চুয়াডাঙ্গা রবিবার , ৪ অক্টোবর ২০২০
আজকের সর্বশেষ সবখবর

জটিল পরিস্থিতির মুখোমুখি বিশ্ব

সমীকরণ প্রতিবেদন
অক্টোবর ৪, ২০২০ ৯:২৭ পূর্বাহ্ণ
Link Copied!

মাদ্রিদের ৩০ লাখ লোক ও লেবাননের ১১১ শহর ফের লকডাউনে
সমীকরণ প্রতিবেদন:
নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চলতি সপ্তাহে ১০ লাখ মানুষের মৃত্যুর মাইলফলক পার হলেও দৃঢ় নেতৃত্ব ও ব্যাপক কৌশল গ্রহণের মধ্য দিয়ে প্রাণঘাতী এ ভাইরাসের সংক্রমণের ‘ধারা’ পরিবর্তন করার সময় এখনো চলে যায়নি বলে মন্তব্য করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রস আধানম গ্যাব্রিয়েসুস। জেনেভায় এক সংবাদ সম্মেলনে গত শুক্রবার ডব্লিউএইচওর প্রধান বলেন, বিশ্বব্যাপী প্রতি সপ্তাহে এখন প্রায় ২০ লাখের বেশি করোনা আক্রান্ত রোগী শনাক্ত হচ্ছেন। কোভিড-১৯-এর প্রাদুর্ভাব মোকাবেলার এক জটিল মুহূর্ত চলছে এখন। খবর ইউএনবি, ইউএন নিউজ, নিউ ইয়র্ক টাইমস, এবিসি, আনাদুলু এজেন্সি, আলজাজিরা, দ্য টাইমস, পলিটিকো, রয়টার্স, স্কাই নিউজ, সিএনএন, বিবিসি, কিয়োদো ও এএফপির।
ভারতে মৃত্যু এক লাখ ছাড়াল
করোনাভাইরাস মহামারী এরইমধ্যে ভারতে এক লাখ মানুষের প্রাণ কেড়ে নিয়েছে। এর আগে শুধু যুক্তরাষ্ট্র ও ব্রাজিলে কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে এক লাখের বেশি মানুষ মারা গেছে। তৃতীয় দেশ হিসেবে শনিবার ভারত বেদনাদায়ক এই মাইলফলকে পৌঁছায়। শনিবার পর্যন্ত ভারতে এ রোগে আক্রান্ত হয়ে মোট ১ লাখ ৮৪২ জনের মৃত্যু হয়েছে। মোট শনাক্ত ৬৪ লাখ ৭৩ হাজার ৫৪৪ জন। গত থমাসের মাঝামাঝি থেকে দেশটিতে দৈনিক শনাক্ত প্রায় প্রতিদিনই লাখ ছুঁইছুঁই ছিল। সেই তুলনায় নতুন রোগী শনাক্ত কিছুটা হ্রাস পেলেও এখনো বিশ্বের সবচেয়ে বেশি কোভিড-১৯ আক্রান্ত রোগী ভারতেই পাওয়া যাচ্ছে। ২৪ ঘণ্টায় সেখানে ৭৯ হাজার ৪৭৬ জন নতুন রোগী শনাক্ত হয়।
ট্রাম্পের সংক্রমণে নতুন সঙ্কটে যুক্তরাষ্ট্র
ট্রাম্পের নির্বাচনী প্রচারণা সাময়িকভাবে স্থগিত করা হয়েছে। শুক্রবার ওরল্যান্ডোতে নির্বাচনী সমাবেশে যোগ দেয়ার কথা ছিল ট্রাম্পের। এ ছাড়া ওয়াশিংটনে একটি ফান্ড রাইজিং অনুষ্ঠান এবং ফ্লোরিডায় একটি নির্বাচনী সমাবেশে যোগ দেয়ার কথা ছিল ট্রাম্পের। কিন্তু সব অনুষ্ঠান বাতিল করা হয়েছে। প্রেসিডেন্টের কর্মসূচিতে এই পরিবর্তনই বলে দিচ্ছে, সামনের দিনগুলোতে যুক্তরাষ্ট্রের নির্বাচনী প্রচার কতটা বদলে যাবে। আইসোলেশনে থাকা ট্রাম্প আগামী বেশ কিছুদিন পরিকল্পনা অনুযায়ী ভোটের প্রচারে সশরীরে অংশ নিতে পারবেন না। আগামী ১৫ অক্টোবর ফ্লোরিডার মিয়ামিতে প্রেসিডেন্ট নির্বাচনের আগে দ্বিতীয় টেলিভিশন বিতর্কের কী হবে তাও অনিশ্চয়তার মধ্যে পড়েছে।
হোয়াইট হাউজে অনুষ্ঠানের ৭ জন আক্রান্ত
সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে অ্যামি কোনি ব্যারেটকে মনোনীত করা উপলক্ষে হোয়াইট হাউজের রোজ গার্ডেনে একটি জনাকীর্ণ অনুষ্ঠানে আগত অতিথিরা একে অপরের সাথে জড়োসড়ো হয়েছিলেন এবং তারা মাস্ক পরা ছিলেন না। সেই দিনের সে অনুষ্ঠানে যোগদানকারীদের মধ্যে যাদের করোনা হয়েছে তারা হলেন : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প, প্রেসিডেন্টের সাবেক উপদেষ্টা কেলিয়ানি কনওয়ে, সিনেটর মাইক লি, সিনেটর থম টিলিস, নটরডেম ইউনিভার্সিটি প্রেসিডেন্ট জন জেনকিন্স, ট্রাম্পের সহযোগী হোপ হিকস, ক্যাম্পেইন ম্যানেজার বিল স্টেপিয়েন। হোয়াইট হাউজে নিয়োজিত দুই সংবাদকর্মীও করোনায় আক্রান্ত হয়েছেন।
লেবাননের ১১১ শহর লকডাউন
হাসপাতালে শয্যাসঙ্কটের মধ্যেই সাম্প্রতিক দিনগুলো কয়েক হাজার মানুষের দেহে করোনার সংক্রমণ শনাক্ত হওয়ার পর ১১১টি শহর ছাড়াও দেশজুড়ে গ্রামে গ্রামে লকডাউন সংক্রান্ত নিষেধাজ্ঞা জারি করছে লেবানন। দেশটির বিদায়ী স্বরাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ ফাহমি শুক্রবার এক বিবৃতিতে বলেছেন, ‘১১১টি শহর ও গ্রামে লকডাউন সংক্রান্ত বিধিনিষেধ রোববার সকাল থেকে কার্যকর হয়ে ১২ অক্টোবর পর্যন্ত জারি থাকবে। রাজধানী বৈরুতের আশপাশের নানা এলাকাসহ উত্তর, দক্ষিণ, মধ্য ও পূর্ব লেবাননের বেশির ভাগ শহর ও গ্রামে জারি হচ্ছে লকডাউন সংক্রান্ত বিধিনিষেধ।
মাদ্রিদের ৩০ লাখ লোক ফের লকডাউনে
করোনাভাইরাস মহামারীর দ্বিতীয় ঢেউ শুরু হওয়ায় মাদ্রিদে আবার লকডাউন জারি করেছে স্পেনের কেন্দ্রীয় সরকার। এর ফলে অন্তত ৩০ লাখ মানুষ অতি জরুরি প্রয়োজন ছাড়া রাজধানীর বাইরে যেতে পারবেন না। এর চার পাশের আরো ৯টি শহরেও থাকবে এই নিষেধাজ্ঞা। মাদ্রিদে এ সপ্তাহের শুরু থেকেই কার্যকর হচ্ছে আংশিক লকডাউন। নতুন নিয়মে সেখানকার বার ও রেস্টুরেন্টগুলো রাত ১০টার পর খোলা রাখা যাবে না। যেকোনো জায়গায় একসাথে জড়ো হতে পারবেন সর্বোচ্চ ছয়জন।
ব্রিটেনে এক বিশ্ববিদ্যালয়ে আক্রান্ত ৭৭০
করোনার দ্বিতীয় ঢেউ বেশ বড় আঘাত হানছে ব্রিটেনে। উত্তর ইংল্যান্ডের নিউক্যাসলের নর্থাম্ব্রিয়া ইউনির্ভাসিটির প্রায় ৭৭০ জন শিক্ষার্থীরা করোনা শনাক্ত হয়েছে। ব্রিটেনের প্রায় ৫৬টি ইউনির্ভাসিটিতে অন্তত একজন করে হলেও করোনা রোগী রয়েছে। শেফিল্ড ইউনির্ভাসিটিতে প্রায় ২০০ এবং লিভারপুল ইউনিভার্সিটিতে প্রায় ১৭৭ জনের করোনা শনাক্ত হয়েছে। ব্রিটেনের বিভিন্ন ইউনিভার্সিটিতে আড়াই হাজারের বেশি করোনা রোগী সেল্ফ আইসোলশনে রয়েছে। ব্রিটেনে লিভারপুলে ৮০০০ শিশু ও ৩৫০ জন শিক্ষক সেল্ফ আইসোলেশনে রয়েছে।
শ্বাসকষ্ট হচ্ছে ট্রাম্পের
