চুয়াডাঙ্গা রবিবার , ২৪ এপ্রিল ২০২২
আজকের সর্বশেষ সবখবর

তাপমাত্রা ফের বাড়বে : কমবে ঝড়-বৃষ্টি

সমীকরণ প্রতিবেদনঃ
এপ্রিল ২৪, ২০২২ ১০:৫০ পূর্বাহ্ণ
Link Copied!

আগামী কয়েকদিন ঝড়-বৃষ্টি ক্রমেই কমতে পারে। একই সঙ্গে দিনের তাপমাত্রা বেড়ে যেতে পারে। এতে গরম বেড়ে জনজীবনে ফের অস্বস্তিকর অবস্থা তৈরি হতে পারে। আবহাওয়াবিদ মো. বজলুল রশিদ বলেন, আগামী তিনদিনে বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে। ময়মনসিংহ, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়ার সঙ্গে প্রবল বিজলি চমকানোসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে, সেইসঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এসময়ে সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানান তিনি।

এদিকে, শক্রিবার আবারও মধ্যরাতে ঝড়ো হাওয়া আর বৃষ্টি হয়েছে ঢাকার বিভিন্ন এলাকায়। শুক্রবার দুপুরের দিকে প্রথমে হঠাৎ করেই আকাশ মেঘলা হতে শুরু করে, এরপর সোয়া ৩টা নাগাদ শুরু হয় বাতাস। বাতাসের গতি বাড়ার সঙ্গে সঙ্গে নামে মুষলধারে বৃষ্টি। এর মধ্যদিয়ে বছরের দ্বিতীয় কালবৈশাখীর দেখা পাওয়া যায়। এ সময় বৃষ্টির সঙ্গে অনেক স্থানে শিলাবৃষ্টিও হয়েছে। সন্ধ্যা পর্যন্ত গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সঙ্গে বজ্রপাতও হয়েছে। রাতে তা কমে এলেও মধ্যরাতে অর্থাৎ রাত সাড়ে ১২টার পর আবার ঝড়ো হাওয়া আর বৃষ্টি শুরু হয়। এ সময় অনেক এলাকায় ভারি বৃষ্টি, আবার কোথাও কোথাও হালকা বৃষ্টি হয়, সঙ্গে ছিল বজ্রপাত। শুক্রবার সকাল ৬টা থেকে শনিবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সারাদেশে বৃষ্টি হয়েছে। এ সময়ে নোয়াখালীর মাইজদীকোর্টে সবচেয়ে বেশি ৪৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে। ঢাকায় বৃষ্টি হয়েছে ৪১ মিলিমিটার। তবে শনিবার ঢাকার আকাশ অনেকটাই রোদময়। আবহাওয়া অধিদফতর জানায়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং আশপাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। পূর্বাভাসে বলা হয়, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়ার সঙ্গে প্রবল বিজলী চমকানোসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একইসঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে- ময়মনসিংহ, ঢাকা, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।