চুয়াডাঙ্গা শুক্রবার , ৮ এপ্রিল ২০২২
আজকের সর্বশেষ সবখবর

চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহসহ সারা দেশে নানা আয়োজনে বিশ্ব স্বাস্থ্য দিবস পালিত

রোগ প্রতিরোধে নিজের স্বাস্থ্য সম্পর্কে সচেতন হওয়ার আহ্বান
সমীকরণ প্রতিবেদনঃ
এপ্রিল ৮, ২০২২ ১২:৫৯ অপরাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদন:
চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহসহ সারা দেশে নানা আয়োজনে বিশ্ব স্বাস্থ্য দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল বৃহস্পতিবার পৃথক আয়োজনে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দিবসটির এবারের প্রতিপাদ্য ছিল ‘সুরক্ষিত বিশ্ব, নিশ্চিত স্বাস্থ্য’।
চুয়াডাঙ্গা:
চুয়াডাঙ্গায় জেলা সিভিল সার্জন অফিসের উদ্যোগে বিশ্ব স্বাস্থ্য দিবস-২০২২ উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। দিবসটি পালনে গতকাল বৃহস্পতিবার সকাল নয়টায় ‘সুরক্ষিত বিশ্ব, নিশ্চিত স্বাস্থ্য’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে সিভিল সার্জন অফিস থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের গুরত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে সদর হাসপাতালের সম্মেলনকক্ষে এক আলোচনা সভায় মিলিত হয়। জেলা সিভিল সার্জন ডা. সাজ্জাৎ হাসানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আরাফাত রহমান।
আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন চুয়াডাঙ্গা অতিরিক্ত পুলিশ সুপার আবু তারেক, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন চুয়াডাঙ্গায় জেলা শাখার সভাপতি ডা. মার্টিন হিরক চৌধুরী, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আউলিয়ার রহমান ও চুয়াডাঙ্গা সদর হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা ডা. এ এস এম ফাতেহ আকরাম।
আলোচনা সভায় বক্তারা বলেন, ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রতিবছর এমন একটি প্রতিপাদ্য বিশ্ববাসীর সামনে নিয়ে আসে, যা বিশ্বব্যাপী জনস্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ১৯৫০ সালের বিশ্ব স্বাস্থ্য দিবসের প্রতিপাদ্য বিষয় ছিল ‘নো ইউর হেলথ সার্ভিসেস’, যার অর্থ ‘নিজের স্বাস্থ্যসেবা সম্পর্কে সচেতন হোন’। এভাবে ৭০ বছর ধরে ৭ এপ্রিল বিশ্বজুড়ে পালিত হচ্ছে ‘বিশ্ব স্বাস্থ্য দিবস’।
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা সদর হাসপাতালের গাইনি কনসালটেন্ট ডা. আকলিমা খাতুন, শিশু বিশেষজ্ঞ ডা. মাহাবুবুর রহমান মিলন, অর্থপেডিক কনসালটেন্ট ডা. মিলোনুজ্জামান জোয়ার্দ্দার, ডা. আব্দুর রহমান, জুনিয়র কার্ডিওলজি কনসালটেন্ট ডা. আবুল হোসেন, মেডিকেল অফিসার ডা. নুরুন্নাহার খানম, ডা. শামীমা ইয়াসমিন, ডা. শাপলা খাতুন, ডা. ফাতেমা হক, সদর হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স, নার্সিং ইনস্টিটিউটের শিক্ষার্থীসহ সদর হাসপাতালের বিভিন্ন কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। অনুষ্ঠানটির সঞ্চালনা করেন চুয়াডাঙ্গা সিভিল সার্জল অফিসের জুনিয়র হেল্থ এডুকেটর দেলোয়ার হোসেন।

মেহেরপুর:
‘সুরক্ষিত বিশ্ব, নিশ্চিত স্বাস্থ্য’ এই প্রতিপাদ্যে মেহেরপুরে বিশ্ব স্বাস্থ্য দিবস পালিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে মেহেরপুর সিভিল সার্জন অফিসের আয়োজনে বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সিভিল সার্জন ডা. মো. জওয়াহেরুল আনাম সিদ্দিকীর নেতৃত্বে মেহেরপুর পৌর গেট থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি প্রধান সড়ক প্রদক্ষিণ করে মেহেরপুর সিভিল সার্জন অফিসে গিয়ে শেষ হয়।
র‌্যালিতে অন্যদের মধ্যে মেহেরপুর ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের সুপার ডা. জমির, মো. হাসিবুস সাত্তার, মেহেরপুর সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. অলোক কুমার দাস, জেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা প্রসেনজিৎ প্রণয় মিশ্র, মেহেরপুর সদর উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর তারিকুল ইসলাম, জুনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা শফিকুল আলম, ইপিআই সুপার আব্দুস সালাম, ব্র্যাকের জেলা প্রতিনিধি ফজলুল হক প্রমুখ উপস্থিত ছিলেন। র‌্যালি পরবর্তীতে সিভিল সার্জন ডা. মো. জওয়াহেরুল আনাম সিদ্দিকীর সভাপতিত্বে ‘সুরক্ষিত বিশ্ব, নিশ্চিত স্বাস্থ্য’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ঝিনাইদহ:
‘সুরক্ষিত বিশ্ব নিশ্চিত স্বাস্থ্য’ প্রতিপাদ্যে ঝিনাইদহে বিশ্ব স্বাস্থ্য দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে সিভিল সার্জন অফিসের আয়োজনে গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টার দিকে সিভিল সার্জনের কার্যালয় চত্বর থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে একই স্থানে এসে শেষ হয়। পরে সিভিল সার্জনের সম্মেলনকক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সভায় সিভিল সার্জন ডা. শুভ্রা রানী দেবনাথ, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মিথীলা পারভীন, সদর হাসপাতালের জুনিয়র কনসালটেন্ট (মেডিসিন) ডা. জাকির হোসেন, সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার আব্দুর রহমানসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। আলোচনা সভায় বক্তারা বলেন, বর্তমান সময়ে অনেক মানুষই নিজের স্বাস্থ্য সম্পর্কে সচেতন নয়। ফলে অল্প বয়সে ডায়াবেটিকস, হার্টের সমস্যাসহ নানা রোগে আক্রান্ত হচ্ছে। তাই এই রোগগুলো প্রতিরোধে খাবার খাওয়া থেকে শুরু করে নিজের স্বাস্থ্য সম্পর্কে সচেতনতা খুবই জরুরি।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।