চুয়াডাঙ্গা রবিবার , ১ নভেম্বর ২০২০
আজকের সর্বশেষ সবখবর

চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহেও মানববন্ধন-বিক্ষোভ-সমাবেশ

সমীকরণ প্রতিবেদন
নভেম্বর ১, ২০২০ ১০:১৯ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

ফ্রান্সে হযরত মোহাম্মদ (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রকাশের প্রতিবাদে উত্তাল দেশ
সমীকরণ প্রতিবেদন:
ফ্রান্সে রাষ্ট্রীয় মদদে মহানবী হযরত মোহাম্মদ (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রকাশ করে অবমাননা করার প্রতিবাদে সারা দেশের সর্বস্তরের ধর্মপ্রাণ মানুষ বিক্ষোভ মিছিল, সমাবেশ ও মানববন্ধন কর্মসূচি পালন করে প্রতিবাদ অব্যাহত রেখেছে। এরই ধারাবাহিকতায় চুয়াডাঙ্গা মেহেরপুর ও ঝিনাইদহে বিক্ষোভ মিছিল, সমাবেশ ও মানববন্ধন কর্মসূচি পালন অব্যাহত রয়েছে।
চুয়াডাঙ্গা:
ফ্রান্সে মহানবী হযরত মোহাম্মদ (সা.)-এর সম্মানহানীর প্রতিবাদে চুয়াডাঙ্গায় ইসলামী আন্দোলনের উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গত শুক্রবার বিকেলে আসরের নামাজের পর শহীদ হাসান চত্বর থেকে শুরু হওয়া মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় চৌরাস্তা মোড়ে শেষ হয়। পরে এক সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়।
এতে প্রধান বক্তা হিসেবে বক্তব্য দেন, ইসলামী আন্দোলন বাংলাদেশ, চুয়াডাঙ্গা জেলা শাখার সভাপতি হাসানুজ্জামান সজিব। অন্যদের মধ্যে বক্তব্য দেন, ইসলামী আন্দোলন বাংলাদেশের জেলা সেক্রেটারী তুষার ইমরান, ইসলামী শ্রমিক আন্দোলনের সেক্রেটারী মাও. সাইফুল ইসলাম, ইসলামী যুব আন্দোলনের সভাপতি মাওলানা মুহিব্বুল ইসলাম, ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের জেলা সভাপতি জামাল উদ্দীন। সমাবেশ শেষে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন মাও. জহুরুল ইসলাম।
এসময় বক্তারা বলেন, ফ্রান্সে সরকারের সহযোগিতায় বহুল সমালোচিত ম্যাগাজিন শার্লি এব্দো কর্তৃক বিশ্ব মানবতার শান্তির দূত মহানবী হযরত মোহাম্মদ (সা.)-এর কার্টুন চিত্র প্রচার করে সমগ্র বিশ্বের মুসলিম উম্মাহর হৃদয়ে রক্তক্ষরণ ঘটিয়েছে। বাকস্বাধীনতার নামে এমন জঘন্যতম অন্যায় কোনোভাবেই মেনে নেওয়া যায় না। বিশ্বনবী (সা.)-এর অবমাননার ঘটনা চরম অসভ্যতাকেও হার মানিয়েছে। যে কারণে ইতোমধ্যে সমগ্র বিশ্বে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি হয়েছে। প্রত্যেক মুসলিম তাদের বিশ্বনবী (সা.) কে নিজের জীবনের চেয়েও বেশি ভালবাসেন। বিশ্বনবী (সা.)-এর মর্যাদা রক্ষায় জীবন বিলিয়ে দিতেও পিছ-পা হয় না। এরই প্রেক্ষিতে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ফ্রান্সের সাথে সকল কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে ও বাণিজ্যিক সম্পর্ক বন্ধ করে এবং সংসদে তাদের বিরুদ্ধে অবস্থান নিয়ে ফ্রান্সকে উচিত শিক্ষা দেওয়ার দাবি জানানো হয়। ফ্রান্সের এমন নিকৃষ্টতম ঘটনায় আরব বিশ্বের নেতাদের নিরবতার সমালোচনা করে বক্তারা বলেন, আরব বিশ্বের মুসলিম নামধারী শাসকেরা এখন বোবা শয়তানের ভূমিকা পালন করছে। ইসলাম ও মুসলমানদের সাথে বন্ধুত্বের পরিবর্তে ইউরোপের পা’চাটা গোলামে পরিণত হয়েছে।
হিজলগাড়ী:
