চুয়াডাঙ্গা বৃহস্পতিবার , ৩০ জুন ২০২২
আজকের সর্বশেষ সবখবর

তালেবানের সঙ্গে সম্পর্ক গড়ার ইঙ্গিত পুতিনের!

সমীকরণ প্রতিবেদনঃ
জুন ৩০, ২০২২ ৭:৫৭ পূর্বাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদন: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মঙ্গলবার তাজিকিস্তান সফরে যান। তিনি তাজিকিস্তানের প্রেসিডেন্ট এমোমালি রাহমোনের সঙ্গে আলোচনা করেন।  তাজিক প্রেসিডেন্টের সঙ্গে পুতিনের আলোচনার বড় একটি অংশ ছিল আফগানিস্তান পরিস্থিতি। তাজিকিস্তানের প্রেসিডেন্টের সঙ্গে আলোচনায় আফগানিস্তানের বর্তমান শাসক তালেবানের সঙ্গে সম্পর্ক গড়ার ইঙ্গিত দিয়েছেন রুশ প্রেসিডেন্ট।

আফগানিস্তান নিয়ে পুতিন বলেন, আমরা আফগানিস্তানের পরিস্থিতি স্বাভাবিক করার সব ধরনের চেষ্টা করছি। যারা পরিস্থিতি নিয়ন্ত্রণ করছে সেই রাজনৈতিক শক্তির (তালেবান) সঙ্গে সম্পর্ক গড়ার চেষ্টা করছি। রাশিয়ার গণমাধ্যমে বলা হয়েছে, তাজিকিস্তানের প্রেসিডেন্টকে পুতিন বলেছেন, আফগানিস্তানের শাসন ব্যবস্থায় দেশটির জাতিগত দলগুলোরও যুক্ত হওয়া উচিত। তাজিক প্রেসিডেন্টকে রুশ প্রেসিডেন্ট আরও বলেন, আপনি ভালো জানেন। এই অঞ্চলে স্থিতিশীলতা আনতে কি করা প্রয়োজন। এমন একটি জোনে যেখানে আমাদের একই দায়িত্ব আছে, স্থিতিশীল এবং কাউকে কোনো হুমকি দেয় না।

এদিকে তাজিকিস্তানে রাশিয়ার একটি সামরিক ঘাঁটি আছে। আফগানিস্তানের প্রতিবেশী দেশ হলো তাজিকিস্তান। আফগানিস্তানের সঙ্গে তাদের ১ হাজার ২০০ কিলোমিটার লম্বা সীমানা আছে। আফগান মাদক কারবারির সীমান্তে তাজিক নিরাপত্তা বাহিনীর প্রায় সংঘর্ষ হয়। গত বছর তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখল করার পর শঙ্কা তৈরি হয় তাজিকিস্তানে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি হবে। সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত দেশগুলোর মধ্যে তাজিকিস্তানই সবচেয়ে গরীব দেশ। তারা অর্থনৈতিকভাবে রাশিয়ার ওপর অনেকটা নির্ভরশীল। সূত্র: দ্য নিউ আরব

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।