চুয়াডাঙ্গা মেহেরপুর ঝিনাইদহসহ সারাদেশে জাতীয় শিক্ষা সপ্তাহ পালিত এবারের শ্লোগান “শিক্ষার আলো জ্বালবো , ডিজিটাল বাংলাদেশ গড়বো”

770

20170129_103123

নিজস্ব প্রতিবেদক: “শিক্ষার  আলো জ্বালবো , ডিজিটাল বাংলাদেশ গড়বো” এই প্রতিপাদ্য শ্লোগানকে সামনে রেখে জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ উপলক্ষ্যে চুয়াডাঙ্গা, মেহেরপুর, ঝিনাইদহসহ সারাদেশে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সকাল সাড়ে ১০টার দিকে চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের কার্যালয় হতে এক বর্ণ্যাঢ্য র‌্যালী বের হয়ে শহর প্রদক্ষিণ করে। প্রাথমিক বিদ্যালয়ের কোমল মতি শিক্ষার্থীদের সাথে নিয়ে র‌্যালীটির শুভ উদ্বোধন করেন জেলা প্রশাসক সায়মা ইউনুস। র‌্যালী শেষে জেলা শিল্পকলা একাডেমী চত্বরে সংক্ষিপ্ত আলোচনা সভা শেষে প্রাথমিক শিক্ষা সপ্তাহের কর্মসূচী শেষ করা হয়।
এদিকে আমাদের আলমডাঙ্গা অফিস জানিয়েছে, আলমডাঙ্গায় জাতীয় শিক্ষা সপ্তাহ উপলক্ষ্যে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সকালের দিকে আলমডাঙ্গা শিক্ষা অফিসের উদ্যোগে জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ উপলক্ষ্যে বর্ণাঢ্য শিক্ষা র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। র‌্যালি শেষে উপজেলা চত্বরে আলোচনা সভায় সভাপতিত্ব করেন ভারপ্রাপ্ত উপজেলা শিক্ষা অফিসার নূর ইসলাম। প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার আজাদ জাহান। বিশেষ অতিথি ছিলেন প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ শামিমুজ্জামান, সমাজসেবা অফিসার আবু তালেব। সহকারি শিক্ষা অফিসার সৈয়দ মাসুদুর রহমানের সঞ্চালনায় বক্তব্য রাখেন সহকারি শিক্ষা অফিসার মহি উদ্দিন, ছবির উদ্দিন, শাহরিয়ার কবীর, শাহজাহান রেজা, উপজেলা শিক্ষক সমিতির সভাপতি রেফাউল হক, সাধারন সম্পাদক আশরাফুল আলম, প্রধান শিক্ষক খন্দকার রাকিবুস সালেহীন, মোল্লা ফেরদৌস, আনোয়ার হোসেন। সভার শুরুতে এক বর্ণাঢ্য শিক্ষা র‌্যালি আলমডাঙ্গা শহর প্রদক্ষিণ করে।
আমাদের জীবননগর অফিস জানায়, জীবননগরে প্রাথমিক  শিক্ষা সপ্তাহ ২০১৭ পালিত হয়েছে। শিক্ষার আলো জ্বালবো ,ডিজিটাল বাংলাদেশ গড়বো এই শ্লোগানকে সামনে রেখে  জীবননগর বিভিন্ন অনুষ্ঠান উদ্দীপনার মধ্যে দিয়ে পালিত হল জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ ২০১৭।গতকাল রবিবার সকাল ১০টার সময় জীবননগর প্রাথমিক শিক্ষা অফিসের অয়োজনে উপজেলা নির্বাহী অফিসার নুরুল হাফিজের সভাপতিত্বে জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ উপলক্ষে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ,ছাত্র/ছাত্রীদের নিয়ে উপজেলা পরিষদ থেকে ,একটি বণার্ঢ্য র‌্যালীবের হয়ে , শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে ,জীবননগর দৌলৎগঞ্জ মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ে  একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয় ।উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ,জীবননগর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু .মো.আ. লতিফ অমল, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ,জীবননগর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার সাকী সালাম ,উপজেলা ইনেসট্রাক্টর হাবিবুর রহমান ,উপজেলা সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার কোমল কুমার ভট্রাচার্য  , সহ আরও উপস্থিত ছিলেন  শিক্ষক আতিয়ার রহমান,সুলতান আহম্মেদ ,আনজুমান আরা ,অফিস সহকারী মোহন মিয়া সহ জীবননগর  উপজেলার সকল প্রাথমিক বিদ্যালয়ের প্রধান   শিক্ষক গন উপস্থিত ছিলেন । অনুষ্ঠানে প্রধান অতিথি তিনার ,বক্তব্য বলেন বর্তমান সরকারের মাননীয় প্রধান মন্ত্রী জনন্ত্রেী শেখ হাসিনা, বাংলাদেশ একটি ডিজিটাল দেশ হিসাবে ,গড়ে তোলার জন্য যে প্রতিশ্রতি সাধারন জনগনের কাছে  দিয়েছিলেন তা আজ বাস্তব রুপ দিয়ে প্রমান হয়েছে ।অতিত সময়ে একটু লক্ষ করলে দেখা যাবে যে এক জন মেধাবী ছাত্র হওয়া সত্তেও টাকার অভাবে লেখাপড়া করতে পারেনি ,তখন টাকা দিয়ে বই কিনতে হত ,স্কুলে বেতন দিয়ে লেখা পড়া করতে হত, কিন্তু বর্তমান সরকার ক্ষমতায় আসার পর থেকেই দেশের শিক্ষারমান অনেক বৃদ্ধি পেয়েছে ,এখন আর টাকার অভাবে কোন মেধাবী দরিদ্র পরিবারের সন্তানের লেখাপড়া বন্ধ থাকছে না । শুধু তাই নয় বর্তমান স্কুল কলেজের ছাত্রীদের পাশাপাশি মেধাবী ছাত্রদেরও উপবৃত্তির টাকা দেওয়া হচ্ছে । এমন কি যে সমস্থ প্রতিবন্ধী ছাত্র/ছাত্রী আছে তাদেরও লেখাপড়ার সার্বিক দায়িত্ব ভার নিচ্ছেন সরকার শুধু শিক্ষার উপরেই নয় বাংলাদেশকে বিশ্বের কাছে একটি ডিজিটাল দেশ হিসাবে গড়ে তোলর জন্য বিভিন্ন পদক্ষেপ নিয়েছেন ।