চুয়াডাঙ্গা রবিবার , ১৩ মার্চ ২০২২
আজকের সর্বশেষ সবখবর

ঢাকা সোনারগাঁও-এর মঞ্চে দর্শনা বাউল পরিষদের ‘নসিমন সুন্দরী’

সমীকরণ প্রতিবেদনঃ
মার্চ ১৩, ২০২২ ১:৫৭ পূর্বাহ্ণ
Link Copied!

দর্শনা অফিস:
দক্ষিনাঞ্চলের ব্যাপক সাড়া জাগানো লোকজ ঘরানার পালা ‘নসিমন সুন্দরী’ ঢাকা সোনারগাঁও লোক ও কারু শিল্প ফাউন্ডেশন মেলায় পরিবেশিত হয়েছে। গত শুক্রবার রাতে জেলার একমাত্র লোকজ সাংস্কৃতিক সংগঠন দর্শনা বাউল পরিষদের শিল্পীরা এ পালাটি পরিবেশন করেন। সোনারগাঁও এর ময়ুরপঙ্খী মঞ্চে পালা শুরুর আগে মেলা পরিচালনা ও আয়োজক কমিটির সহকারি পরিচালক এম জামান খান বাউল পরিষদের শিল্পী কলাকুশলীদের পরিচয় করিয়ে দেন। হাজার হাজার দর্শকদের উপস্থিতি ও আনন্দের মধো ৩ ঘন্টায় পালাটি সম্পন্ন করা হয়।

নসিমন সুন্দরী পালার পরিচালক নির্দেশক ও মিউজিশিয়ান এবং বাউল পরিষদের সভাপতি ও বিটিভির লোকসংগীত শিল্পী ধীরু বাউল জানান, মাটির গান ও সুরের কদর ছিলো- আছে -থাকবে, যদি তার নিজেস্বতা না হারায়। তারই প্রমান যে অজো পাড়া গাঁ গেরামের নসিমন সুন্দরী পালাটি রাজধানী শহরের ইট পাথরের মানুষেরা দেখে মুগ্ধ হলেন। শিল্পীদের উৎসাহ দিলেন এবং পালার নায়িকার চরিত্রে অভিনয় করা শিল্পীকে নগদ (অর্থ) বকশিষ দিলেন।

উল্লেখ ১৯৯৯ সালে দর্শনা আকন্দবাড়িয়া গ্রামে বাউল পরিষদ স্থাপিত হওয়ার পর থেকে হারিয়ে যাওয়া গ্রাম বাংলার ঐতিহ্যবাহি যাত্রাপালা, লাঠিখেলা, লোকজপালা রুপবান, নসিমন সুন্দরী সাগরভাষা, গুনাইবিবি, জারিগান, ঝাপানগান, বাউলগান, লালনগান, পাগলাকানাইয়ের গান, মহররমের শোকনামা সহ লোকগানের বেশ কয়েকটি ধারা নিয়ে কাজ করে যাচ্ছেন।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।