চুয়াডাঙ্গা শনিবার , ৩ অক্টোবর ২০২০
আজকের সর্বশেষ সবখবর

টেকসই উন্নয়ন ও প্রবৃদ্ধির জন্য উৎপাদনশীলতার কোনো বিকল্প নেই

সমীকরণ প্রতিবেদন
অক্টোবর ৩, ২০২০ ৯:২৫ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

মেহেরপুরে জাতীয় উৎপাদনশীলতা দিবস পালিত, চুয়াডাঙ্গার আলোচনা সভায় ডিসি নজরুল ইসলাম
সমীকরণ ডেস্ক:
নানা আয়োজনের মধ্য দিয়ে চুয়াডাঙ্গা, মেহেরপুরসহ সারা দেশে জাতীয় উৎপাদনশীলতা দিবস পালিত হয়েছে। জাতীয় পর্যায়ে সচেতনতা সৃষ্টির মাধ্যমে দেশের শিল্প, কৃষি ও সেবাসহ বিভিন্নখাতে উৎপাদনশীলতা বাড়াতে এই দিবসটি উদযাপন করা হয়।
চুয়াডাঙ্গা:
চুয়াডাঙ্গায় জাতীয় উৎপাদনশীলতা দিবস-২০২০ পালিত হয়েছে। গতকাল শুক্রবার সকাল ১০টায় এ উপলক্ষে চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আলোচনা সভায় চুয়াডাঙ্গার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইয়াহ্ ইয়া খানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক নজরুল ইসাম সরকার। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, টেকসই উন্নয়ন ও প্রবৃদ্ধির জন্য উৎপাদনশীলতার কোনো বিকল্প নেই। উৎপাদনশীলতার সাথে জড়িত রয়েছে মানুষের দৈনন্দিন জীবনযাত্রার মান, অর্থনৈতিক কর্মকাণ্ডে নৈপুণ্য এবং প্রাতিষ্ঠানিক কার্যাবলীর গুণগত মান। এজন্য কৃষি, শিল্প ও সেবাসহ প্রতিটি সেক্টরে উৎপাদনশীলতা বৃদ্ধি করা আবশ্যক। এ লক্ষ্যে দেশের সকল সরকারি-বেসরকারি শিল্প ও সেবা প্রতিষ্ঠানকে এগিয়ে আসতে হবে। বাংলাদেশ এখন উন্নয়নের মহাসড়কে এগিয়ে চলছে। নানাবিধ প্রতিকূলতা সত্ত্বেও দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ক্রমাগত বাড়ছে। সরকার রূপকল্প ২০২১ এবং জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ২০৩০ বাস্তবায়নে দৃঢ় সংকল্পবদ্ধ। এছাড়া ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত দেশে রূপান্তরের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। এ লক্ষ্য অর্জনে সকল অর্থনৈতিক সেক্টরের উৎপাদনশীলতা বাড়াতে হবে। আর এর মাধ্যমেই জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠা করা সম্ভব হবে বলে আমার দৃঢ় বিশ্বাস।
চুয়াডাঙ্গা কালেক্টরেটের সরকারি কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জান্নাতুল ফেরদৌসের উপস্থাপনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন, চুয়াডাঙ্গার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মনিরা পারভীন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) জাহিদুল ইসলাম, ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশনের উপ-ব্যবস্থাপক শামসুজ্জামান। এ সময় আরও বক্তব্য দেন চুয়াডাঙ্গা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক সূফি মোহাম্মদ রফিকুজ্জামান, পুলিশ পরিদর্শক গাজী শামিম, ক্ষুদ্র ও কুটির শিল্প মালিক সমিতির সহসভাপতি কামরুজ্জামান, চুয়াডাঙ্গা চেম্বার অব কর্মাসের সহসভাপতি নাসির আহাদ জোয়ার্দ্দার ও কৃষক জাহাঙ্গির আলম খোকন।
দামুড়হুদা:

