চুয়াডাঙ্গা মঙ্গলবার , ৩০ আগস্ট ২০১৬
আজকের সর্বশেষ সবখবর

জীবননগরে কোন আইন কানুন না মেনেই হতে যাচ্ছে শ্রমিক ইউনিয়নের নির্বাচন ক্ষমতার দাপটে চলছে ট্রেড ইউনিয়ন : শ্রমিদের মাঝে ক্ষোভের সৃষ্টি!

সমীকরণ প্রতিবেদন
আগস্ট ৩০, ২০১৬ ১১:১৯ পূর্বাহ্ণ
Link Copied!

rtyrty

জীবননগর অফিস: জীবননগরে কোন আইন কানুন ছাড়াই গায়ের জোর দিয়ে শ্রমিক ইউনিয়নের নির্বাচন দেওয়ায় শ্রমিকদের মাঝে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে । একটি সুত্রে জানা গেছে প্রত্যেক ট্রেড ইউনিয়নে প্রতি বছরের আয় ও ব্যায় ও সম্পদের দায়ের হিসাব সম্বলিত একটি সাধারন বিবরণী প্রচলিত বিদি দ্বারা নির্ধারিত পদ্ধতিতে প্রস্তুত ও নিরীক্ষা করে পরবতী বছরের ৩০শে এপ্রিলের মধ্যে যুগ্ন শ্রম পরিচলাকের দপ্তরে দাখিল করার বিধান রয়েছে। কিন্তু জীবননগর মোটর শ্রমিক ইউনিয়নে ২০০৯ সাল হতে ২০১৩ পর্যন্ত সালের বার্ষিক রির্টান অদ্যাবধি এ দপ্তরে কোন আয় ব্যয় ও সম্পদের হিসাব পাওয়া যায়নি বলে এ বিষয়ের আলোকে গত ১৪/১০/২০১২ তারিখে যুগ্ন শ্রম টিইউ-৫৫৮-০৬-২৩৩৬নং এবং ১০/০৬/১৩ তারিখে যগ্ন শ্রম টিইউ-৫৫৮-০৬-১৩৫৩নং একটি পত্র তাদের নিকট দেওয়া সত্তেও জীবননগর মোটর শ্রমিক ইউনিয়নের দায়িত্বরত ব্যাক্তিগন দাখিল করতে ব্যর্থ হয়। ফলে বাংলাদেশ শ্রম আইন ২০০৬এর ২০১(১)নং ধারা ,শিল্প সম্পকে বিধিমালা, ১৯৭৭এর ১৩নং বিধিতে ইউনিয়ন বিদ্যামান গঠনতন্ত্রের ১৩নং ধারা অব্যাহতভাবে লংঘন করেছে বলে জানা গেছে। অপর দিকে জীবননগর মোটর শ্রমিক ইউনিয়নের ২ বছর অন্তর কার্যনির্বাহী কমিটির নির্বাচন অনুষ্ঠানের বিধান থাকা সত্বেও গত ১-১-১৪ তারিখে কার্যনির্বাহী কমিটির মেয়াদ উর্ত্তীন হওয়ার পরও অদ্যাবধি কার্যনির্বাহী কমিটির নির্বাচন অনুষ্ঠান না করে বেআইনীভাবে ক্ষমতার দাপট দেখিয়ে ট্রেড ইউনিয়ন কার্যক্রম পরিচালনা করে চলেছে। যা বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর ১৭৯(১)নং ধারা এ ইউনিয়নের বিদ্যামান গঠনতন্ত্রের ১৯নং ধারা অব্যাহত লংঘন করা হয়েছে। এ ব্যাপারে জীবননগর মোটর শ্রমিক ইউনিয়নের বেশ কয়েকজন শ্রমিক নেতা নাম প্রকাশে অনইচ্ছুক অভিযোগ করে বলে মোটর শ্রমিক ইউনিয়নে কতিপয় কিছু ব্যাক্তি তাদের নিজেদের স্বার্থ হাসিলেরর জন্য এবং ক্ষমতার দাপট দেখিয়ে জোরপুর্বক ভাবে আইন কানুন  ছাড়ায় শ্রমিক ইউনিয়নে নির্বাচন দিতে যাচ্ছে । সম্পতি গত কয়েক দিন আগে জীবননগর মোটর শ্রমিক ইউনিয়ন নির্বাচন উপলক্ষে শ্রমিক ইউনিয়নের পক্ষ থেকে জীবননগর সীমান্ত অস্থায়ী স্থলবন্ধরে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয় ।সেই  আলোচনা সভা শেষে সকলে সরকারী আইন না মেনেই শ্রমিক ইউনিয়নে নির্বাচন দেওয়ার জন্য জোরদাবি জানাই । এদিকে সরকারী নিয়মনীতি ও গঠনতন্ত্র না মেনেই ই জীবননগর শ্রমিক ইউনিয়নে নির্বাচন দেওয়ায় শ্রমিক ইউনিয়নের সদস্যদের মধ্যে চাপা ক্ষোভের সৃষ্টি হয়েছে।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।