প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শ্বাসকষ্ট হচ্ছে। করোনায় আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রের ওয়ালটার রিড ন্যাশনাল মিলিটারি মেডিক্যাল সেন্টারে চিকিৎসা নিচ্ছেন ট্রাম্প। ট্রাম্পের অবস্থা গুরুতর। তিনি অনেক ক্লান্ত, অবসাদগ্রস্ত ও শ্বাসকষ্টে ভুগছেন। ট্রাম্পের শরীরে জ্বর, কাশি রয়েছে। তার যে বয়স এবং শরীরের যে ওজন তাতে রোগ মারাত্মক আকার ধারণ করার আশঙ্কা আছে। অন্য দিকে ট্রাম্পের পুনর্র্নিবাচনী প্রচার শিবিরের ব্যবস্থাপক বিল স্টিপিয়েনেরও আক্রান্ত হওয়ার কথা নিশ্চিত হওয়া গেছে। শুক্রবার সন্ধ্যায় তার করোনা পরীক্ষার ফলাফল পজিটিভ এসেছে।
মালয়েশিয়ায় ফের বাড়ছে করোনা সংক্রমণ
করোনাভাইরাস (কোভিড-১৯) নিয়ন্ত্রণে কার্যকরী পদক্ষেপ নিয়ে বিশ্বজুড়ে প্রশংসা অর্জন করা পর্যটন নগরী মালয়েশিয়ায় আবার হু হু করে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। সেপ্টেম্বরের মাঝামাঝি থেকে আবার বাড়তে শুরু করেছে এ মহামারী। গেল সপ্তাহজুড়ে সংক্রমণের সংখ্যা শতাধিক হয় বেশ কয়েকবার। কিন্তু গত দ্রহস্পতিবার ও শুক্রবার সংক্রমণের সংখ্যা ছাড়ায় আড়াই শতাধিক। শুক্রবার দেশটিতে সংক্রমিত হয় ২৮৭ জন, যে সংখ্যা সাম্প্রতিক সময়ে সবচেয়ে বেশি।
করোনার হটস্পট জোহানেসবার্গ
দক্ষিণ আফ্রিকায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়েই চলছে। এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ৬ লাখ ৭৭ হাজার ৮৩৩ জন, মারা গেছে মোট ১৬ হাজার ৯০৯, সুস্থ হয়েছে ৬ লাখ ১১ হাজার ৪৪ জন। গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৭৪৯ জনের করোনা শনাক্ত হয়েছে। ১ অক্টোবর করোনায় আক্রান্ত হয়ে আরো ৪৩ জন মারা গেছেন। দক্ষিণ আফ্রিকার অন্যান্য প্রদেশের চেয়ে করোনাভাইরাসের গৌতেং (জোহানেসবার্গ) এলাকায় সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি। এখানে ৪ হাজার ২৬০ জন মানুষ মারা গেছে। আক্রান্ত হয়েছে ২ লাখ ২০ হাজার ৩৬৫ জন। করোনায় মৃত্যু হয়েছে ওয়েস্টার্ন কেপে ৪ হাজার ১৯৬ জন। আক্রান্ত হয়েছে ১ লাখ ১১ হাজার ৬০। জোহানেসবার্গকে কোভিড-১৯ হটস্পট হিসেবে ঘোষণা করে জনসাধারণকে সতর্ক করেছে দেশটির সরকার।
৭ মাস পর খুলে দেয়া হচ্ছে মক্কা-মদিনা
সৗদি আরব সরকার পবিত্র ওমরা পালনের জন্য আগামীকাল রোববার থেকে মক্কা ও মদিনার পবিত্র স্থানগুলো উন্মুক্ত করে দেবে। প্রাণঘাতী করোনাভাইরাসের মহামারীর কারণে সাত মাস বন্ধ থাকার পর সৌদি সরকার এসব পবিত্র স্থান উন্মুক্ত করে দিচ্ছে। প্রথম ধাপে প্রতিদিন ছয় হাজার মানুষ ওমরা পালনের সুযোগ পাবেন। আগামী ১৮ অক্টোবর থেকে প্রতিদিন ওমরা পালনকারীর সংখ্যা ১৫ হাজারে বাড়ানো হবে এবং সর্বোচ্চ ৪০ হাজার মানুষকে কাবা শরিফে নামাজ আদায় করতে দেয়া হবে। এরপর ১ নভেম্বর থেকে বিদেশী নাগরিকদের ওমরা পালনের সুযোগ দেয়া হবে, প্রতিদিন ২০ হাজার মানুষ ওমরা পালন করতে পারবেন এবং মসজিদের ভেতরে ৬০ হাজার মানুষকে নামাজ পড়ার অনুমতি দেয়া হবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।