চুয়াডাঙ্গা সোমবার , ১২ সেপ্টেম্বর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

তিতুদহে জনগণের হাতে টিয়াপাাখি শিকারী আটক, মুচলেকায় মুক্তি

সমীকরণ প্রতিবেদনঃ
সেপ্টেম্বর ১২, ২০২২ ৯:০৩ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

প্রতিবেদক, তিতুদহ: দর্শনা থানাধীন আড়িয়া গ্রামে থেকে বাপ্পু নামের একজন টিয়াপাখি শিকারীকে আটক করেছে মানবতার জন্য স্বেচ্ছাসেবক সংগঠন। আটক বাপ্পু হিজলগাড়ী গ্রামের আব্দুর করিমের ছেলে।

জানা গেছে, অনেক দিন ধরে টিয়াপাখি শিকার করে আসছিল বাপ্পু ও তার সঙ্গীরা। গতকাল রোববার সকালে বেগমপুর ইউনিয়নের হিজলগাড়ী থেকে চারজনের একটা দল আড়িয়া গ্রামে মাঠ দিয়ে গোপনে প্রবেশ করে এবং ভোর ৬টার দিকে ৬টা টিয়াপাখি শিকার করে। গোপন সংবাদের ভিত্তিতে মানবতার জন্য স্বেচ্ছাসেবক সংগঠন জানতে পেরে ঘটনাস্থলে গিয়ে এর সত্যতা পায় এবং দলটি উপস্থিতি ঠিক পেয়ে পালানোর চেষ্টা করে। পালানোর সময় আড়িয়া গ্রামের পাখিপ্রেমী ও মানবতার জন্য স্বেচ্ছাসেবক সংগঠনের প্রতিষ্ঠাতা শাহিন সরকার টিয়া শিকারীদের গতিরোধ করার চেষ্টা করলে ও পাখি শিকারীদের ধরার জন্য কাছে গেলে তারা ভয়ে গাড়ি নিয়ে পালিয়ে যায়।

এসময় শিকারীরা পাখিগুলো ও ফাঁদ নিয়ে পালানোর সময় ঝাঁঝরি গ্রামে উত্তেজিত জনতার হাতে বাপ্পু নামের একজন আটক হয়। ৬টিয়া পাখিসহ উৎসুক জনতার হাতে আটক হন তিনি। পরে ঝাঁঝরি গ্রামের জনপ্রতিনিধি আবু বক্কর জর্দার, ও জেলা বন কর্মীর এবং গ্রামের মানুষের সামনে মুচলেকার মাধ্যমে পাখিগুলো ছেড়ে দেয়। বাপ্পু তার ভুল বুঝতে পেরে ফাঁদগুলো নষ্ট করে ফেলে এবং তার ভুল শিকার করে আর পাখিগুলো প্রকৃতিতে অবমুক্ত করে দেয়।
এ বিষয়ে শাহীন সরকার বলেন, ‘পাখি আমাদের পরিবেশের অতি উপকারী। যারা এটিকে ধরে খাবার বা ব্যবসাতে পরিণত করেছে, তারাও পরিবেশ রক্ষার বিপরীতে কাজ করার মতো অপরাধী। তাই সকলকে পরিবেশের ভারসাম্য রক্ষায় পাখি শিকারীদের বিরুদ্ধে সবসময় কাজ করতে হবে। এনিয়ে গতকাল থেকে আবার ও প্রশংসার জোয়ারে ভাসছে শাহীন সরকার।

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।