চুয়াডাঙ্গা মঙ্গলবার , ২৪ নভেম্বর ২০২০
আজকের সর্বশেষ সবখবর

জিমেইল পাসওয়ার্ড সুরক্ষিত রাখবেন যেভাবে

সমীকরণ প্রতিবেদন
নভেম্বর ২৪, ২০২০ ৯:২৭ পূর্বাহ্ণ
Link Copied!

প্রযুক্তি প্রতিবেদন:
অফিসের কাজসহ এখন ব্যক্তিগতকাজেও এখন ই-মেইল ব্যবহার করছেন অনেকেই। ই-মেইল বর্তমানে সবার প্রয়োজনীয় অংশ হয়ে দাঁড়িয়েছে। তবে হ্যাকারদের হাত থেকে নিজের ই-মেইল সুরক্ষিত রাখার দিকেও নজর দিতে হবে। জেনে নিন ই-মেইল সুরক্ষিত রাখতে যেসব পদক্ষেপ নেবেন। প্রতিবার যখন বদল করছেন পাসওয়ার্ড, তা যেন একেবারেই আলাদা হয়। আগের পাসওয়ার্ডের সঙ্গে তার যেন কোনো মিল না থাকে, সেটা খেয়াল রাখতে হবে। নিজের অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে প্রতি মাসে আপনার মেইল আইডির পাসওয়ার্ড বদলানো জরুরি।
কমা, আপার কেস লেটার, সংখ্যা, লোয়ার কেস লেটার দিয়ে পাসওয়ার্ড তৈরি করুন। প্রতিবার যখন বদল করছেন পাসওয়ার্ড, তা যেন একেবারেই আলাদা হয়। আগের পাসওয়ার্ডের সঙ্গে তার যেন কোনো মিল না থাকে, সেটা খেয়াল রাখতে হবে। জেনে নিন মোবাইলে কীভাবে বদলাবেন জিমেইলের পাসওয়ার্ড? ফোনে জিমেইল অ্যাপ খুলুন। তারপর সেটিংসে গিয়ে আপনার মেল আইডি প্রেস করুন। ম্যানেজ ইওর গুগল অ্যাকাউন্টে ট্যাপ করুন। এরপর সিকিউরিটি সেকশনে যান। সাইনিং ইন টু গুগল অপশনে গিয়ে পাসওয়ার্ডে ট্যাপ করুন। এরপর আপনাকে অ্যাকাউন্ট সাইন ইন করতে বলা হবে। সাইন ইন করার পর নতুন পাসওয়ার্ড লাগবে। তারপর ট্যাপ করে পাসওয়ার্ড বদলান। ডেস্কটপ থেকে কীভাবে বদলাবেন জিমেইল পাসওয়ার্ড? আপনার কম্পিউটারে জিমেইল খুলুন। তারপর আপনার প্রোফাইলের উপর ক্লিক করুন। সার্কুলার আইকনে প্রেস করুন। এরপর ম্যানেজ ইওর গুগল অ্যাকাউন্টে ক্লিক করুন। সিকিউরিটি অপশনে গিয়ে গুগলে সাইন ইন করুন। পাসওয়ার্ড নির্বাচন করুন। তারপর সাইন ইন করতে বলা হবে। নতুন পাসওয়ার্ড দিন, তারপর পাসওয়ার্ড বদল করুন।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।