রা বাড়ছে। আরও কিছুদিন এমন পরিস্থিতি বিরাজ করতে পারে।

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।