চুয়াডাঙ্গা মঙ্গলবার , ২ আগস্ট ২০২২
আজকের সর্বশেষ সবখবর

ঝিনাইদহে সরকারি দলে নেতৃত্ব নিয়ে কোন্দলের জেরে এবার চেম্বার অব কমার্সে প্রশাসক নিয়োগ

সমীকরণ প্রতিবেদনঃ
আগস্ট ২, ২০২২ ৯:০১ পূর্বাহ্ণ
Link Copied!

ঝিনাইদহ অফিস: ঝিনাইদহে সরকারি দলে নেতৃত্ব নিয়ে কোন্দলের জের ধরে বিভিন্ন প্রতিষ্ঠানে প্রশাসক নিয়োগ করা হচ্ছে। এর আগে ঝিনাইদহ জেলা বাস-মিনিবাস মালিক সমিতি ও ঝিনাইদহ পৌরসভার পর এবার ঝিনাইদহ চেম্বার ও কমার্সে প্রশাসক নিয়োগ করার আদেশ এসেছে বাণিজ্য মন্ত্রণালয় থেকে। ফলে জনপ্রতিনিধির পরিবর্তে প্রশাসক নিয়োগের কারণে সাধারণ মানুষ কাক্সিক্ষত সেবা থেকে বঞ্চিত হচ্ছে। বছরের পর বছর নির্বাচন না হওয়ায় হাফিয়ে উঠছে।

তথ্য নিয়ে জানা গেছে, নেতৃত্ব নিয়ে কোন্দল থাকায় ঝিনাইদহ ক্রীড়া সংস্থায় দীর্ঘদিন নির্বাচন হয় না। একই অবস্থা জেলা বাস-মিনিবাস মালিক সমিতিতে। সেখানেই সরকারি দলের দুই অংশের মতবিরোধ থাকায় নির্বাচন হচ্ছে না। ঝিনাইদহ পৌরসভার আধুনিক মার্কেট নির্মাণকাজ বন্ধ হয়ে গেছে আওয়ামী লীগের দুই গ্রুপের মতবিরোধের কারণে। আদালত মার্কেট নির্মাণকাজ বন্ধ করে দিলে জাপানি সংস্থা জাইকা ফান্ড স্থগিত করেছে। ঝিনাইদহ পৌরসভায় একযুগ পর নির্বাচনের তারিখ ঘোষণা করা হলেও শাসক দলের দ্বন্দ্বে সেখানেই নির্বাচন অনিশ্চিত হয়ে পড়েছে। এসব প্রতিষ্ঠানে প্রশাসক নিয়োগ করেছে সরকার। সর্বশেষ গত রোববার স্থানীয় ব্যবসায়ীদের সংগঠন ঝিনাইদহ চেম্বার অব কমার্সে প্রশাসক নিয়োগের আদেশ জারি করেছে বাণিজ্য মন্ত্রণালয়। বাণিজ্য সংগঠনের মহাপরিচালক মো. হাফিজুর রহমান তার দপ্তরের ২১৩ নম্বর স্মারকে এই আদেশ জারি করেন। চিঠিতে ১২০ দিনের মধ্যে সুষ্ঠু নির্বাচন করে মন্ত্রণালয়কে জানাতে বলেছে।

উল্লেখ্য, ২০২১ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে ঝিনাইদহ চেম্বারের নির্বাচন সম্পন্ন করার বাধ্যবাধকতা ছিল। কিন্তু সাবেক সভাপতি মাহমুদুল ইসলাম ফোটন ২০২০ সালের ১৪ জানুয়ারি জারিকৃত তফশিল ও ভোটার তালিকার বিরুদ্ধে আপত্তি জানায়। ফলে নির্বাচনী আপিল বোর্ডের সদস্যরা একযোগে পদত্যাগ করেন। এতে আপিলের নিষ্পত্তি করা সম্ভব হয়নি। জারিকৃত তফশিল ও ভোটার তালিকার বিরুদ্ধে বর্তমান সভাপতির কাছে ৭ কার্যদিবসের মধ্যে জবাব চেয়ে চিঠি দিলে চেম্বারের সচিব ২০২২ সালের ৮ মে একটি জবাব লিখে পাঠান। কিন্তু ওই জবাব বাণিজ্য মন্ত্রণালয়ের কাছে সন্তোষজনক না হওয়ায় বাণিজ্য সংগঠন আইনের সংশ্লিষ্ট ধারায় প্রশাসক নিয়েগের আদেশ জারি করে। আদেশে ঝিনাইদহের অতিরিক্ত জেলা প্রশাসককে (সার্বিক) অর্পিত দায়িত্ব প্রতিপালন, ১২০ দিনের মধ্যে সুষ্ঠু নির্বাচন সম্পন্ন করে বাণিজ্য মন্ত্রণালয় ও বাণিজ্য সংগঠনের মহাপরিচালককে অবহিত করতে বলা হয়।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।