চুয়াডাঙ্গা মঙ্গলবার , ২৪ মে ২০২২
আজকের সর্বশেষ সবখবর

জনশুমারি ও গৃহগণনা উপলক্ষে চুয়াডাঙ্গা সদর উপজেলা স্থায়ী কমিটির সভা

১৫ জুন থেকে ২১ জুন পর্যন্ত চলবে এ কার্যক্রম
সমীকরণ প্রতিবেদনঃ
মে ২৪, ২০২২ ৯:৪১ পূর্বাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদন: জনশুমারি ও গৃহগণনা শুরু হচ্ছে আগামী ১৫ জুন। এ দিনের প্রথম ভাগ তথা ১৪ জুন রাত ১২টা ১ মিনেটে শুরু হয়ে এ কার্যক্রম দেশব্যাপী চলবে সপ্তাহব্যাপী। জাতীয় এ কর্মসূচি সফল করার লক্ষে চলছে পূর্ব প্রস্তুতি। এরই অংশ হিসেবে গতকাল সোমবার দুপুর ১২টায় চুয়াডাঙ্গা সদর উপজেলা জনশুমারি ও গৃহগণনা স্থায়ী কমিটির এক সভা অনুষ্ঠিত হয়।

চুয়াডাঙ্গা সদর উপজেলা নির্বাহী অফিসার মো. শামীম ভূইয়ার সভাপত্বি করেন। সভাপতির বক্তব্যে তিনি বলেন, দেশের অগ্রযাত্রার স্বার্থে জনগণনা অতীব গুরুত্বপূর্ণ বিষয়। জাতীয় গুরুত্বপূর্ণ এ কর্মসূচি সমন্বয়ের ভিত্তিতে সম্মিলিতভাবে সফল করার লক্ষে কাজ করতে হবে। কোথাও কোনো সমস্যা দেখা দিলে  দ্রুত নিরসনের মাধ্যমে যথাসময়ে জনগণনা ও গৃহগণনা কর্মসূচি ২০২১ সম্পন্ন করা হবে। এ লক্ষে জনসচেতনতা সৃষ্টির জন্য সমাজের সর্বস্তরের সচেতন মহলকে এগিয়ে আসতে হবে।

চুয়াডাঙ্গা সদর উপজেলার চুয়াডাঙ্গা পৌরসভাসহ ইউনিয়নগুলোকে ৮টি জোনে ভাগ করে তথ্য সংগ্রহকারী নিযুক্ত করা হচ্ছে। প্রয়োজনীয় প্রশিক্ষণের মাধ্যমে একজন তথ্য সংগ্রহকারীকে ৮০টি থেকে ১২০টি পরিবারের তথ্য ট্যাবের মাধ্যমে সংগ্রহ করবেন। সপ্তাহব্যাপী এ কার্যক্রম কীভাবে পরিচালনা করা হবে, তা তথ্যচিত্র আকারে উপস্থাপন করেন সদর উপজেলা পরিসংখ্যান অফিসার বিল্লাল হোসেন। তিনি বলেন, ১৫ জুন থেকে ২১ জুন পর্যন্ত জনগণনা ও গৃহগণনা কার্যক্রম সারা দেশের মতো চুয়াডাঙ্গাতেও চলবে। চুয়াডাঙ্গা সদর উপজেলায় ৮ জন জোনাল অফিসারের তত্ত্বাবধানে ৮৪১ জন গণনাকারী ও ১৩৫ জন সুপারভাইজার তথ্য সংগ্রহের কাজে নিয়োজিত থাকবেন। উপজেলাভিত্তিক একজন সমন্বয়কারী দায়িত্বপালন করবেন।

সদর উপজেলা নির্বাহী অফিসারের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত সভায় চুয়াডাঙ্গা সদর থানার ওসি তদন্ত, চুয়াডাঙ্গা প্রেসক্লাব সভাপতি সরদার আল আমিন, শঙ্করচন্দ্র ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুর রহমান, গড়াইটুপি ইউপি চেয়ারম্যান শফিকুর রহমান রাজু প্রমুখ বক্তব্য দেন।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।