চুয়াডাঙ্গা সোমবার , ১৬ মে ২০২২
আজকের সর্বশেষ সবখবর

ঝিনাইদহ পৌরসহ দুই ইউনিয়নে ভোট, আ.লীগের প্রার্থী ঘোষণা

হেভিওয়েট প্রার্থীদের হটিয়ে দুই প্রার্থীর চমক!
ঝিনাইদহ অফিস:
মে ১৬, ২০২২ ১১:৪০ পূর্বাহ্ণ
Link Copied!

সীমানা জটিলতা মামলায় ২০১৫ সাল থেকে আটকে থাকা ঝিনাইদহ পৌরসভা, সদরের সুরাট ও পাগলাকানাই ইউনিয়ন পরিষদের নির্বাচন ১১ বছর পর অনুষ্ঠিত হবে আগামী ১৫ জুন। এর আগে ২০১১ সালের এপ্রিলে ঝিনাইদহ পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হয়। অন্যদিকে ২০১১ সালের জুনে সর্বশেষ সুরাট ও পাগলাকানাই ইউনিয়নের নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। পৌরসভা নির্বাচনে হেভিওয়টে প্রার্থীদের হটিয়ে আওয়ামী লীগের দলীয় মনোনায়ন পেয়েছেন জেলা আওয়ামী লীগের সহসভাপতি বর্ষিয়ান নেতা বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালেক। অপর দিকে প্রথম দফা মনোনায়ন দেওয়ার পর সমালোচনার মুখে প্রার্থী পরিবর্তন করা হয়েছে পাগলাকানাই ইউনিয়নের আওয়ামী লীগ দলীয় চেয়াম্যান প্রার্থীর।

জানা যায়, ২০১৫ সালের এপ্রিলে ওই দুটি ইউনিয়নের মধ্যে সুরাটের লাউদিয়া এবং পাগলাকানাইয়ের গয়াশপুর ও কোরাপাড়াকে পৌরসভা এলাকায় সংযুক্ত করার জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করে। এই অবস্থায় ওই দুটি ইউনিয়নের পক্ষ থেকে ওই তিনটি এলাকা ছাড়া সম্ভব নয় মর্মে হাইকোর্টে মামলা দায়ের করা হয়। ফলে মামলাজনিত কারণে ২০১৬ সালে ঝিনাইদহ পৌরসভা এবং ওই দুটি ইউনিয়নে ভোট গ্রহণ বন্ধ থাকে। অবশেষে দীর্ঘ ৭ বছর আইনি প্রক্রিয়া শেষে হাইকোর্টের নির্দেশে নির্বাচন কমিশন আগামী ১৫ জুন ভোট গ্রহণের দিন ধার্য্য করে ঝিনাইদহ পৌরসভা, সুরাট এবং পাগলাকানাই ইউনিয়নের নির্বাচনী তফসিল ঘোষণা করে।

আগামী ১৫ জুন অনুষ্ঠিতব্য এই নির্বাচনে আওয়ামী লীগ দলীয় মনোনায়ন পেতে মরিয়া ছিলেন সদ্য সাবেক মেয়র সাইদুল করিম মিণ্টু, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জীবন কুমার বিশ্বাস, পৌর আওয়ামী লীগের সহসভাপতি মিজানুর রহমান মাসুম, যুবলীগ নেতা নাসের আলম সিদ্দীকি ও বাসের আলম সিদ্দীকি। অবশেষে সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে গত শুক্রবার রাতে আওয়ামী লীগের মনোনায়ন বোর্ড ঝিনাইদহ পৌরসভার মেয়র পদে দলীয় মনোনায়ন দেন জেলা আওয়ামী লীগের সহসভাপতি আব্দুল খালেককে। ক্লিন ইমেজের অধিকারী আব্দুল খালেক ইতঃপূর্বে ২০০৪ সালে বিএনপি সরকারের আমলে জেলা আওয়ামী লীগের সিদ্ধান্তনুসারে পৌর নির্বাচনে অংশ নেন। এরপর ২০১১ সালে দলীয় প্রার্থী সাইদুল করিম মিণ্টুর বিরুদ্ধে বিদ্রোহী প্রার্থী হন। দুটি নির্বাচনে তিনি পরাজিত হলেও ২০০৪ সালে দ্বিতীয় ও ২০১১ সালে তৃতীয় হয়ে উল্লেখযোগ্য ভোট পান।

অন্যদিকে ১১ বছর আগে অনুষ্ঠিত নির্বাচনে সুরাট ইউনিয়নে আওয়ামী লীগের দলীয় প্রার্থী কবির হোসেন জোয়ার্দ্দার কেবি ও পাগলাকানাই ইউনিয়নে বিএনপি দলীয় প্রার্থী নজরুল ইসলাম জয়লাভ করেন। আগামী ১৫ জুন অনুষ্ঠিত নির্বাচনে সুরাট ইউনিয়নে বর্তমান চেয়ারম্যান কবির হোসেন জোয়ার্দ্দার কেবিকে মনোনায়ন দেওয়া হয়। পাগলাকানাই ইউনিয়নে চেয়ারম্যান পদে দলীয় মনোনায়ন প্রত্যাশী ছিলেন থানা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক আবু সাইদ বিশ্বাস। কিন্তু গত শুক্রবার রাতে দলীয় প্রার্থী হিসেবে মনোনায়ন দেওয়া হয় ঝিনাইদহ পৌরসভার প্রশাসনিক কর্মকর্তা আছাদুজ্জামান চাঁদকে। চাঁদ পৌরসভার চেক জালিয়াতির অভিযোগে অভিযুক্ত বিধায় এই মনোনায়নের বিরুদ্ধে সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক ঝড় ওঠে। মনোনায়ন পরিবর্তনের দাবিতে সোচ্চার হয়ে ওঠে এলাকাবাসী। এই অবস্থায় গতকাল রোববার দুপুরে আছাদুজ্জামান চাঁদকে পরিবর্তন করে নতুন করে মনোনায়ন দেওয়া হয় ছাত্রলীগের সাবেক কমিটির প্রচার সম্পাদক আতাউর রহমান আতাকে।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।