চুয়াডাঙ্গা রবিবার , ২৫ সেপ্টেম্বর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

জীবননগরে চলছে শারদীয় দূর্গাপূজার শেষ মুহূর্তের প্রস্তুতি

সমীকরণ প্রতিবেদনঃ
সেপ্টেম্বর ২৫, ২০২২ ৯:৩৩ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

মিঠুন মাহমুদ: দরজায় কড়া নাড়ছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসব। সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় এই উৎসবকে ঘিরে জীবননগরে পাল পাড়ায় চলছে প্রতিমা তৈরির শেষ মুহূর্তের কাজ। মাটির কাজ শেষ করে এখন চলছে সাজসজ্জার কাজ। রঙের আঁচড়ে দেবী দুর্গাকে সাজিয়ে তোলা হচ্ছে নানা রঙ-ঢঙে। পূজা ঘনিয়ে আসায় এখন রাত দিন ব্যস্ত সময় পার করছে মৃৎশিল্পীরা।
সরেজমিনে দেখা যায়, প্রতিটি প্রতিমাকে রঙ-তুলির নিপুণ আঁচড়ে রাঙাতে ব্যস্ত শিল্পীরা। চলছে সাজ-সজ্জার কাজও। দেবী দুর্গার সাথে সাজিয়ে তোলা হচ্ছে কার্তিক, গণেশ, লক্ষ্মী আর সরস্বতী দেবীকেও। যেন দম ফেলার ফুসরত নেই মৃৎশিল্পীদের।

জীবননগর উপজেলার হাসাদহ ইউনিয়নের মারুফদা পালপাড়ার মৃৎশিল্পী সুনীল সরকার জানান, এ বছর পূজার আগে করোনার প্রভাব কমে যাওয়ায় গত বছরের চেয়ে পূজা মণ্ডপের সংখ্যা বেড়েছে। এবার তিনি ১০টি দুর্গা প্রতিমা তৈরির কাজ পেয়েছেন। সবকটি প্রতিমার মাটির কাজ প্রায় শেষ। এখন রং তুলির কাজ চলছে। তিনি জানান, আগামী দুই তিন দিনের মধ্যেই সব কাজ শেষ হয়ে যাবে।

জীবননগর উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি জীবন সেন জানান, এবার উপজেলার ৮টি ইউনিয়ন ও একটি পৌরসভায় ২৬টি পূজা মণ্ডপে দুর্গাপূজার আয়োজন করা হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে উৎসব উদযাপনের সব প্রস্তুতি নিয়েছে পূজা উদযাপন পরিষদ।

জীবননগর উপজেলা নিবাহী অফিসার(ইউএনও) মো. আরিফুল ইসলাম বলেন, দুর্গাপূজাকে কেন্দ্র করে যাতে কোন ধরনের অপৃতিকর ঘটনা না ঘটে সে জন্য ইতোমধ্যেই উপজেলার বিভিন্ন নেতৃবৃন্দের সঙ্গে বৈঠক হয়েছে। সরকারি নির্দেশনা মেনে পূজার আয়োজন করতে বলা হয়েছে। সুষ্ঠু ও সুন্দরভাবে দেবীর অর্ঘ্য নিবেদনের জন্য সবধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

এদিকে জীবননগর-দামুড়হুদা সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার মুন্না বিশ্বাস জানান, অনুষ্ঠান নির্বিঘ্ন করতে প্রতিটি পূজা মণ্ডপে কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হবে। সেই সঙ্গে এখনো যেসকল পূজা মণ্ডপে প্রতিমা তৈরির কাজ চলছে সে সকল স্থানে পুলিশি টহল জোরদার করা হয়েছে।

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।