চুয়াডাঙ্গা বুধবার , ১৫ জুন ২০২২
আজকের সর্বশেষ সবখবর

ডলারের দাম বেড়ে ৯২ টাকা ৮০ পয়সা

সমীকরণ প্রতিবেদনঃ
জুন ১৫, ২০২২ ৯:৪০ পূর্বাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদন: দেশে বেড়েই চলছে ডলারের দাম, বিপরীতে কমছে টাকার মান। মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলোর কাছে ডলার বিক্রি করেছে ৯২ টাকা ৮০ পয়সা দরে। বাংলাদেশ ব্যাংক সরকারি আমদানি বিল মেটাতে এই দরে ব্যাংকগুলোর কাছে ডলার বিক্রি করেছে। নিয়ম অনুযায়ী, এটাই ডলারের আনুষ্ঠানিক দর। একদিন আগেও প্রতি ডলার বিক্রি করা হয়েছে ৯২ টাকা ৫০ পয়সায়। আর গত মাসের শুরুর দিকে এ দর ছিল ৮৬ টাকা ৪৫ পয়সায়। এ হিসাবে এক মাসের ব্যবধানে টাকার মান কমলো ৬ টাকা ৩৫ পয়সা। অন্যদিকে খোলা বাজারে ডলার বিক্রি হয়েছে ৯৭ থেকে ৯৮ টাকা।

কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা যায়, গতকাল মঙ্গলবার বিভিন্ন ব্যাংকের কাছে প্রতি ডলার ৯২ টাকা ৮০ পয়সা দরে ৬ কোটি ৪০ লাখ ডলার বিক্রি করা হয়েছে। ডলার বিক্রির কারণে বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রার সঞ্চয় (রিজার্ভ) ৪১ দশমিক ৪৪ বিলিয়নে নেমে এসেছে। বিভিন্ন ব্যাংক ও কার্ব মার্কেটে খোঁজ নিয়ে জানা গেছে, মঙ্গলবার ব্যাংকগুলো আমদানি বিলের জন্য নিয়েছে ৯৩ থেকে ৯৫ টাকা, নগদ ডলার বিক্রি করেছে ৯৬ থেকে ৯৭ টাকা আর ব্যাংকের বাইরে খোলাবাজার বা কার্ব মার্কেটে ডলার বিক্রি হয়েছে ৯৭ থেকে ৯৮ টাকা। এর আগে, দেশে বেশি বেশি রেমিট্যান্স আনতে গত ২রা জুন ডলারের দামের সীমা তুলে দেয় কেন্দ্রীয় ব্যাংক। ওই দিন কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে ব্যাংকগুলোকে জানিয়ে দেয়া হয়, বাজারের সঙ্গে সঙ্গতি রেখে ব্যাংকগুলো নিজেরাই ডলারের দাম নির্ধারণ করতে পারবে। ওই সময় আন্তঃব্যাংক মুদ্রাবাজারে প্রতি ডলার ছিল ৮৯ টাকা। এরপর কয়েক দফায় মার্কিন এ মুদ্রাটির দাম বেড়েছে ৩ টাকা ৮০ পয়সা।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।