চুয়াডাঙ্গা বৃহস্পতিবার , ৭ এপ্রিল ২০২২
আজকের সর্বশেষ সবখবর

জীবননগর হাসপাতালে বেড়েছে ডায়রিয়ার আক্রান্ত রোগীর সংখ্যা

বড়দের তুলনায় আক্রান্ত বেশি শিশুরা
সমীকরণ প্রতিবেদনঃ
এপ্রিল ৭, ২০২২ ৯:২১ পূর্বাহ্ণ
Link Copied!

মিঠুন মাহমুদ:

আবহাওয়া পরিবর্তনের কারণে জীবননগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বেড়েছে ডায়রিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যা। চিকিৎসকদের ভাষ্যমতে, ডায়রিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের মধ্যে অধিকাংশই শিশু। তাই ডায়রিয়ার প্রকোপ থেকে বাঁচতে শিশুদের বাসি-পচা খাবার দূরে রাখার পাশাপাশি বিশুদ্ধ পানি পান এবং সবসময় পরিষ্কার রাখার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

জীবননগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডায়রিয়া রোগীদের জন্য মাত্র ১৬টি বেড রয়েছে। মাঝে মধ্যে রোগীর সংখ্যা বেশি হওয়ার ফলে ফ্লোরে চিকিৎসার ব্যবস্থা করতে হচ্ছে চিকিৎসকদের। গত এক সপ্তাহে ২২ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। এর মধ্যে ১২ জন শিশু রোগী। বেডের তুলনায় রোগীর সংখ্যা বেশি হওয়ার ফলে সংশ্লিষ্টরা সেবা দিতে প্রতিনিয়ত হিমশিম খাচ্ছেন।

জীবননগর উপজেলার রায়পুর গ্রামের দিনমজুর মো. আতিয়ার রহমান জানান, গত এক সপ্তাহ ধরে তাঁর শিশুর বমি ও পাতলা পায়খানা হচ্ছে। প্রথমে শিশুটি গ্রামে চিকিৎসা করা হয়। সেখান থেকে উন্নত চিকিৎসার জন্য তাকে জীবননগর হাসপাতালে পাঠানো হয়। হাসপাতালে ভর্তি রোগীর চাপে শয্যা না পেয়ে মেঝেতে থাকতে হচ্ছে। তবে তার সন্তান এখন আগের চেয়ে সুস্থ আছে।

জীবননগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের নার্স শিখা রানী বলেন, ‘আমরা সর্বোচ্চ সেবা দেওয়ার চেষ্টা করছি। তবে প্রতিদিনই শিশু রোগী আসছে। শিশুদের পাতলা পায়খানা ও বমি হচ্ছে।

জীবননগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. মোস্তাফিজুর রহমান সুজন বলেন, আবহাওয়া পরিবর্তনের কারণে ডায়রিয়া রোগীর সংখ্যা বেড়েছে। তবে বড়দের তুলনায় শিশুরা বেশি ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে। শিশুরা যখন-তখন যা খুশি ধরে, মুখে দেয়। তাই তাদের সাবধানে রাখতে হবে। সবসময় পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। কিছুক্ষণ পরপর হাত ধুতে হবে। এ প্রকোপ থেকে বাঁচতে পরিচ্ছন্নতার কোনো বিকল্প নেই।

জীবননগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সেলিমা আক্তার বলেন, আবহাওয়া পরিবর্তনের ফলে এর প্রভাব পড়ছে। তুলনামূলকভাবে আগের চেয়ে শিশু রোগীর সংখ্যা বেড়েছে। তবে এখন পর্যন্ত সবকিছু আমাদের নিয়ন্ত্রণে রয়েছে।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।