চুয়াডাঙ্গা সোমবার , ২৫ জুলাই ২০২২
আজকের সর্বশেষ সবখবর

চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহে জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধন অনুষ্ঠানে বক্তারা

মাছ চাষের মাধ্যমে উদ্যোক্তা তৈরি এবং বেকারত্ব দূর হচ্ছে
সমীকরণ প্রতিবেদনঃ
জুলাই ২৫, ২০২২ ৯:০৪ পূর্বাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদন: মৎস্য সম্পদের উৎপাদন বৃদ্ধি মৎস্য সম্পদ রক্ষায় সারা দেশের মতো চুয়াডাঙ্গা, মেহেরপুর ঝিনাইদহে জাতীয় মৎস্য সপ্তাহ২০২২ উদ্যাপিত হয়েছে। গতকাল রোববার পৃথক সময়ে তিনটি জেলার উপজেলা পর্যায়ে মৎস্য অধিদপ্তরের আয়োজনে ্যালী আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চুয়াডাঙ্গা:

নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশপ্রতিপাদ্যে চুয়াডাঙ্গায় নানা আয়োজনের মধ্যদিয়ে জাতীয় মৎস্য সপ্তাহ২০২২ উদ্যাপন করা হয়েছে। জেলা প্রশাসন মৎস্য অধিদপ্তরের বাস্তবায়নে গতকাল রোববার সকাল ১০টায় চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি ্যালি বের করা হয়। ্যালিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা আসনের সংসদ সদস্য জেলা আওয়ামী লীগের সভাপতি সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন। ্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে গিয়ে সমাপ্তি হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়। চুয়াডাঙ্গার ভারপ্রাপ্ত জেলা প্রশাসক অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সাজিয়া আফরিনের সভায় সভাপতিত্ব করেন।

সভাপতির বক্তব্যে তিনি বলেন, বর্তমানে আমরা মাছে স্বয়ংসম্পূর্ণ। আমরা পূর্ববর্তী লক্ষ্যমাত্রা অতিক্রম করে বর্তমানে নতুন লক্ষ্যমাত্রা বাস্তবায়নে কাজ করছি। দেশে বর্তমানে মাছ চাষ করে অনেক যুবক স্বাবলম্বী হয়েছেন। তাঁরা নিজেরা নিজের কর্মসংস্থান তৈরি করছেন এবং অন্যের কর্মসংস্থান সৃষ্টি করছেন। তিনি বলেন, মাছ শুধু আমরা নিজেরাই খাব না, বিদেশে রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জন করতে চাই। মাছ চাষের মাধ্যমে বেকারত্ব দূর হবো উদ্যোক্তা তৈরি হবে। গ্রামীণ অর্থনীতি সচল হবে। আমরা চাইব যে যেখানে আছেন ভরাট পুকুর খাল, নদীনালা, বাওড়, বিল সব জায়গায় মাছের চাষ করবেন। এরইমধ্য দিয়ে আমাদের সেই পুরনো দিনের মাছে ভাতে বাঙালির ঐতিহ্যটাকে ফিরিয়ে আনব।

আলোচনা সভায় স্বাগত বক্তব্য দেন জেলা মৎস্য কর্মকর্তা দীপক কুমার পাল। বিশেষ অতিথির বক্তব্য দেন চুয়াডাঙ্গার অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) আবু তারেক, চুয়াডাঙ্গা সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর সিদ্দিকুর রহমান, জেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক শওকত আলী, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শামীম ভুইয়া প্রমুখ। আলোচনা সভায় মৎস্যজীবীদের মধ্যে বক্তব্য দেন রাইসা বিলের সভাপতি মোহাম্মদ আলী।

আলমডাঙ্গা:

আলমডাঙ্গায় জাতীয় মৎস্য সপ্তাহ২০২২ উপলক্ষে উদ্বোধনী আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার সকাল ১০টায় উপজেলা পরিষদের মঞ্চে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে প্রধান অতিথি হিসেবে জাতীয় মৎস্য সপ্তাহের শুভ উদ্বোধন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আয়ুব হোসেন। আলমডাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার রনি আলম নুরের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আলমডাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান আয়ুব হোসেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আলমডাঙ্গা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান অ্যাড. সালমুন আহম্মেদ ডন,  মহিলা ভাইস চেয়ারম্যান কাজী মারজাহান নিতু, আলমডাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবু মুছা, সাধারণ সম্পাদক ইয়াকুব আলী মাস্টার, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রেজওয়ানা নাহিদ আলমডাঙ্গা থানার ওসি (অপারেশন) একরামুল হক। মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা আব্দুল মালেকের উপস্থাপনায় স্বাগত বক্তব্য দেন উপজেলা মৎস্য কর্মকর্তা কামরুন্নাহার আঁখি। অন্যদের মধ্যে বক্তব্য দেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আব্দুল্লাহীল কাফি, বীর মুক্তিযোদ্ধা মইনুদ্দিন, বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব শেখ নুর মোহাম্মদ জকু, মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা শাহিনা আক্তার প্রমুখ।

