চুয়াডাঙ্গা সোমবার , ২ নভেম্বর ২০২০
আজকের সর্বশেষ সবখবর

চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহে বঙ্গবন্ধু জাতীয় যুব দিবস পালিত

সমীকরণ প্রতিবেদন
নভেম্বর ২, ২০২০ ১০:২৩ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

সমীকরণ প্রতিবেদন:
চুয়াডাঙ্গা মেহেরপুর ও ঝিনাইদহে বঙ্গবন্ধু জাতীয় যুব দিবস-২০২০ পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে আলোচনা সভা, যুব ঋনের চেক প্রদান ও সনদপত্র বিতরণ অনুষ্ঠিত হয়। এবারের প্রতিপাদ্য ছিলো ‘মুজিববর্ষের আহবান, যুব কর্মসংস্থান’।
চুয়াডাঙ্গা

‘মুজিববর্ষের আহবান, যুব কর্মসংস্থান’ এই প্রদিপাদ্য বিষয়টিকে ধারন করে চুয়াডাঙ্গায় বঙ্গবন্ধু জাতীয় যুব দিবস-২০২০ উদযাপন করা হয়েছে। চুয়াডাঙ্গা জেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদপ্তরের আয়োজনে গতকাল রোববার বেলা ১১ টায় চুয়াডাঙ্গার জাফরপুরস্থ যুব ভবনে আলোচনা সভা, যুব ঋনের চেক প্রদান ও সনদপত্র বিতরণ অনুষ্ঠিত হয়। আলোচনা সভার শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন তরিকুল ইসলাম।
চুয়াডাঙ্গা যুব উন্নয়ন অধিদপ্তরের উপ পরিচালক মাসুম আহামেদের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার বলেন, বর্তমান সরকার বেকার যুবকদের প্রশিক্ষণের মাধ্যমে যুব উন্নয়ন অধিদপ্তরসহ অন্যান্য প্রতিষ্ঠানের মাধ্যমে অল্প লাভে ঋণ দিয়ে সাবলম্বী করে তুলেছেন। ছাত্র-ছাত্রীদের এখনই সময় কাজ শুরু করে দেওয়ার। যুব উন্নয়ন কর্মকর্তাদের অফিসে বসে থাকা চলবে না। আপনার মাঠ অবজার করুন। পাড়া-মহল্লায় গিয়ে বুঝাতে হবে। যুবকরা যেন নিজেরাই স্বাবলম্বি হতে পারে এ জন্য তাদেরকে ট্রেনিং দিতে হবে।
আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন, পুলিশ সুপার জাহিদুল ইসলাম, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. গোলাম মোস্তফা, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মুন্সি আলমগীর হান্নান প্রমুখ। আলোচনা সভায় স্বাগত বক্তব্য দেন নাজমুল কবীর। এসময় বিশেষ অতিথি ছিলেন, জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার চুয়াডাঙ্গা জেলা শাখার সহকারী পরিচালক জিএম জামিল সিদ্দিক। অনুষ্ঠানটির সঞ্চালনায় ছিলেন উপজেলা যুব উন্নয়ন অফিসার আসাদুজ্জামান আসাদ। আলোচনা সভা শেষে জেলার ২৮ জনকে মোট ১৬ লাখ ৩৫ হাজার টাকার ঋনের চেক বিতরণ করা হয়।
দামুড়হুদা

‘মুজিববর্ষের আহবান, যুব কর্মসংস্থান’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে দামুড়হুদায় বঙ্গবন্ধু জাতীয় যুব দিবস ও চেক বিতরণ অনুষ্ঠান পালিত হয়েছে। জাতীয় যুব দিবসে দামুড়হুদা উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো. মহিউদ্দিনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আলি মুনছুর বাবু। গতকাল রোববার সকাল ১০টার দিকে দামুড়হুদা উপজেলা পরিষদ হল রুমে দিবসটি পালন করা হয়।
এ সময় আরও উপস্থিত ছিলেন, দামুড়হুদা উপজেলা ভাইস চেয়ারম্যান শহিদুল ইসলাম, দামুড়হুদা প্রেসক্লাবের সভাপতি এম নূরুন্নবী, দামুড়হুদা মডেল থানার এস আই বাকী বিল্লাহসহ বিভিন্ন স্থান থেকে আসা যুব উন্নয়নের সদস্যরা। অনুষ্ঠান শেষে উপজেলা চেয়ারম্যান আলি মুনছুর বাবু উপস্থিত থেকে ৩২ জনকে যুব লোনের চেক ও ৫০ জনকে ভ্রাম্যমাণ কম্পিউটার প্রশিক্ষণের সার্টিফিকেট বিতরণ করেন।
জীবননগর

‘মুজিববর্ষের আহবান, যুব কর্মসংস্থান’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে চুয়াডাঙ্গা জীবননগরে বঙ্গবন্ধু জাতীয় যুব দিবস-২০২০ উদযাপন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার সকাল সাড়ে ১০টার সময় জীবননগর উপজেলা প্রশাসন ও উপজেলা যুব উন্নয়ন অধিদপ্তরের আয়োজনে বঙ্গবন্ধু জাতীয় যুব দিবস উদযাপন উপলক্ষে উপজেলা পরিষদ মিলানায়তনে উপজেলা নির্বাহী অফিসার এস এম মুনিম লিংকনের সভাপতিত্বে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সাংবাদিক মিঠুন মাহমুদ, উদ্যেক্তা আব্দুর শুকুর আলী, শারমিন আক্তার। আলোচনা সভা শেষে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে যুবকদের মধ্যে চেক বিতরণ করেন, জীবননগর উপজেলা পরিষদের চেয়ারম্যান হাজী হাফিজুর রহমান হাফিজ। এসময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আ. সালাম ঈশা, মহিলা ভাইস আয়েসা সুলতানা লাকী, জীবননগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাইফুল ইসলাম, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা আশরাফুল ইসলাম প্রমুখ ।
মেহেরপুর:

বঙ্গবন্ধু জাতীয় যুব দিবস-২০২০ উপলক্ষে মেহেরপুর জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের আয়োজনে “মুজিববর্ষের আহবান, যুব কর্মসংস্থান” এই শ্লোগানকে সামনে রেখে মেহেরপুরে বঙ্গবন্ধু জাতীয় যুব দিবস পালন করা হয়েছে। আলোচনা সভা ও প্রশিক্ষিত যুবকদের মধ্যে চেক বিতরণ ও বিভিন্ন প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। গতকাল রোববার বিকালে যুব উন্নয়ন অধিদপ্তরের যুব ভবনের হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মেহেরপুরের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মৃধা মো. মোজাহিদুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে জুম অ্যাপের মাধ্যমে যুক্ত হন জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও মেহেরপুর-১ আসনের এমপি অধ্যাপক ফরহাদ হোসেন। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি আব্দুল হালিম, যুগ্ম-সাধারণ সম্পাদক অ্যাড. ইব্রাহীম শাহীন, আওযামী লীগ নেতা শহীদ সাদিক হোসেন বাবুল, মেহেরপুর সরকারি কলেজের সহযোগী অধ্যাপক আব্দুল্লাহ আল-আমিন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন যুব উন্নয়নের উপপরিচালক ফিরোজ আহমেদ। এসময় উপস্থিত ছিলেন মুজিবনগর উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা বিপ্লব কুমার কুন্ডু, যুব উন্নয়নের রিফ্রিজারেশন অ্যান্ড এয়ার কন্ডিশনিং-এর প্রশিক্ষক আমিনুল ইসলাম সাগর, যুব উন্নয়নের সকল কর্মকর্তা-কর্মচারীসহ শিক্ষার্থীবৃন্দ। আলোচনা শেষে সনদপত্র সহ যুবঋণের আওতায় ৭ জনের মাঝ তিন লক্ষ টাকার চেক বিতরণ করা হয়। এরপর বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠানটির সঞ্চালনায় ছিলেন যুব উন্নয়নের কম্পিউটার প্রশিক্ষক মাসুদ আল-আহসান নোবেল।
মুজিবনগর


‘মুজিববর্ষের আহ্বান, যুব কর্মসংস্থান’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে মুজিবনগর উপজেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠানের শুরুতেই জুম কনফারেন্সের মাধ্যমে আলোচনা অনুষ্ঠিত হয়। পরে স্বল্প পরিসরে উপজেলা পরিষদ হল রুমে যুব উন্নয়ন কর্মকর্তা বিপ্লব কুমার কুন্ড’র সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান জিয়া উদ্দিন বিশ্বাস।
খন্দকার তানিয়ার সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন, ভাইস চেয়ারম্যান রফিকুল ইসলাম মোল্লা, মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা খাতুন, বাগোয়ান ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আইয়ুব হোসেন, সরকারি যুব উন্নয়ন কর্মকর্তা তারিকুল ইসলাম। এ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন নকিম উদ্দিনসহ কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। আলোচনা সভা শেষে ৩৭ জন যুব সদস্যদের মাঝে ১৬ হাজার টাকা করে ৫ লক্ষ ৯২ হাজার টাকা পারিবারিক ঋণের চেক ও একজনকে অপ্রাতিষ্ঠানিক রাজস্ব ঋণ ৬০ হাজার টাকা প্রদান করা হয়। সেই সাথে টেকআব প্রকল্পের আওতায় কম্পিউটার প্রশিক্ষণার্থীদের মাঝে কোর্সের সনদপত্র বিতরণ করা হয় ।
ঝিনাইদহ
‘মুজিববর্ষের আহ্বান, যুব কর্মসংস্থান’ এ স্লোগানকে সামনে রেখে ঝিনাইদহে বঙ্গবন্ধু জাতীয় যুব দিবস পালিত হয়েছে। গতকাল রোববার সকালে জেলা যুব উন্নয়ন কার্যালয়ে এ উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়।
জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক রিয়াজুল ইসলাম খান এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক সরোজ কুমার নাথ। বিশেষ অতিথি ছিলেন সরকারি কেসি কলেজের উপাধ্যক্ষ প্রফেসর অশোক কুমার মৌলিক, জেলা তথ্য অফিসার আবু বক্কর সিদ্দিক, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক সুচন্দন মন্ডল, জেলা কৃষক লীগের সভাপতি সাজেদুল ইসলাম সোম।
এসময় বক্তারা, বেকার যুবসমাজকে প্রশিক্ষণের মাধ্যমে আত্মনির্ভরশীল ও নতুন কর্মসংস্থানের ব্যবস্থা করতে সরকারের পাশাপাশি বেসরকারি উদ্যোগ বাড়ানোর আহ্বান জানান। আলোচনা সভা শেষে প্রশিক্ষিত যুবদের মাঝে সনদপত্র ও ঋণ বিতরণ করা হয়।

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।