দামুড়হুদায় জাতীয় উৎপাদনশীলতা দিবস উদযাপিত হয়েছে। গতকাল শুক্রবার সকাল সাড়ে ৯টার দিকে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা সহকারি কমিশনার (ভুমি) মো. মহিউদ্দিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দিবসটি উদ্যাপন করেন। উদ্যাপন অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার অভিজিৎ কুমার বিশ্বাস, দামুড়হুদা সদর ইউনিয়নের উপসহকারি কৃষি অফিসার জালাল উদ্দীন, হাউলী ইউনিয়নের উপসহকারি কৃষি অফিসার হুমায়ন কবীর, উপজেলা সিআইজি সমবায় সমিতির সভাপতি শামসুল ইসলাম ও প্রচার সম্পাদক আব্দুর রাজ্জাক প্রমুখ।
আলমডাঙ্গা:

Girl in a jacket

আলমডাঙ্গায় জাতীয় উৎপাদনশীলতা দিবস উপলক্ষে ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সকাল ১০টায় উপজেলা নির্বাহী অফিসার মো. লিটন আলীর সভাপতিত্বে তাঁর অফিসকক্ষে এ আলোচনায় অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন উপজেলা কৃষিসম্প্রসারণ কর্মকর্তা সোহেল রানা, উপজেলা প্রকৌশলী আব্দুর রশিদ, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা হাসানুজ্জামান খান, সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ গোলাম সরোয়ার, উপজেল প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আব্দুল্লাহিল কাফি, সমাজসেবা কর্মকর্তা আফাজ উদ্দিন, বনিক সমিতির সভাপতি আলহাজ্ব মকবুল হোসেন, মুদি ব্যবসায়ী সমিতির সম্পাদক আলাউদ্দিন, গার্মেন্টস ব্যবসায়ী সমিতির সম্পাদক ও বনিক সমিতির যুগ্ম সম্পাদক খন্দকার আব্দুল্লাহ আল মামুন, মহিলাবিষয়ক কর্মকর্তা মাকসুরা জান্নাত, ইউপি চেয়ারম্যান নুরুল ইসলাম, অ্যাড. আব্দুল মালেক, আমিনুল ইসলাম রোকন, প্রেসক্লাব সভাপতি মন্টু, সম্পাদক আজম, জনস্বাস্থ্য প্রকৌশলী আব্দুর রশিদ প্রমুখ।
মেহেরপুর:

মেহেরপুর জেলা প্রশাসনের আয়োজনে জাতীয় উৎপাদনশীলতা দিবস পালন করা হয়েছে। গতকাল শুক্রবার সকাল সাড়ে ১০টার দিকে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক মো. তৌফিকুর রহমানের সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খান। সভায় বক্তব্য দেন মেহেরপুর শিল্পনগরী বিসিকের উপ-ব্যবস্থাপক আশরাফুল ইসলাম, জেলা শিল্প ও বণিক সমিতির সাধারণ সম্পাদক আরিফুল এনাম বকুল, মেহেরপুর বড় বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম খোকন, মেহেরপুর টিটিসির ভারপ্রাপ্ত অধ্যক্ষ আরিফ তালুকদার, বাংলাদেশ জাতীয় ক্ষুদ্র কুটির শিল্প সমিতি (নাসিব)-এর জেলা শাখার সভাপতি নাঈমুর রহমান, উদ্যোক্তা আজিজুল ইসলাম, সুভিয়া সুলতানা প্রমুখ।
গাংনী অফিস:

জাতীয় উৎপাদনশীলতা দিবস উপলক্ষে মেহেরপুরের গাংনীতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার সকালে গাংনী উপজেলা সম্মেলনকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন গাংনী উপজেলা নির্বাহী অফিসার আরএম সেলিম শাহনেওয়াজ। উপজেলা কৃষিসম্প্রসারণ কর্মকর্তা রাসেল রানার সভাপতিত্বে বক্তব্য দেন উপজেলা সহকারী কমিশনার নূরে আলম সিদ্দিকী ও গাংনী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মাহাবুব আলম প্রমুখ। এসময় কৃষি অফিসের কর্মকর্তা ও উপজেলার বিভিন্ন গ্রামের কৃষকগণ উপস্থিত ছিলেন।

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।