জীবননগর:

নিরাপদ মাছে ভরবো দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ স্লোগানে জীবননগরে শুরু হয়েছে জাতীয় মৎস্য সপ্তাহ। মৎস্য সপ্তাহ উপলক্ষে জীবননগরে ্যালি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। গতকাল রোববার সকালে মৎস্য সপ্তাহের কর্মসূচি পালন করা হয় উপজেলা প্রশাসন মৎস্য অধিদপ্তরের বাস্তবায়নে। মৎস্য সপ্তাহ উপলক্ষে গতকাল রোববার সকালে জীবননগর উপজেলা পরিষদ চত্বর থেকে একটি ্যালি বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক ঘুরে একই স্থানে এসে শেষ হয়। পরে উপজেলা পরিষদের হলরুমে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জীবননগর উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. দীন ইসলামের সভাপতিত্বে ্যালি আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জীবননগর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম ঈশা। এছাড়াও উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সুলতানা লাকী প্রমুখ।

 

মুজিবনগর:

জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে মুজিবনগর উপজেলা প্রশাসন উপজেলা সিনিয়র মৎস্য অফিসের আয়োজনে ্যালি, আলোচনা সভা পোনামাছ অবমুক্তকরণ করা হয়েছে। গতকাল রোববার সকাল ১০টার দিকে উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আলহাজ রফিকুল ইসলাম মোল্লার নেতৃত্বে ্যালি শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পরে মুজিবনগরের ভবরপাড়া মিশন এতিমখানা পুকুরে পোনামাছ অবমুক্তকরণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আলহাজ্ব রফিকুল ইসলাম মোল্লা, মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা খাতুন, কৃষি অফিসার আনিসুজ্জামান খান, উপজেলা সিনিয়র মৎস্য অফিসার শহিদুল ইসলাম, তথ্য আপা খন্দাকার তানিয়া আক্তার প্রমুখ।

গাংনী:

নিরাপদ মাছে ভরব দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ প্রতিপাদ্যে মেহেরপুরের গাংনীতে মৎস্য সপ্তাহ উপলক্ষে ্যালি মাছের পোনা অবমুক্ত মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার সকালে গাংনী উপজেলা শহরে একটি বর্ণাঢ্য ্যালি প্রদক্ষিণ করে। পরে উপজেলা পরিষদ চত্বরের একটি পুকুরে মাছের পোনা অবমুক্ত করা হয়। পরে জাতীয় মৎস্য সপ্তাহ উদ্যাপন কমিটির গাংনী শাখার আয়োজনে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নাজমুল আলমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেহেরপুর (গাংনী) আসনের জাতীয় সংসদ সদস্য মোহাম্মদ সাহিদুজ্জামান খোকন।

এসময় উপস্থিত ছিলেন গাংনী উপজেলা নির্বাহী অফিসারের প্রতিনিধি উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নাজমুল আলম, উপজেলা কৃষি অফিসার লাভলী খাতুন, উপজেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মনিরুজ্জামান মাস্টার, বিশিষ্ট আওয়ামী লীগ নেতা মনিরুজ্জামান আতু, উপজেলা বিআরডিবি অফিসার শাহ আলম প্রমুখ। অনুষ্ঠানের শেষ পর্যায়ে সফল মৎস্য চাষিদের পুরস্কৃত করা হয়।

ঝিনাইদহ:

নিরাপদ মাছে ভরব দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ স্লোগানে জাতীয় মৎস্য সপ্তাহ শুরু হয়েছে। জেলা প্রশাসন জেলা মৎস্য অফিসের আয়োজনে উপলক্ষে গতকাল রোববার সকালে ঝিনাইদহে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে একটি ্যালি বের করা হয়। ্যালিটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়। পরে শিল্পকলা মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হয়। অতিরিক্ত জেলা প্রশাসক সেলিম রেজার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শৈলকুপা আসনের সংসদ সদস্য আব্দুল হাই। বিশেষ অতিথি ছিলেন জেলা মৎস্য অফিসার ফরহাদুল রেজা, সাবেক উপাধ্যক্ষ এন এম শাহজালাল জেলা তথ্য অফিসার আবু বকর সিদ্দিক। অনুষ্ঠান পরিচালনা করেন সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা গোলাম সরওয়ার। বক্তারা, দেশের আর্থিক উন্নয়ন পুষ্টি চাহিদা মেটাতে মাছ চাষে সকলকে উদ্বুদ্ধ করেন। আলোচনা সভা শেষে চারজন মৎস্যচাষীদের সম্মাননা প্রদান করা হয়।

