চুয়াডাঙ্গা শুক্রবার , ৪ মার্চ ২০২২
আজকের সর্বশেষ সবখবর

জেনে নিন সজনে ফুলের গুণাগুণ

সমীকরণ প্রতিবেদনঃ
মার্চ ৪, ২০২২ ১২:৩৬ অপরাহ্ণ
Link Copied!

প্রকৃতি নানা ফুলের রঙে সেজে ওঠায় বসন্তকে ঋতুরাজা বলা হয়। এ ঋতুতেই নানা রোগের প্রকোপ বাড়ে। শীতের প্রকোপ থেকে হঠাৎই বসন্তের আগমনে ঋতু পরিবর্তনের পালা বদলে আমরা এ সময় আক্রান্ত হই নানা রকম সংক্রামক রোগে। আর এসব সংক্রামক রোগ অনেকটাই প্রতিহত করতে পারে সজনের মতো উপকারী একটি ফুল।
ছবি: সংগৃহীত

ঋতুবদলের বসন্তের এ সময়টাতে নানা রোগের প্রকোপ থেকে বাঁচতে খাওয়াদাওয়ার দিকে বিশেষ নজর দেওয়া প্রয়োজন। পুষ্টিবিদরা এ সময় তেঁতো, ফল, শাকের মতো খাবারগুলো খাদ্যতালিকায় রাখার পরামর্শ দেন।

এই ফুলে আছে ওষুধি গুণ যা ব্যাকটেরিয়ার সঙ্গে লড়াই করার ক্ষমতা রাখে। বিশেষ করে ঠান্ডা লেগে বুক জ্বালা পোড়ার সংক্রমণ হলে সজনে ফুল খেলে উপকার পাওয়া যায় অনেকটাই।

এ ছাড়া নানা ধরনের পুষ্টিগুণেও ভরপুর সজনে ফুল। এতে আছে ভিটামিন এ, বি ১, বি২, বি৩, সি, ক্যালশিয়াম, আয়রন, ফসফরাস, ম্যাগনেশিয়াম। পাশাপাশি শরীরে প্রোটিনেরও জোগান দেয় এই ফুল।

বিভিন্নভাবেই আপনি সজনে ফুল খেতে পারেন। তবে সজনে ফুলের বড়া এবং সজনে ফুল ভাজা বাঙালি প্রতিটি বাড়িতেই বেশ জনপ্রিয় খাবার। তবে সব সময়ে ভাজাভুজি খাওয়া শরীরের পক্ষে ভালো নয়।

তাই ভাজার পরিবর্তে সজনে ফুল, বেগুন, আলু আর মটরশুঁটি দিয়ে হালকা কোনো চচ্চড়ি বানিয়ে নিতে পারেন। আলু আর সজনে ডাঁটা দিয়ে ঝোল বানালে তার মধ্যেও দিয়ে দিতে পারেন সজনে ফুল। সজনে ফুলের উপকারিতা পেতে এর ভর্তাকেও সপ্তাহের একদিন রাখতে পারেন আপনার ডায়েট লিস্টে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।