চুয়াডাঙ্গা মঙ্গলবার , ১৪ ডিসেম্বর ২০২১
আজকের সর্বশেষ সবখবর

তিতুদহে ফাঁদসহ পাঁচ পাখি শিকারী আটক

প্রতিবেদক, তিতুদহ:
ডিসেম্বর ১৪, ২০২১ ১০:৩৩ পূর্বাহ্ণ
Link Copied!

সৃষ্টির সেবাই স্রষ্টার সন্তুষ্টি প্রবাদে তিতুদহ ইউনিয়নের আড়িয়া গ্রামে গড়ে উঠেছে মানবতার জন্য স্বেচ্ছাসেবী সংগঠন। এই সংগঠনের প্রধান কাজই হলো পশু-পাখিদের অভয়াশ্রম তৈরি করা এবং বন্দী পাখি উন্মুক্ত করা ছাড়াও পাখি শিকার বন্ধ করা। এবার শীতের আগমনে এলাকায় ইতঃমধ্যে অতিথি পাখি আসতে শুরু করেছে, সেই সাথে বেড়েছে অসংখ্য অসাধু পাখি শিকারী। গতকাল সোমবার পাঁচ শিকারীকে হাতেনাতে আটক করেন মানবতার জন্য স্বেচ্ছাসেবী সংগঠনের কর্মীরা।

সংগঠনের সভাপতি পাখিপ্রেমী শাহিন সরকার বলেন, সংগঠন তৈরি হবার পর এলাকায়ে পাখি ধরা, মারাসহ সকল পাখি জাতির ক্ষতিমূলক কাজ করার মতো সাহস কারো নেই। তবে আজ (সোমবার) পাখি ধরার জাল, খাঁচা ও লাঠিসহ পাঁচজনকে তিতুদহ ইউনিয়নের বড়শলুয়া-বলদিয়া মাঠ থেকে সন্ধ্যা ৭টার দিকে আটক করি। শাহিন সরকার আরও জানান, এই চক্রটি কয়েকদিন ধরে গোপনে পাখি শিকার করে আসছিল। অনেক চেষ্টার পরে তাদেরকে আটকাতে সক্ষম হয়।

পাখিশিকারি পাঁচজনই ছিলেন নবগঠিত নেহালপুর ইউনিয়নের হিজলগাড়ী গ্রামের। এরা হলেন- আ. আজিজের ছেলে আব্দুল আলীম, মৃত মোবারকের ছেলে আত্তাপ আলী, আবু বকরের ছেলে জামাল উদ্দীন, আ. রাজ্জাকের ছেলে ইসরাফিল আলী ও আব্দুল করিমের ছেলে সুমন মিয়া। পরে এদেরকে পাখি শিকারের কুফল সম্পর্কে অবগত করা হয়। এবং তাদের কাছ থেকে মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়। তারা পরবর্তীতে এই ধরনের অপরাধের সাথে জড়িত না হওয়ার অঙ্গীকার করেন।

এসময় পাখি শিকারিদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলে সহযোগিতা করেন মানবতার জন্য স্বেচ্ছাসেবী সংগঠনের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ, সহ-সাংগঠনিক সম্পাদক রতন বিশ্বাসসহ সংগঠনের বাকি সদস্যরা।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।