চুয়াডাঙ্গা শনিবার , ২১ জানুয়ারি ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

ঢাকায় ২২তম আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলন অনুষ্ঠিত

সমীকরণ প্রতিবেদনঃ
জানুয়ারি ২১, ২০২৩ ৫:২৩ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

ঢাকায় ২২তম আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সম্মেলনে দেশি-বিদেশি প্রসিদ্ধ ক্বারিউল কোরআনগণ পবিত্র কোরআন থেকে তিলাওয়াত করেন। ২০ জানুয়ারি, শুক্রবার জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে এই ক্বিরাত সম্মেলনের আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ধর্মপ্রতিমন্ত্রী ফরিদুল হক খান এমপি। সভাপতিত্ব করেন আন্তর্জাতিক কুরআন তিলাওয়াত সংস্থার-ইকরা’র সভাপতি ক্বারি আহমাদ বিন ইউসুফ আল-আজহারি।

এদিন দুপুর থেকেই দেশের বিভিন্ন স্থান থেকে পবিত্র কোরআন তিলাওয়াত শোনার জন্য মসজিদ প্রাঙ্গণে উপস্থিত হতে শুরু করেন। বাদ জুমা শুরু হয় প্রসিদ্ধ ক্বারিদের তিলাওয়াতের পর্ব।

এবারের ক্বিরাত সম্মেলনে আমন্ত্রিত বিদেশি ক্বারিদের মধ্যে ছিলেন – ইরানের ক্বারি আহমাদ আবুল কাসেমী, মিসরের ক্বারি মাহমুদ কামাল নাজ্জার, পাকিস্তানের ক্বারি আনোয়ারুল হাসান বোখারী এবং ফিলিপাইনের ক্বারি নোমান পিমবায়াবায়া। এছাড়া, বাংলাদেশি ক্বারিদের মধ্যে ক্বারি নাজমুল হাসান, ক্বারি সাইদুল ইসলাম আসাদ, ক্বারি শহিদুল ইসলাম, ক্বারি আবু রায়হান প্রমুখ তিলাওয়াত করেন।

২২তম আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলনে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বাংলাদেশে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত মানসুর চাভোষী, দূতাবাসের কালচারাল কাউন্সেলর ড. হাসান সেহাত, ঢাকাস্থ মরক্বো দূতাবাসের চার্জা দ্যা অ্যাফেয়ার্স ইউসুফ শাওয়ী, ঢাকাস্থ সৌদি দূতাবাসের কাউন্সিলর হুসাইন আল বালাউয়ি, ইন্দোনেশিয়া দূতাবাসের কাউন্সেলর বামবাং প্রিহারতাদীসহ দেশি-বিদেশি অতিথিবৃন্দ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের খতিব মাওলানা রুহল আমিন, বাংলাদেশ খেলাফত আন্দোলনের আমীর ক্বারি শাহ আতাউল্লাহ হাফেজ্জী, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. মুনিম হাসান, বাংলাদেশ পুলিশের ডেপুটি ইন্সপেক্টর (বিশেষ শাখা) এজেডএম নাফিউল ইসলাম, বাংলাদেশ ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মিছবাহুর রহমান চৌধুরী, পিএইচপি ফ্যামিলির ডিরেক্টর মো. আলী হোসাইন, মো. জহিরুল ইসলাম প্রমুখ।

সম্মেলনের প্রধান পৃষ্ঠপোষক ও পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান সুফি মিজানুর রহমান বলেন, যারা কোরআন অনুসরণ করে চলবে, তারা কখনোই পথভ্রষ্ট হবে না। কোরআন না জানলে যেকোনো মুসলমানই ভুল পথে যেতে পারে। হলি আর্টিজনের ঘটনা তার বড় প্রমাণ। জঙ্গিবাদ থেকে জাতিকে বাঁচাতে হলে সাধারণ শিক্ষা গ্রহণের সাথে সাথে সন্তানদের অবশ্যই কোরআন শিক্ষা দিতে হবে।

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।