চুয়াডাঙ্গা মঙ্গলবার , ৩১ মে ২০২২
আজকের সর্বশেষ সবখবর

চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহে বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী পালিত

‘স্বাধীনতাযুদ্ধে বীরোচিত ভূমিকা ও গণতান্ত্রিক রাষ্ট্র নির্মাণে তাঁর অবদান গভীর শ্রদ্ধাভরে স্মরণ’
সমীকরণ প্রতিবেদনঃ
মে ৩১, ২০২২ ১০:০৪ পূর্বাহ্ণ
Link Copied!

মেজর জিয়ার স্বাধীনতার ঘোষণা পুরো জাতিকে স্বাধীনতাযুদ্ধে ঝাঁপিয়ে পড়তে উজ্জীবিত করে -বিএনপি নেতা শরীফুজ্জামান শরীফ

সমীকরণ প্রতিবেদন: দিনভর নানা কর্মসূচির মধ্যদিয়ে চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহে বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৪১তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। গতকাল সোমবার বিএনপি, যুবদল, ছাত্রদলসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের পক্ষ থেকে পৃথকভাবে নানা কর্মসূচিতে এ মৃত্যুবার্ষিকী পালন করা হয়। কর্মসূচির মধ্যে ছিল কুরআন খতম, দোয়া, আলোচনা সভা, কাঙালি ভোজ এবং অসহায় ও হতদরিদ্র মানুষের মধ্যে খাবার বিতরণ।

চুয়াডাঙ্গা:

চুয়াডাঙ্গায় বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৪১তম শাহাদাতবার্ষিকী পালিত হয়েছে। গতকাল সোমবার বিকেলে শাহাদাতবার্ষিকী পালন উপলক্ষে বড়বাজার রজব আলী সুপার মার্কেটে জেলা বিএনপির কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহাফিল অনুষ্ঠিত হয়। চুয়াডাঙ্গা জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য খন্দকার আব্দুল জব্বার সোনার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা বিএনপির সদস্য সচিব ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে চুয়াডাঙ্গা-১ আসনে বিএনপির মনোনীত প্রার্থী শরীফুজ্জামান শরীফ।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘জাতির ক্রান্তিকালে জিয়াউর রহমানের নেতৃত্ব ছিল অবিস্মরণীয়। তিনি সব সংকটে দেশ ও জনগণের পক্ষে অবস্থান গ্রহণ করেছেন। মহান স্বাধীনতার ঐতিহাসিক ঘোষণা, স্বাধীনতা যুদ্ধের ময়দানে বীরোচিত ভূমিকা ও একটি নতুন গণতান্ত্রিক রাষ্ট্র নির্মাণে তাঁর অনবদ্য অবদানের কথা গভীর শ্রদ্ধাভরে স্মরণ করছি। স্বাধীনতা যুদ্ধের প্রারম্ভে রাজনৈতিক নেতৃত্বের সিদ্ধান্তহীনতায় দেশের মানুষ যখন দিশেহারা ঠিক সেই মুহূর্তে ২৬ মার্চ কালুরঘাট বেতার কেন্দ্রে মেজর জিয়ার স্বাধীনতার ঘোষণা পুরো জাতিকে স্বাধীনতা যুদ্ধে ঝাঁপিয়ে পড়তে উজ্জীবিত করে। এই ঘোষণায় দেশের তরুণ, যুবকসহ নানা স্তরের মানুষ মরণপণ যুদ্ধে শামিল হয়। আমরা তাকে শ্রদ্ধাভরে স্মরণ করছি।

জেলা বিএনপির আহবায়ক কমিটির অন্যতম সদস্য সাবেক ছাত্রনেতা মির্জা ফরিদুল ইসলাম শিপলুর সঞ্চালনায় এসময় জেলা, উপজেলা, পৌর বিএনপির নেতাকর্মীরা ও যুবদল, স্বেচ্ছাসেবকদল, ছাত্রদলসহ সকল অঙ্গ-সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। আলোচনা সভা শেষে সাবেক রাষ্ট্রপ্রতি জিয়াউর রহমানের আত্মার মাগফিরাত কামনায় বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়। দোয়া পরিচালনা করেন মাওলানা আবু সুফিয়ান।

