চুয়াডাঙ্গা বৃহস্পতিবার , ৩ আগস্ট ২০১৭
আজকের সর্বশেষ সবখবর

ঝিনাইদহের নিরাপদ খাদ্য উৎপাদনের লক্ষে : কালীগঞ্জে ৫’শ কৃষককে প্রশিক্ষণ

সমীকরণ প্রতিবেদন
আগস্ট ৩, ২০১৭ ৫:৫০ পূর্বাহ্ণ
Link Copied!

ঝিনাইদহ অফিস: বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার সহযোগিতায় স্বেচ্ছাসেবী সংস্থা হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড, ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলায় নিরাপদ খাদ্য উৎপাদন বিষয়ক কৃষক উদ্বুদ্ধকরণ কর্মসূচী শুরু করছে। এই কর্মসূচীর মূল লক্ষ্য হলো নিরাপদ খাদ্য উৎপাদন। ফসল উৎপাদনে রাসায়নিক ও অনুজীবীর ঝুকি সম্পর্কিত বিষয়  লক্ষকে সামনে রেখে উপজেলা ব্যাপী ৫০০ জন কৃষককে লিড ফার্মার হিসেবে প্রশিক্ষণ প্রদান করার উদ্যোগ নেয়া হয়েছে।
গত ৩১ জুলাই থেকে ৪দিন ব্যাপী হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ডের হল রুমে শুরু হয়েছে ‘কৃষক উদ্বুদ্ধকরণ’ প্রশিক্ষণ। কালীগঞ্জ উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সার্বিকভাবে সহযোগিতায় প্রশিক্ষণ প্ররিচালনা করছেন, হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড এর ডেভলপমেন্ট অফিসার ও মাস্টার ট্রেইনার এস এম শাহিন হোসেন, ওয়ারনেস রেইজিং কো-অর্ডিনেটর মো. সোহেল রানা।
প্রশিক্ষণে অংশগ্রহণকারী প্রশিক্ষণার্থীরা বলেন, এ জাতীয় প্রশিক্ষণ বর্তমান সময়ের প্রেক্ষাপটে অত্যন্ত সময়োপযোগী। বর্তমানে বাংলাদেশ সার্বিক খাদ্য ব্যবস্থাপনা ঝুঁকিতে রয়েছে। তাঁরা আশাবাদ ব্যক্ত করেন এ জাতীয় প্রশিক্ষণের মাধ্যেমে কৃষক পর্যায়ে সচেতনা বৃদ্ধি হবে এবং সবাই উন্নত কৃষি অনুশীলনের মনোযোগী হবে।
আয়োজক সংস্থা হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড এর পক্ষ থেকে জানানো হয়েছে, খাদ্য অধিকার অর্জনের লক্ষ্যে নিরাপদ খাদ্য অত্যন্ত জরুরী। তাই কালীগঞ্জ উপজেলাকে নিরাপদ খাদ্য উৎপাদনের একটি মডেল এলাকা হিসেবে গড়ে তুলতে এই কর্মসূচী গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। দেশের ১৬ কোটি মানুষ আজ খাদ্যে বিষক্রিয়া এবং ভেজালের কারনে ঝুঁকিতে রয়েছে। তাই সকলের পারস্পরিক সহযোগিতায় থাকলে এই পরিস্থিতি থেকে উত্তরণ সম্ভব।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।