চুয়াডাঙ্গা বৃহস্পতিবার , ২৭ জুলাই ২০১৭

চুয়াডাঙ্গা, মেহেরপুর, গাংনী ও ঝিনাইদহে র‌্যালী, আলোচনা সভা ও পুরস্কার বিতরণীর মধ্যদিয়ে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী বিরোধী আন্তর্জাতিক দিবস পালিত

সমীকরণ প্রতিবেদন
জুলাই ২৭, ২০১৭ ৬:০২ পূর্বাহ্ণ
Link Copied!

20170726_093751

নিজস্ব প্রতিবেদক: ‘আগে শুনুনঃ শিশু ও যুবাদের প্রতি মনোযোগ দেয়াই তাদের নিরাপদ বেড়ে ওঠার প্রথম পদক্ষেপ’ প্রতিপাদ্যে র‌্যালী ও আলোচনা সভার মধ্যদিয়ে চুয়াডাঙ্গা, মেহেরপুর, গাংনী ও ঝিনাইদহে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস-২০১৭ উৎযাপিত হয়েছে।
এ উপলক্ষ্যে গতকাল বুধবার সকাল সাড়ে ৯টায় জেলা প্রশাসন ও মাদকদ্রব্য নিয়ন্ত্রন কার্যালয়ের আয়োজনে এক বর্ণাঢ্য র‌্যালী শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে আলোচনা সভার শেষে মাদক বিরোধী রচনা ও চিত্রাংকন প্রতিযোগীতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করেন অতিথিরা।
অনুষ্ঠানে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জসিম উদ্্দীনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক হাজী আব্দুর রাজ্জাক।
তিনি বলেন, মাদকের পরিণতি নিশ্চিত মৃত্যু। তাই মাদক থেকে দুরে থাকুন, জীবনকে উপভোগ করুন। পিতা মাতার উদাসীনতায় মাদকাসক্তির অন্যতম প্রধান কারণ। আপনার সন্তানকে সময় দিন তাদেরকে অকাল মৃত্যুর হাত থেকে রক্ষা করুন। একজন মাদকাসক্তি একটি পরিবারকে ধ্বংসের জন্য যথেষ্ঠ।
আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন মাদকদ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তর, চুয়াডাঙ্গার সহকারী পরিচালক আসলাম হোসেন। বিশেষ অতিথি ছিলেন সিনিয়র সহকারী পুলিশ সুপার মো. কলিমুল্লাহ, চুয়াডাঙ্গা সরকারী কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর সিদ্দিকুর রহমান, ডা. মশিউর রহমান, সুধি সমাজের পক্ষে সাবেক অধ্যক্ষ এসএম ই¯্রাফিল, প্যানেল মেয়র একরামুল হক মুক্তা, জাতীয় গোয়েন্দা সংস্থার, চুয়াডাঙ্গার উপ-পরিচালক জাফর ইকবাল, সদর উপজেলা নির্বাহী অফিসার মৃণাল কান্তি দে।
বক্তব্য রাখেন, ব্রাক প্রতিনিধি জাহাঙ্গীর আলম, বেসরকারি সেবা সংস্থা প্রাস’র প্রতিনিধি ইলিয়াস হোসেন, প্রত্যয় মাদকাসক্তি নিরাময় কেন্দ্রের পরিচালক মো. খালেছুর রহমান প্রমূখ।
বক্তারা বলেন, বাংলাদেশের যুবসমাজ আজ ধ্বংসের দ্বারপ্রান্তে এর মুলে রয়েছে মাদকের ভয়াবহতা। মাদকদ্রব্য পারমানবিক বোমার থেকেও খতিকারক। এ থেকে পরিত্রান পাবার একমাত্র উপায় হলো সর্বত্র সামাজিক আন্দোলন গড়ে তোলা। সেই সাথে সরকারের পাশাপাশি প্রশাসনকে আরো কঠোর অবস্থান নিতে হবে। এ সময় তারা আরো বলেন, পারিবারিক সচেতনতা বৃদ্ধি করতে হবে।
মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুরে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক পালন উপলক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ করা হয়েছে। গতকাল বুধবার সকালে শিল্পকলা একাডেমির হলরুমে জেলা প্রশাসন ও জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর এ আলোচনা সভার আয়োজন করে। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রশিদুল মান্নফ কবীরের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকারের উপ-পরিচালক খাইরুল হাসান। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার আব্দুল¬াহ আল মাহমুদ, জেলা শিক্ষা কর্মকর্তা আব্দুল মালেক। আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের পরিদর্শক আসলাম উদ্দিন, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার বশির আহামেদসহ অনেকে। পরে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
গাংনী অফিস জানিয়েছে, মাদকের অপব্যবহার ও পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষে মেহেরপুরের গাংনীতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার সকাল সাড়ে ১০টার দিকে গাংনী উপজেলা প্রশাসন আলোচনা সভার আয়োজন করে। উপজেলা নির্বাহী অফিসারের সভাকক্ষে উপজেলা নির্বাহী অফিসার আরিফ-উজ-জামানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন মেহেরপুর-২ (গাংনী) আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মকবুল হোসেন। বিশেষ অতিথি ছিলেন গাংনী পৌরসভার মেয়র আশরাফুল ইসলাম,গাংনী থানার ওসি (তদন্ত) কাফরুজ্জামান, মেহেরপুর জেলা (জাতীয় পার্টি) জেপির সভাপতি  ও কেন্দ্রীয়নেতা আব্দুল হালিম, জেলা আ.লীগের সাবেক কৃষি বিষয়ক সম্পাদক শহিদুল ইসলাম। এ সময় বক্তব্য রাখেন গাংনী উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মুনতাজ আলী,উপজেলা কৃষি কর্মকর্তা রইচ উদ্দীন, উপজেলা সমবায় অফিসার মিলন কুমার দাশ ও গাংনীপ্রেস ক্লাবের সভাপতি রমজান আলী। এছাড়াও উপস্থিত ছিলেন উপজেলা মুক্তিযোদ্ধা শহীদ-স্মৃতি পাঠাগারের সহসভাপতি ইয়াছিন রেজা, উপজেলা মহিলা অধিদপ্তর কর্মকর্তা নাসিমা খাতুন, উপজেলা সমাজ-সেবা অফিসার তৌফিক হোসেন, আনসার ও ভিডিপি অফিসার মোস্তাফিজুর রহমান, উপজেলা প্রকল্প অফিসার জাকির হোসেন প্রমূখ। এ সময় বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।
ঝিনাইদহ অফিস জানিয়েছে, মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষ্যে ঝিনাইদহে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার সকালে জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তর ও জেলা প্রশাসনের আয়োজনে কালেক্টরেট চত্বর থেকে র‌্যালী বের করা হয়। র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে একই স্থানে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। ঝিনাইদহের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আছাদুজ্জামান এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক আবু ইউসুফ মোহাম্মদ রেজাউর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার আজবাহার আলী শেখ, ৫৮ বর্ডার গার্ড ব্যাটালিয়ানের পরিচালক লে. কর্ণেল জিল্লুুর রহমান, সিভিল সার্জন ডা: রাশেদা সুলতানা, পিপি এ্যাড. ইসমাইল হোসেন, ঝিনাইদহ প্রেসক্লাবের সভাপতি এম রায়হান ও জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তরের পরিদর্শক রাসেল আলী। র‌্যালিতে শিক্ষক, শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ উপস্থিত ছিলেন। আলোচনা সভা শেষে বিতর্ক প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।