চুয়াডাঙ্গা রবিবার , ২৩ জুলাই ২০১৭
আজকের সর্বশেষ সবখবর

জাতীয় নদী অলিম্পিয়াডে চ্যাম্পিয়ন জগন্নাথ বিশ্ববিদ্যালয়

সমীকরণ প্রতিবেদন
জুলাই ২৩, ২০১৭ ৫:৪০ পূর্বাহ্ণ
Link Copied!

আসলাম হোসেন জবি প্রতিনিধি: জাতীয় নদী অলিম্পিয়াডের চূড়ান্ত পর্বে প্রথম স্থান পেয়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অজর্ন করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আরিয়ান ইমন। দেশের নদ-নদী বাঁচানোয় জোরালো ভূমিকা রাখার কথা বলেছে তরুণ প্রজন্ম। অনুষ্ঠানে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের দুই শতাধিক শিক্ষার্থী নদী রক্ষার আন্দোলনে শরিক হওয়ার প্রত্যয় ব্যক্ত করেছেন। এ ছাড়া আন্দোলনে সরকার ও উন্নয়নশীল সংগঠনও তাদের পাশে থাকার অঙ্গীকার করেছে। কারণ সবার একই মত- নদী বাঁচলেই জীববৈচিত্র্য বাঁচবে।
শনিবার আগারগাঁওয়ের পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) মিলনায়তনে বেসরকারি উন্নয়ন সংগঠন রিভারাইন পিপল ও সমকাল সুহৃদ সমাবেশ আয়োজিত জাতীয় নদী অলিম্পিয়াডের চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয়। এতে বক্তারা নদী রক্ষার প্রয়োজনীয়তার বিস্তারিত তুলে ধরেন। অনুষ্ঠানে ১৯ জন প্রতিযোগি ও তিনটি বিশ্ববিদ্যালয়কে বিজয়ী ঘোষণা করা হয়। বিজয়ীদের ল্যাপটপ, স্মার্ট ফোন, বইসহ নানা গিফট হ্যাম্পার দেওয়া হয়। এ ছাড়া নদী রক্ষা প্রকল্প বাস্তবায়নে বিজয়ী তিনটি প্রতিষ্ঠানকে আর্থিক সহযোগিতা দেওয়ার কথাও বলা হয়।
গত বছরের ২০ অক্টোবর রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে বিভাগীয় পর্যায়ে প্রথম নদী অলিম্পিয়াড আয়োজনের মধ্য দিয়ে এ প্রতিযোগিতা শুরু হয়। ১০টি ইভেন্টে ৩০টি বিশ্ববিদ্যালয় থেকে নিবন্ধন করা তিন হাজার স্নাতক পর্যায়ের শিক্ষার্থী প্রতিযোগিতায় অংশ নেন।
চূড়ান্ত পর্বে সভাপতিত্ব করেন সমকাল সম্পাদক গোলাম সারওয়ার। প্রধান অতিথি ছিলেন পানিসম্পদমন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ। বিশেষ অতিথি ছিলেন পানিসম্পদ ও পরিবেশ বিশেষজ্ঞ অধ্যাপক ড. আইনুন নিশাত, পিকেএসএফের ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুল করিম, অক্সফাম বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর এমবি আখতার, পিকেএসএফের উপব্যবস্থাপনা পরিচালক ডা. মো. জসিম উদ্দিন, রিভারাইন পিপল বাংলাদেশের মহাসচিব শেখ রোকন। অনুষ্ঠান সঞ্চালনা করেন সমকাল সুহৃদ সমাবেশের বিভাগীয় প্রধান সিরাজুল ইসলাম আবেদ।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।