বর্তমান সরকার ডিজিটাল দেশ হিসাবে গড়ে তোলার জন্য ছাত্র/ছাত্রীদের মাল্টিমিডাম ক্লাসের জন্য সারাদেশের ন্যায় জীবননগর উপজেলার বিভিন্ন বিদ্যালয়ে ল্যাপটপ বিতারন করেছেন যাতে করে ছাত্র/ছাত্রীদের লেখাপড়ায় আরও মনোযোগী হয় । তিনি আরও বলেন শিক্ষার মান বৃদ্ধির জন্য বর্তমান সরকার শিক্ষকদের বেতন দ্বিগুন করে দিয়েছেন ।তাই আপনারা যখন ক্লাস নিবেন তখন শিক্ষার্থীদের সাথে সদালাপ হতে হবে,তাদের  ভালোবেসে ক্লাস নিতে হবে তা হলেই শিক্ষার মান আরও বৃদ্ধি পাবে । উক্ত অনুষ্ঠানটি সার্বিক পরিচালনা করেন ,জীবননগর উপজেলা প্রাথমিক সহকারী শিক্ষা অফিসার রশিদুল ইসলাম ।
আমাদের মেহেরপুর অফিস জানিয়েছে, “শিক্ষার  আলো জ¦ালবো , ডিজিটাল বাংলাদেশ গড়বো”এই শ্লোগানে মেহেরপুরে জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ -২০১৭ পালিত হয়েছে। গতকাল রবিবার সকালে জেলা শিল্পকলা একাডেমি মোড় থেকে একটি র‌্যালি শুরু হযে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে শেষ হয় । জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা এসএম তৌফিকুজ্জামানের নেতৃত্বে র‌্যালীতে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন মেহেরপুর সদর উপজেলা শিক্ষা কর্মকর্তা আপিলউদ্দিন , সেভ দ্যা চিলড্রেনের মেহেরপুর কার্যালয়ের ব্যাবস্থাপক ফারুক হোসেন । সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তা আবুল হাসেম ,শিক্ষক ওলিয়ার রহমান , ফিরোজুল ইসলাম , প্রধান শিক্ষক আবুল হাসেম,শিক্ষক আবুল কালাম ওয়াদূদ সহ বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা অংশ নেন ।
আমাদের মুজিবনগর প্রতিনিধি জানান, মুজিবনগরে জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল রবিবার সকাল ১০ টায় জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ উপলক্ষে মুজিবনগর উপজেলা প্রসাশন ও শিক্ষা অফিসের উদ্যোগে র‌্যালি শেষে আলোচনা অনুষ্ঠিত হয়েছে। মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার মো: হেমায়েত উদ্দিনের নেতৃত্বে র‌্যালিটি উপজেলা চত্তর থেকে বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা পরিষদ অডিটরিয়াম হল রুমে এক আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মো: হেমায়েত উদ্দিন। স্বাগত বক্তব্য রাখেন প্রাথমিক শিক্ষা অফিসার মোস্তাফিজুর রহমান। বক্তব্য রাখেন ভাইস চেয়ারম্যান জারজিস হোসাইন, মাধ্যমিক শিক্ষা অফিসার গোলাম ফারুক, সিনিয়র মৎস্য অফিসার শহিদুল ইসলাম, মহিলা বিষয়ক অফিসার তাজুল ইসলাম প্রমুখ। অনুষ্ঠান পরিচালনায় ছিলেন উপজেলা প্রাথমিক সহকারী শিক্ষা অফিসার এস.এম আবুল ফজল।
ঝিনাইদহ প্রতিনিধি জানান, জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ উপলক্ষে ঝিনাইদহে শিক্ষা র‌্যালী ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। “শিক্ষার আলো জ্বালবো, ডিজিটাল বাংলাদেশ গড়বো” এ শ্লোগানকে সামনে রেখে ২৯ জানুয়ারি থেকে ৪ ফেব্রুয়ারি জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ উপলক্ষে ঝিনাইদহে র‌্যালী ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।জেলা প্রশাসক ও প্রাথমিক শিক্ষা বিভাগের আয়োজনে রোববার সকালে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে এ উপলক্ষে শিক্ষা র‌্যালী বের করা হয়।র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে মিলিত হয়।র‌্যালী শেষে শহরের উজির আলী স্কুল ও পিটিআই মাঠে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়।অনুষ্ঠানে জেলা প্রশাসক মাহবুব আলম তালুকদার, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আতাউর রহমান, পিটিআই এর সুপারিনেটনডেন্ট আতিয়ার রহমান জেলা সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার মমিনুল ইসলাম, পিটিআই এর ইনস্ট্রাক্টর রাকিব উল্লাহ, সুবোধ কুমার রায়, আলী আহসানসহ অন্যান্যোরা বক্তব্য রাখেন। পরে মাল্টিমিডিয়া প্েরজক্টরের মাধ্যমে শিক্ষা সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে যোগদেন শিক্ষক ও শিক্ষার্থীরা।