চুয়াডাঙ্গা মেহেরপুর ঝিনাইদহসহ সারাদেশে দাবি আদায়ের লক্ষে রাজপথে নেমেছেন শিক্ষকরা পাঁচ দফা দাবিতে সমাবেশ ও মানববন্ধন : দাবি না মানলে কঠোর কর্মসূচি

305

নিজস্ব প্রতিবেদক: চুয়াডাঙ্গা মেহেরপুর ঝিনাইদহসহ সারাদেশে সমাবেশ ও মানববন্ধন কর্মসুচি পালন করেছে শিক্ষকরা। শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ, ৫ শতাংশ প্রবৃদ্ধি, বৈশাখী ভাতা, পূর্নাঙ্গ উৎসব ভাতা এবং নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিও ভুক্তির দাবিতে সারাদেশে এ কর্মসুচি পালন করা হয়। সমাবেশ ও মানববন্ধনে বক্তারা বলেন, বর্তমান সরকার ঘোষিত রূপকল্প-২০২১ এবং ২০৪১ বাস্তবায়ন করতে হলে শিক্ষা ব্যবস্থার উন্নয়নে কোন বিকল্প নাই, তার জন্য প্রয়োজন শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ। অনতিবিল¤ে॥^ বেসরকারি শিক্ষকদের বৈশাখী ভাতা, ৫% প্রবৃদ্ধি, পূর্ণাঙ্গ উৎসব ভাতা, আইসিটিসহ এফিলিয়েশনভূক্ত প্রতিষ্ঠানসমূহের এমপিওভূক্ত প্রদানের দাবি জানান শিক্ষকরা। উল্লেখিত দাবিসমূহ পূরণের জন্য আগামী বাজেটে অর্থ বরাদ্দের দাবি জানানো হয়।
একই দাবিতে চুয়াডাঙ্গায় মানববন্ধন ও সমাবেশ করেছে শিক্ষকরা। গতকাল সোমবার সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত শহরের শহীদ হাসান চত্বরে এই মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। পূর্ব নির্ধারিত কর্মসূচির অংশ হিসেবে সকাল থেকেই জেলার চারটি উপজেলার নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের কয়েকশ শিক্ষক শহরের শহীদ হাসান চত্বরে অবস্থান নেয়। পরে বেলা ১১টার দিকে শিক্ষকরা ৫ দফা দাবিতে মানববন্ধন কর্মসূচিতে অংশ নেয়। মানববন্ধন চলাকালে শহরের শহীদ হাসান চত্ত্বরের ৪টি সড়কের প্রবেশ মুখ বন্ধ করে সড়ক অবরোধ করলে পুলিশ তাতে বাঁধা দেয়। এ সময় শিক্ষকদের সড়ক থেকে সরাতে গেলে পুলিশ ও শিক্ষকদের মধ্যে কয়েক দফা ধস্তাধস্তির ঘটনা ঘটে। পরে পুলিশ বাঁধার মুখে অবরোধ তুলে নিয়ে পুনরায় মানববন্ধন করে শিক্ষকরা। মানববন্ধনে বক্তব্য রাখেন, স্বাধীনতা শিক্ষক পরিষদ চুয়াডাঙ্গা জেলা শাখার আহ্বায়ক ফজলুর রহমান, সদস্য সচিব রাশিদুল ইসলাম, জেলা সমন্বয়কারী নুর হোসেন, সদর উপজেলা আহ্বায়ক সাইনুল হোসেন বিশ্বাস, আলমডাঙ্গা উপজেলা আহ্বায়ক তাইজাল হোসেন, দামুড়হুদা উপজেলার আব্দুল হান্নান ও জীবননগর উপজেলার আহ্বায়ক আকরাম হোসেন। বক্তারা অবিল¤ে॥^ শিক্ষকদের ৫ দফা দাবি মেনে নেয়ার জন্য শিক্ষকদের প্রতি আহ্বান জানান। তা না হলে সামনে কঠোর কর্মসূচি দেয়ার হুশিয়ারী উচ্চারণ করেন শিক্ষক নেতারা।
মেহেরপুর অফিস জানিয়েছে, পূর্নাঙ্গ উৎসব ভাতা, নন-এমপিও ভূক্ত শিক্ষা প্রতিষ্ঠান সমূহের এমপিও ভূক্ত করণ এবং শিক্ষা ব্যবস্থা জাতিয়করণের দাবিতে মেহেরপুরে মানববন্ধন করেছে স্বাধীনতা শিক্ষক পরিষদ। গতকাল সোমবার বেলা ১১টার দিকে জেলা প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনের নেতৃত্ব দেন সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন রিগান। এতে অংশ নেন পৌর ডিগ্রী কলেজের অধ্যক্ষ একরামুল আজীম, আর.আর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আশরাফুজ্জামানসহ জেলার বিভিন্ন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকা ও কর্মচারীরা। মানববন্ধনে বক্তারা বলেন অবিল¤ে॥^ তাদের দাবি মানা না হলে আগামীতে আরও কঠোর কর্মসূচীর ঘোষনা দেওয়া হবে।
ঝিনাইদহ অফিস জানিয়েছে, ঝিনাইদহে বৈশাখী ও উৎসব ভাতা এবং প্রতিষ্ঠান এমপিও ভুক্তকরণের দাবিতে মানববন্ধন কর্মসূচী পালন করেছে বেসরকারী শিক্ষক ও কর্মচারীরা। সোমবার সকালে ঝিনাইদহ শহরের পোষ্ট অফিস মোড়ে এ কর্মসূচীর আয়োজন করে স্বাধীনতা শিক্ষক পরিষদ (স্বাশিপ)। এ মানববন্ধন কর্মসূচীতে জেলার বিভিন্ন উপজেলা থেকে আসা শিক্ষক ও কর্মচারীরা তাদের দাবি স¤॥^লিত ব্যানার ও ফেস্টুন নিয়ে অংশ নেন। মানববন্ধনে বক্তব্য রাখেন, স্বাধীনতা শিক্ষক পরিষদ (স্বাশিপ) জেলার সভাপতি আসাদুর রহমান শাহীন, সাধারণ সম্পাদক জাহাঙ্গীর হোসেন, সাংগঠনিক সম্পাদক গোলাম ফারুক, বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাই কলেজের অধ্যক্ষ শেখ কবিরুল ইসলাম, শিক্ষক নেতা শরিফুল ইসলামসহ স্বাশিপ নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।