আলোচনা সভায় অন্য সব বক্তারা বলেন, ‘শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের এদেশের বহুদলীয় গণতন্ত্রের প্রবর্তক। এদেশের প্রতিটি সেক্টরে তাঁর অবদান রয়েছে। এসময় বক্তারা প্রেসিডেন্ট জিয়াউর রহমানের বর্ণাঢ্য জীবন নিয়েও আলোচনা করেন।’

আলমডাঙ্গা:

বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির প্রতিষ্ঠাতা ও রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৪১তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলমডাঙ্গা উপজেলা ও পৌর বিএনপির আয়োজনে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার বেলা ১১টায় আলমডাঙ্গা পৌর এলাকার এরশাদপুর চাতাল মোড়ে এই আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। জেলা বিএনপি’র আহবায়ক কমিটির সদস্য আব্দুর রহমান পিন্টুর সঞ্চালনায় ও আমিনুল হক খোকনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ধানের শীষের মনোনীত প্রার্থী ও চুয়াডাঙ্গা জেলা বিএনপির সদস্য সচিব শরীফুজ্জামান শরীফ।

প্রধান অতিথির বক্তব্যে শরীফুজ্জামান শরীফ বলেন, ‘ঝিমিয়ে থাকার সময় নেই। সকলকে ঐক্যবদ্ধ হয়ে মাঠে নামতে হবে। সকলে ঐক্যবদ্ধ হয়ে সক্রিয়ভাবে সকল প্রকার দলীয় নির্দেশনা মেনে এই ফ্যাঁসিবাদী সরকার উৎখাদের আন্দোলনে নামতে হবে। শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের এদেশের বহুদলীয় গণতন্ত্রের প্রবর্তক। তাই আজ থেকে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের আদর্শ বুকে ধারণ করে এদেশে গণতন্ত্র ফিরিয়ে আনতে বেগম খালেদা জিয়াকে মুক্ত করতে দেশনায়ক তারেক রহমানের নেতৃত্বে রাজপথে দুর্বার আন্দোলন গড়ে তুলতে হবে।’

তিনি আরো বলেন, ‘আমি স্বচ্ছ রাজনীতি পছন্দ করি, তাই স্বচ্ছভাবে প্রতিটি কমিটি ঘোষণা করা হচ্ছে, হয়েছে এবং ভবিষ্যতেও হবে। যোগ্যতার ভিত্তিতেই কমিটিতে সবাই পদ পাবেন। কোনো সুপারিশে কাজ হবে না। তাই আসুন সকলে কাধে-কাধ মিলিয়ে শহীদ জিয়ার আদর্শে দেশের গণতন্ত্র ও সাধারণ মানুষের অধিকার ফিরিয়ে আনার আন্দোলন জোরদার করি।’

এসময় অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন আব্দুল জব্বার বাবলু এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা বিএনপির আহবায়ক কমিটির সদস্য এম জেনারেল ইসলাম, আবু বক্কর সিদ্দিক, নূরনবী সামদানী, জিল্লুর রহমান ওল্টু। এছাড়া উপস্থিত ছিলেন জেলা বিএনপির বিশেষ দায়িত্বপ্রাপ্ত নেতা আবুল কালাম আজাদ, জেলা জাসাসের সাধারণ সম্পাদক সেলিমুল হাবীব সেলিম, জেলা যুবদলের সহসভাপতি মাগরিবুর রহমান, সাংগঠনিক সম্পাদক জাহেদ মোহাম্মদ রাজিব খান, সহসাংগঠনিক সম্পাদক মোখলেচুর রহমান মুকুল, জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক মোমিন মালিতা, চুয়াডাঙ্গা পৌর যুবদলের আহবায়ক বিপুল হাসান হাজী, জেলা ছাত্রদলের সিনিয়র যুগ্ম সম্পাদক জুয়েল মাহমুদ, যুগ্ম সম্পাদক আমানউল্লাহ আমান, বিএনপি নেতা গোলাম মোস্তফা বিশ্বাস, উপজেলা যুবদলের যুগ্ম আহ্বায়ক জাহাঙ্গীর আলম বাবু, পৌর সেচ্ছাসেবক দলের আহব্বায়ক কামরুল হাসান হিমেল, উপজেলা যুবদলের আাহব্বায়ক খাইরুল আলম, সদস্য সচিব রফিকুল ইমলাম, পৌর যুবদলের সদস্য সচিব সাইফুল আলম কনক, উপজেলা ছাত্রদলের আহব্বায়ক জাহিদ হাসান শুভ, সদস্য সচিব আল ইমরান রাসেল, পৌর ছাত্রদলের আহ্বায়ক আতিক হাসান রিংকু প্রমুখ। এসময় উপজেলা, পৌর এবং ১৫টি ইউনিয়ন ও পৌরসভার ৯টি ওয়ার্ড বিএনপির সভাপতি-সেক্রেটারিসহ এর অংঙ্গ সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। উক্ত আলোচনা সভা শেষে দোয়া মাহফিলে দোয়া পরিচালনা করেন মুফতী মাহাদী হাসান।