অপর দিকে, ঝিনাইদহ জেলায় মৎস্য সম্পদ উন্নয়ন ব্যবস্থাপনায় বিশেষ অবদান রাখায় জেলার শ্রেষ্ঠ পুরস্কারে ভূষিত হয়েছে কোটচাঁদপুর বলুহর কেন্দ্রীয় মৎস্য হ্যাচারি কমপ্লেক্স। গতকাল রোববার দুপুরে ঝিনাইদহ শিল্পকলা একাডেমি মিলনায়তনে সাবেক মৎস্য প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আব্দুল হাই এমপির কাছ থেকে এই পুরস্কার গ্রহণ করেন হ্যাচারি ম্যানেজার মো. আশরাফউলইসলাম। এসময় ভারপ্রাপ্ত জেলা প্রশাসক সেলিম রেজা, ঝিনাইদহ জেলা মৎস্য অফিসার ফরহাদুল রেজা, সাবেক উপাধ্যক্ষ এন এম শাহজালাল জেলা তথ্য অফিসার আবু বকর সিদ্দিক উপস্থিত ছিলেন।

তথ্য নিয়ে জানা গেছে, হ্যাচারি ম্যানেজার মো. আশরাফউলইসলাম কোটচাঁদপুর বলুহর কেন্দ্রীয় মৎস্য হ্যাচারি কমপ্লেক্সে যোগদানের পর থেকে পরিবর্তনের ছোঁয়া লাগে। তিনি যোগদানের পর থেকে প্রতিবছর সরকার নির্ধারিত লক্ষ্যমাত্রা শতভাগ অর্জন করেছে। সরকারি মূল্যে রেনু বিক্রি করে সরকারি কোষাগারে জমা দিয়েছেন। চিন থেকে আমদানিকৃত সিলভার গ্রাসকার্প মাছের রেনু চলতি বছর থেকে উৎপাদনের মাধ্যমে চাষিদের মাছে বিক্রি করেছেন। মৎস্য চাষিরা হ্যাচারি থেকে আশানুরুপ ফলাফল পেয়েছেন। এছাড়া হ্যাচারির মা মাছ সমৃদ্ধ করার জন্য ম্যানেজার মো. আশরাফউলইসলাম বাংলাদেশ ফিশারিজ রিসার্স ইনস্টিটিউট থেকে হোয়াটি পাঙ্গাস, কাল বাউস সুবর্ণ রুই লালন পালন করছেন। তিন বছরে মা মাছ পর্যাপ্ত মজুদ করে বলুহর হ্যাচারিকে বাংলাদেশের শ্রেষ্ঠ হ্যাচারিতে পরিণত করেছেন হ্যাচারি ম্যানেজার মো. আশরাফউলইসলাম।

হরিণাকুণ্ডু:

ঝিনাইদহের হরিণাকুণ্ডুতে জাতীয় মৎস্য সপ্তাহ২০২২ এর উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার বেলা ১১টায় উপজেলা পরিষদের হলরুমে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপলক্ষে উপজেলা পুকুরে মাছের পোনা অবমুক্ত করেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সুস্মিতা সাহা, পৌর মেয়র ফারুক হোসেনসহ ইউপি চেয়ারম্যানবৃন্দ।

উপজেলা নির্বাহী অফিসার সুস্মিতা সাহার সভাপতিত্বে আলোচনা সভায় স্বাগত বক্তব্য দেন উপজেলা মৎস্য কর্মকর্তা মো. নান্নু রেজা। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হরিণাকুণ্ডু পৌরসভার মেয়র সাবেক ছাত্রনেতা ফারুক হোসেন, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা উজ্জল কুমার কুণ্ডু, কাপাশহাটিয়া ইউপি চেয়ারম্যান শরাফত দৌলা ঝণ্টু চাঁদপুর ইউপি চেয়ারম্যান কামাল হোসেন।

উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তা মূন্সী ফিরোজা সুলতানার সঞ্চালনায় এসময় উপজেলা প্রকৌশলী রাকিব হাসান, পল্লী সঞ্চয় ব্যাংকের কর্মকর্তা মাহাফুজুল হক, মাধ্যমিক শিক্ষা অফিস সুপারভাইজার মাসুরা খাতুন, জোড়াদাহ ইউপি চেয়ারম্যান জাহিদুল ইসলাম বাবু মিয়া, রঘুনাথপূর ইউপি চেয়ারম্যান বসির উদ্দীন, দৌলতপুর ইউপি চেয়ারম্যান আবুল আজাদসহ উপজেলা বিভিন্ন ইউনিয়ন থেকে আগত মৎস্যজীবীরা। আলোচনা সভা শেষে সফল মৎস্য চাষীদের মাঝে ক্রেস্ট বিতরণ করেন উপজেলা নির্বাহী অফিসার সুস্মিতা সাহা।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।