চুয়াডাঙ্গা মেহেরপুর ঝিনাইদহসহ সারাদেশে বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষ্যে আলোচনাসভা অনুষ্ঠিত:মানুষের জীবন বা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর দ্রব্য মিশ্রিত খাদ্য-পণ্য উৎপাদন না করার আহবান

288

সমীকরণ ডেস্ক: ‘ভোক্তার আস্থাশীল ডিজিটাল বাংলাদেশ গড়ি’ – এ শ্লোগানকে সামনে রেখে চুয়াডাঙ্গা মেহেরপুর ঝিনাইদহসহ সারাদেশে বিশ্ব ভোক্তা অধিকার দিবস পালিত হয়েছে। গতকাল বুধবার বেলা ১১টায়  জেলা প্রশাসনের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দেবপ্রসাদ পালের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক সায়মা ইউনুস। বিশেষ অতিথি ছিলেন ভারপ্রাপ্ত পুলিশ সুপার বেলায়েত হোসেন, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক আনজুমান আরা, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আব্দুর রাজ্জাক  ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জসীম উদদীন। অনুষ্ঠানে জেলা প্রশাসক সায়মা ইউনুস বলেন, মানুষের জীবন বা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর দ্রব্য মিশ্রিত খাদ্য-পণ্য উৎপাদন না করার আহবান জানান। কোন ব্যক্তি কর্তৃক মানুষের জীবন বা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হয় এমন কোন খাদ্য বা পণ্য উৎপাদন ও প্রক্রিয়াকরণ করে তাহলে আইন অনুযায়ি ২ বছরের কারাদন্ড বা অনধিক ১ লাখ টাকা জরিমানা বা উভয়দন্ডে দন্ডনীয় অপরাধ হবে।’
আলমডাঙ্গা অফিস জানিয়েছে, গতকাল সকাল ৯টায় আলমডাঙ্গা উপজেলা প্রশাসনের উদ্যোগে বিশ্ব ভোক্তা অধিকার দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার আজাদ জাহানের সভাপতিত্বে প্রধান অতিথি বাংলাদেশ তথ্য কমিশনের সচিব রফিকুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা হেলাল উদ্দিন, উপজেলা ভাইস চেয়ারম্যান কাজী খালেদুর রহমান অরুন, সহকারি কমিশনার (ভূমি) আল ইমরান, উপজেলা কৃষি কর্মকর্তা একেএম হাসিবুল হাসান। সমাজসেবা অফিসার আবু তালেবের সঞ্চালনায় বক্তব্য রাখেন উপজেলা শিক্ষা অফিসার আকবর আলী, উপজেলা প.প. কর্মকর্তা আব্দুস সাত্তার, মহিলা বিষয়ক কর্মকর্তা মাকসুরা জান্নাত, মৎস্য অফিসার মঈনুল ইসলাম, খাদ্য কর্মকর্তা দেলোয়ার হোসেন প্রমূখ।
জীবননগর অফিস জানিয়েছে, বুধবার দুপুর ১২টায় জীবননগর উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা নির্বাহী অফিসার সেলিম রেজার সভাপতিত্বে বিশ্ব ভোক্তা দিবস উপলক্ষে উপজেলা চক্তর হতে একটি র‌্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা চত্বরে শেষ হয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন জীবননগর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু মো.আ. লতিফ অমল। বিশেষ অতিথি ছিলেন ভাইস চেয়ারম্যান হাজী হাফিজুর রহমান হাফিজ, মহিলা ভাইস চেয়ারম্যান আয়েসা সুলতানা লাকী, সীমান্ত ইউপি চেয়রাম্যান ময়েন উদ্দিন মঈন, জীবননগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এনামুল হক, জীবননগর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এমআর বাবু, সাংবাদিক জাহিদ বাবু, উপজেলা চেয়ারম্যানের সিএ পিট্টুসহ উপজেলা পরিষদের সকল কর্মকর্তা কর্মচারীগণ উপস্থিত ছিলেন।
মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুরে বিশ্ব ক্রেতা ভোক্তা অধিকার দিবস-২০১৭ উপলক্ষে জেলা প্রশাসন ও কনজুমারস এসোশিয়েসন অব বাংলাদেশ  (ক্যাব) যৌথভাবে র‌্যালী ও আলোচনা সভা করেছে। এবারের প্রতিপাদ্য বিষয় ছিল ”ভোক্তার আস্থাশীল ডিজিটাল বাংলাদেশ গড়ি”। গতকাল বুধবার সকাল ১০টার দিকে ভোক্তা অধিকার দিবস উপলক্ষে একটি র‌্যালি জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে বের হয়ে সদর উপজেলা পরিষদ পর্যন্ত এসে শেষ হয়। র‌্যালিতে নেতৃত্ব দেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রশিদুল মান্নাফ কবীর ও ক্যাব-এর সভাপতি রফিকুল আলম। আলোচনা সভায়  ক্যাব সভাপতি দিনটির প্রতিপাদ্যের উপর বক্তব্য তুলে ধরেন। আলোচনা সভা ও র‌্যালিতে  সরকারী কর্মকর্তা সহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ  অংশ গ্রহণ করে।
ঝিনাইদহ অফিস জানিয়েছে, বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে ঝিনাইদহে র‌্যালী ও মানববন্ধন কর্মসূচীর আয়োজন করা হয়। সকালে কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) এর আয়োজনে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পোষ্ট অফিস মোড়ে গিয়ে শেষ হয়। ঝিনাইদহের অতিরিক্ত পুলিশ সুপার আজবাহার আলী শেখ এর নেতৃত্বে র‌্যালীতে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান অংশ নেনর। পরে পোষ্ট অফিস মোড়ে মানববন্ধন কর্মসূচী পালন করা হয়। ঘন্টাব্যাপী এই কর্মসূচীতে ক্যাব’র সদস্যসহ মানবাধিকার কর্মীরা বক্তব্য রাখেন, ক্যাব এর সভাপতি আমিনুর রহমান টুকু, সাধারন সম্পাদক শরিফা খাতুন, অধ্যক্ষ সুব্রত মলি¬ক, আমিনুল ইসলাম বকুল, হায়দার আলী, অংকুর নাট্য একাডেমীর সাধারণ সম্পাদক নাজিম উদ্দীন জুলিয়াস ও ফারজানা টুম্পা। বক্তারা, দ্রুত ভোক্তা অধিকার সংরক্ষণ আইন বাস্তবায়ন ও নিরাপদ খাদ্য নিশ্চিত করার দাবী জানান।