দামুড়হুদা:

দামুড়হুদা উপজেলা বিএনপির উদ্যোগে সাবেক রাষ্টপতি জিয়াউর রহমানের ৪১তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার সকাল ১১টায় উপজেলা বিএনপির কার্যালয়ে জেলা বিএনপির সদস্য ও দামুড়হুদা উপজেলা সমন্বয় কমিটির সদস্য মোকাররম হোসেনের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা বিএনপির আহবায়ক কমিটির সদস্য ও দামুড়হুদা উপজেলা সমন্বয় কমিটির প্রধান খন্দকার আব্দুল জব্বার সোনা। এসময় দামুড়হুদা উপজেলা সমন্বয় কমিটির সদস্য সাবেক চেয়ারম্যান মনিরুজ্জামান মনির, সাবেক চেয়ারম্যান রফিকুল হাসান তনু, সাবেক চেয়ারম্যান কামরুজ্জামান টুনু, সাবেক চেয়ারম্যান ইদ্রিস আলী, সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান ও দামুড়হুদা উপজেলা মহিলা দলের সভানেত্রী সালমা জাহান পারুল, আব্দুর রহমান মালিতা, আব্দুল ওয়াহেদ, সামসুল আলম, সলেমান মল্লিক, আব্দুর রহিম, সাইদুর রহমান লিপু, ওহিদুজ্জামান, ইউসুফ আলী, ওসমান গণি, আবুল কালাম আজাদসহ যুবদল ছাত্রদল ও সেচ্ছাসেবক দলের নেতাকর্মীবৃন্দ উপস্থিত ছিলেন। সাবেক রাষ্টপতি জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে অনুষ্ঠান শেষে প্রায় ৫ শ পথচারীর মাঝে খাবার বিতরণ করা হয়।

দর্শনা:

দর্শনায় পৃথক পৃথক স্থানে সাবেক রাষ্টপতি জিয়াউর রহমানের ৪১তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। গতকাল বিকেল ৪টায় দর্শনা পুরাতন বাজার সংলগ্ন পৌর বিএনপির অস্থায়ী কার্যালয়ে পৌর বিএনপি ও অঙ্গসংগঠনের আয়োজনে প্রথমে জেলা বিএনপির সদস্য হাবিবুর রহমান বুলেটের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা বিএনপির সদস্য ও বীর মুক্তিযোদ্ধা খাজা আবুল হাসনাত। প্রধান বক্তা ছিলেন জেলা শ্রমিক দলের সাধারন সম্পাদক শফিকুল ইসলাম তরফদার সাবু। এসময় আরোও উপস্থিত ছিলেন মাহাবুবুল আলম খোকন, নাসির উদ্দিন খেদু, জালাল উদ্দিন, জালাল উদ্দিন লিটন, শফিউল্লাহ, লুৎফর রহমান, জাহান আলী, মোর্শেদুর রহমান লিংকন, জাকির হোসেন প্রমূখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন নাহারুল ইসলাম মাস্টার।

অন্যদিকে, দর্শনা পৌর বিএনপি ও অঙ্গসংগঠনের আয়োজনে শহীদ রাষ্টপতি জিয়াউর রহমানের ৪১তম মৃত্যুবার্ষিকী পালন করা হয়। এসময় আলোচনা সভা, দোয়া ও খাবার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। সংক্ষিপ্ত আলোচনা সভায় দর্শনা পৌর বিএনপির সাবেক সহসভাপতি হাবিবুল্লাহ বিশ্বাসের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন পৌর বিএনপির সমন্বয় কমিটির সদস্য মুকুল শাহ। বিশেষ অতিথি ছিলেন, দর্শনা পৌর বিএনপির সমন্বয় কমিটির সদস্য ইকবাল জোয়ার্দ্দার, মালেক মন্ডল, সহিদুর রহমান। এসময় আরো উপস্থিত ছিলেন, যুবদল নেতা সরোয়ার হোসেন, হাজী আব্দুল রাজ্জাক, মোমিন, নাজিম, আল মামুন। অনুষ্ঠানটি পরিচালনা করেন থানা ছাত্রদলের যুগ্ন আহবায়ক রিয়েল।

