চুয়াডাঙ্গা শুক্রবার , ৩ জুন ২০২২
আজকের সর্বশেষ সবখবর

জাতিসঙ্ঘে তুরস্কের নাম পরিবর্তনের অনুমোদন, নতুন নাম কী?

সমীকরণ প্রতিবেদনঃ
জুন ৩, ২০২২ ৯:৫০ পূর্বাহ্ণ
Link Copied!

সমীরকণ প্রতিবেদন: তুরস্কের নাম পরিবর্তন করে ঞঁৎশবু” থেকে ‘ঞহৃৎশরুব’ (তুর্কিয়ে) রাখার অনুমোদন দিয়েছে জাতিসঙ্ঘ। তুরস্কের সরকারের পক্ষ থেকেই জাতিসঙ্ঘের কাছে এই নাম পরিবর্তনের আবেদন করা হয়েছিল। জাতিসঙ্ঘের মুখপাত্র জানিয়েছেন, ১ জুন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলুর পক্ষ থেকে জাতিসঙ্ঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের কাছে একটি চিঠি পাঠানো হয়েছিল। এতে আবেদন করা হয়েছিল যেন জাতিসঙ্ঘের পক্ষ থেকে তুরস্কের পরিবর্তে তুর্কিয়ে নাম ব্যবহার করা হয়। জাতিসঙ্ঘের মুখপাত্র বলেন, আবেদনের সাথে সাথেই এই অনুমোদন দেয়া হয়েছে। তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী গত ৩১ মে জাতিসঙ্ঘ ও অন্য আন্তর্জাতিক সংস্থাগুলোর কাছে তুরস্কের নাম পরিবর্তন করে চিঠি পাঠানোর ঘোষণা দিয়েছিলেন। এর আগে ২০২১ সালে তুরস্কের প্রধানমন্ত্রী এরদোগানও দেশটির নাম পরিবর্তন করে তুর্কিয়ে রাখার ঘোষণা দিয়েছিলেন। তখন তিনি বলেছিলেন, তুর্কিয়া শব্দটি আমাদের সংস্কৃতি, ধর্ম মূল্যবোধের আরো কাছাকাছি। তুর্কি ভাষাতেও তুরস্ক শব্দটিকে তুর্কিয়ে বলা হয়।

নাম কেন পরিবর্তন করা হল?
তুর্কি সংবাদ মাধ্যম টিআরটি ওয়ার্ল্ডের এক প্রতিবেদনে বলা হয়েছে, গুগলে গিয়ে ঞঁৎশবু লিখে সার্চ দিলে তুরস্কের সাথে সাথে উত্তর আমেরিকার একটি পাখির ছবিও সামনে আসে, যাকে বড়দিনের মতো উৎসবগুলিতে খাওয়া হয়। একইভাবে কেমব্রিজ অভিধানে ঞঁৎশবু অর্থ ব্যর্থ বা মূর্খ ব্যক্তি। এই বিষয়গুলো মাথায় রেখে দেশের নাম পরিবর্তন করে তুর্কিয়ে রাখা হয়েছে।

প্রসঙ্গত, কোনো দেশের নাম পরিবর্তন করা অস্বাভাবিক কিছু নয়। নেদারল্যান্ডস সম্প্রতি তার ডাচ নাম ব্যবহার করা বন্ধ করেছে, ম্যাসেডোনিয়া তার নাম পরিবর্তন করে উত্তর মেসিডোনিয়া করেছে। ১৯৩৫ সালে পারশিয়া নাম পরিবর্তন করে ইরান করা হয়েছে, সিয়ামকে এখন থাইল্যান্ড বলা হয় এবং রোডেশিয়াকে এখন জিম্বাবুয়ে বলা হয়। সূত্র: জিও নিউজ, টিআরটি

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।