টেকসই উন্নয়ের জন্য প্রয়োজন বিজ্ঞান মনস্ক জাতি

279

চুয়াডাঙ্গায় বিজ্ঞান মেলার উদ্বোধনকালে জেলা প্রশাসক গোপাল চন্দ্র দাস
নিজস্ব প্রতিবেদক:
চুয়াডাঙ্গা জেলা পর্যায়ে ৪০তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ ও বিজ্ঞান মেলা-২০১৯’র উদ্বোধন করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকাল ১১টায় চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের কার্যলয় চত্ত্বরের ডিসি সাহিত্য মঞ্চ প্রাঙ্গণে আনুষ্ঠানিকভাবে এ মেলার উদ্বোধন করেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক গোপাল চন্দ্র দাস। পরে এক উদ্বোধনী আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় চুয়াডাঙ্গার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোহাম্মদ ইয়াহ্ ইয়া খানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক গোপাল চন্দ্র দাস।
এসময় প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বর্তমান যুগ হচ্ছে বিজ্ঞানের যুগ। আমাদের দেশে বর্তমানে টেকসই উন্নয়নের যে পরিকল্পনা গ্রহণ করা হয়েছে, তা আরো গতিশীল করতে প্রয়োজন বিজ্ঞান মনস্ক জাতি। বিজ্ঞান মনস্ক জাতি গঠনের একমাত্র উপায় হচ্ছে বেশি বেশি বিজ্ঞান চর্চা করা। আজ যারা বক্তব্য প্রদান করলেন তারা এক এক জন একটা বিষয়ে পড়েছেন। তাঁরা তাঁদের সাবজেক্ট দিয়ে বিজ্ঞানকে বুঝিয়েছেন। আমার বিষয় রসায়ন। আমি যদি রসায়নের ভাষায় বলি, তবে সে দেশ তত বেশি উন্নত যে দেশ এক বছরে যত বেশি সালফিউরিক এসিড ব্যবহার করে। আজকের নতুন প্রজন্ম তুখোড় ও মেধাশীল। বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। নতুন প্রজন্মকে যুযোপযোগি শিক্ষা ও বিজ্ঞান মনস্ক করে গড়ে তুলতে হবে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. কামরুজ্জামান, সরকারি আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর আজিজুর রহমান ও চুয়াডাঙ্গা সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর সিদ্দিকুর রহমান। অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন জেলা শিক্ষা অফিসার নিখিল রঞ্জন চক্রবর্তী। চুয়াডাঙ্গা সরকারি কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক মুন্সি আবু সাঈফের প্রাণবন্ত উপস্থাপনায় আরো উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) খোন্দকার ফরহাদ আহমেদ, চুয়াডাঙ্গা সদর উপজেলা নির্বাহী অফিসার ওয়াশীমুল বারী, এনডিসি সিব্বির আহমেদ প্রমুখ। উল্লেখ্য, তিনব্যাপি এ মেলা চলবে আগামী ১লা জুন।