ঝিনাইদহ:

ঝিনাইদহে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৪১তম মৃত্যুবাষির্কী উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। গতকাল সোমবার দুপুরে শহরের এইচএসএস সড়কের দলীয় কার্যালয়ে জেলা বিএনপি এ দোয়া মাহফিলের আয়োজন করে। অনুষ্ঠানে জেলা বিএনপির সভাপতি এড এমএ মজিদ, সাধারণ সম্পাদক জাহিদুজ্জামান মনা, আক্তারুজ্জামান, আনোয়ারুল ইসলাম বাদশা, মুন্সি কামাল আজাদ পান্নু, সাজেদুর রহমান পাপপু, জিয়াউল ইসাম ফিরোজ ও আসিফ ইকবাল মাখন প্রমুখ নেতৃবৃন্দ বক্তব্য দেন।

আলোচনা সভায় বক্তাগণ বলেন, ‘শহিদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের রাজনৈতিক আদর্শকে ধারণ করে দলকে আরো শক্তিশালী করার পাশাপাশি নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আগামীতে আন্দোলন-সংগ্রাম রাজপথে আরো জোরদার করা হবে। আলোচনা শেষে জিয়াউর রহমানের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

মেহেরপুর:

বিএনপি’র প্রতিষ্ঠাতা সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৪১তম মৃত্যুবার্ষিকী পালন উপলক্ষে মেহেরপুরে আলোচনা সভা করেছে জেলা বিএনপি। গতকাল সোমবার সকাল ১০টার দিকে শহরের শাহাজীপাড়াস্থ বিএনপি’র কার্যালয়ের সামনে এ সভার আয়োজন করা হয়। অনুষ্ঠানে মেহেরপুর পৌর বিএনপির সভাপতি জাহাঙ্গীর বিশ্বাসের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেহেরপুর-১ আসনের সাবেক সংসদ সদস্য ও জেলা বিএনপির সভাপতি মাসুদ অরুণ।

প্রধান অতিথির বক্তব্যে মাসুদ অরুণ বলেন, ‘নেতাকর্মীদের গুম-খুনের মাধ্যমে সরকার বিএনপির আন্দোলনকে স্তব্ধ করতে চায়। সরকারের সেই আশা কখনই পূরণ হবেনা। দেশজুড়ে জনগণ আওয়ামী লীগ সরকারের প্রতি ফুঁসে উঠেছে। সরকার পতনের আন্দোলন যখন দেশজুড়ে শুরু হয়েছে। এবার কোনোভাবেই বিএনপির আন্দোলনকে প্রতিহত করা যাবেনা। চুড়ান্ত সংগ্রামের মধ্যদিয়ে এ সরকারকে প্রতিহত করা হবে এবং দেশে গণতন্ত্র ফিরিয়ে আনা হবে।’

এছাড়াও বক্তব্য দেন জেলা বিএনপির সহ-সভাপতি আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক রোমানা আহম্মেদ, আব্দুর রশিদ, মুজিবনগর উপজেলা বিএনপির সভাপতি আমিরুল ইসলামসহ বিএনপি নেতৃবৃন্দ।

এদিকে, জেলার গাংনীতেও সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন গাংনী উপজেলা বিএনপির সভাপতি রেজাউল হক। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন মেহেরপুর জেলা বিএনপির সিনিয়র সহসভাপতি জাভেদ মাসুদ মিল্টন। এছাড়াও বক্তব্য দেন গাংনী উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক আসাদুজ্জামান বাবলু, জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল আওয়াল, জেলা বিএনপি’র অন্যতম নেতা জুলফিকার আলী ভূট্টো, আলফাজ উদ্দীন কালু, সাবেক ছাত্রদল নেতা গোলাম কাউছার, উপজেলা যুবদলের আহ্বায়ক আব্দুল মালেক চপল বিশ্বাসসহ মহিলা দল, যুবদল ও ছাত্রদলের নেতৃবৃন্দ।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।