ফ্রান্সে মহানবী হযর মোহাম্মদ (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ র্কমসূচি পালন করছে চুয়াডাঙ্গা সদর উপজেলার হিজলগাড়ী এলাকার তৌহিদী জনতা। গত শুক্রবার জুমার নামাজ শেষে হিজলগাড়ী বাজার জামে মসজিদ থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। বিক্ষোভটি পুরো বাজার ঘুরে তিন রাস্তার মোড়ে এসে মানবন্ধন করে এবং পরে সেখানে সমাবেশ অনুষ্ঠিত হয়। এসময় সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য দেন, হিজলগাড়ী বহুমুখী হাফেজিয়া মাদ্রাসার প্রধান শিক্ষক মুফতি আনোয়ার হুসাইন, এনামুল ইসলাম, শাহিন আহম্মেদ, মাও. আব্দুল হাকিম, আব্দুর রশিদ, আব্দুল খালেক, মেহের আলী, আব্দুল রশীদ, জালাল উদ্দীন প্রমুখ। একই সময় বলদিয়া জামে মসজিদ থেকে একটি বিক্ষোভ মিছিল বাজারে এসে মানববন্ধন ও সমাবেশে যোগ দিয়ে মহানবী হযরত মুহাম্মদ (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদ জানায়। মানববন্ধন ও সমাবেশে ফ্রান্সের সকল পণ্য বর্জনের জন্য সকলের প্রতি আহ্বান জানানো হয়।
আলমডাঙ্গা:
ফ্রান্সে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় মহানবী হযরত মুহাম্মদ (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে আলমডাঙ্গা শহরের আলিফ উদ্দিন মোড়ে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। গতকাল শনিবার সকাল ১০টার দিকে তৌহিদী জনতার উদ্যোগে এ মানববন্ধন কর্মসূচি পালিত হয়। পরে এক প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। মানিক ও মুফতি মাহাদি হাসানের পরিচালনায় প্রতিবাদ সমাবেশে সভাপতিত্ব করেন ডা. শাফায়েতুল ইসলাম হিরোক। বক্তব্য দেন, মাও. এমদাদুল হক, মাও. আবুল বাসার, মাও. আকরাম হোসেন, সাবেক পৌর মেয়র মীর মহিউদ্দিন, উপজেলা ভাইস চেয়ারম্যান সালমুন আহম্মেদ ডন, জেলা পরিষদ সদস্য আবু মুসা, সাবেক উপজেলা চেয়ারম্যান কাজী খালেদুর রহমান অরুন, বণিক সমিতির সভাপতি মকবুল হোসেন, মুদি দোকান মালিক সমিতির সভাপিত আরেফিন হক মিলন মিয়া, প্রেসক্লাব সম্পাদক হামিদুল ইসলাম আজম, আলমডাঙ্গা সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক ইলিয়াস হোসেন, মুফতি আকরাম হোসেন, আলহাজ রফিকুল ইসলাম প্রমুখ। সমাবেশে ফ্রান্সের সকল পণ্য বর্জনের আহবান জানানো হয়। সভা শেষে ফ্রান্সের কিছু পণ্য আগুনে পুড়ানো হয়।
কুড়ুলগাছি:
ফ্রান্সে বিশ্বনবী হযরত মোহাম্মদ (সা.) কে নিয়ে ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে উত্তাল মুসলিম বিশ্ব। একই দাবি নিয়ে চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদা উপজেলার কুড়ুলগাছি ইউনিয়নের ধর্মপ্রাণ মুসলিম জনতা বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে। গতকাল শনিবার বিকেল সাড়ে চারটায় কুড়ুলগাছি ইউনিয়নের চেয়ারম্যান শাহ্ মো. এনামুল করিম ইনুর নেতৃত্বে প্রায় পাঁচশতাধিক ধর্মপ্রাণ জনতা বিক্ষোভ মিছিল প্রতিবাদ সমাবেশ করে। সমাবেশে ফ্রান্সের সকল পণ্য বর্জনের আহবান জানানো হয়।
মেহেরপুর:
ফ্রান্সে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় মহানবী হযরত মোহাম্মদ (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে মেহেরপুরে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গত শুক্রবার জুমার নামজের পর মেহেরপুর কলেজ মোড় এলাকায় বাংলাদেশ আহলে হাদীস মেহেরপুর জেলা শাখার আয়োজনে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করা হয়। জেলা জমিয়তে আহলে হাদিসের সভাপতি মো. ফকরুল ইসলামের সভাপতিত্বে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে উপস্থিত ছিলেন জেলা জমিয়তে আহলে হাদিসের সাধারণ সম্পাদক খালিদ সাইফুল্লাহ, সহসাধারণ সম্পাদক মহব্বত হোসেন, সদর উপজেলা জমিয়তে আহলে হাদিসের সভাপতি আবুল ফজল আব্বাস, সাধারণ সম্পাদক আব্দুস ছালাম, সদর উপজেলা শুব্বানে আহলে হাদিসের সভাপতি অ্যাড. আনোয়ার হোসেন, সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, শাহাজিপাড়া জমিয়ত আহলে হাদিস মসজিদের সাবেক সভাপতি গিয়াস উদ্দিনসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে উপস্থিত ছিলেন।
গাংনী:
ফ্রান্সে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় হযরত মোহাম্মদ (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে মানববন্ধন করেছে মেহেরপুরের গাংনী উপজেলার তৌহিদী জনতা। এসময় মানববন্ধনে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁকে এ্যানিমেল (পশু ম্যাক্রোঁ) বলে আখ্যায়িত করেছেন তৌহিদী জনতা। গত শুক্রবার জুমার নামাজ শেষে গাংনী বাসস্ট্যান্ডে রাস্তার দুইপাশে দাঁড়িয়ে প্রতিবাদ জানান তারা। মানববন্ধন শেষে বিশেষ মোনাজাত করা হয়। এরই ধারাবাহিকতায় শুক্রবার জুম্মার নামাজ শেষে মেহেরপুর-কুষ্টিয়া সড়কের গাংনী বাসস্ট্যান্ড এলাকায় রাস্তার দু’পাশে বিভিন্ন ফেসটুন ও ব্যানার হাতে দাঁড়িয়ে মানববন্ধন করেন তৌহিদী জনতা। পরে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ এর প্রতিকৃতিতে জুতা-সেন্ডেল মেরে কুশপুত্তলিকা দাহ করে প্রতিবাদী তৌহিদী জনতা। মানববন্ধনে বক্তব্য দেন গাংনী দারুচ্ছালাম জামে মসজিদ কমিটির সভাপতি হাজী মহাসিন আলী, মসজিদের পেশ ইমাম মাওলানা রুহুল আমিন। ইংরেজীতে বক্তব্য দেন শিক্ষক রবিউল ইসলাম। বিশেষ মোনাজাত পরিচালনা করেন বাংলাদেশ ইসলামী আন্দোলনের কেন্দ্রীয় সহকারী মহাসচিব মাওলানা আব্দুল কাদের। এসময় উপস্থিত ছিলেন গাংনী বাজার কমিটির সভাপতি মাহবুবুর রহমান স্বপনসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।
কালীগঞ্জ
ফ্রান্সে মহানবী হযরত মোহাম্মদ (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রকাশের প্রতিবাদে কালীগঞ্জে ইমাম পরিষদ ও হাজী কল্যাণ সমিতির আয়োজনে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গত শুক্রবার শহরের মেইন বাসস্ট্যান্ড থেকে এক বিশাল বিক্ষোভ মিছিল হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এরপর মেইন বাসস্ট্যান্ড জামে মসজিদের সম্মুখে মুফতি মাহমুদুল হাসানের সভাপতিত্বে এক প্রতিবাদ সমাাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তব্য দেন, কালীগঞ্জ পৌরসভার মেয়র আশরাফুল আলম আশরাফ, জেলা পরিষদ সদস্য ও উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর হোসেন সোহেল, হাজী কল্যাণ সমিতির মাও. আবু তালেব ও ইমাম পরিষদের মাও. খালেদ সাইফুল্লাহ মিরাজ প্রমুখ। উপজেলা জামে মসজিদের খতিব রুহুল আমিন সৌরভের সঞ্চালনায় সমাবেশে বক্তাগন বলেন, দলমত বুঝি না, ইসলামকে যারা অবমাননা করবে তাদের বিরুদ্ধেই রুখে দাঁড়াতে হবে। ফ্রান্সকে অবিলম্বে ব্যঙ্গচিত্র প্রত্যাহার করে মুসলমানদের কাছে ক্ষমা প্রার্থনা করতে হবে। অন্যথায় বিশ্ব মুসলিম নেতৃবৃন্দের ঘোষণা মোতাবেক ফ্রান্সকে বয়কট ও তাদের পণ্য বর্জন করা হবে।
প্রসঙ্গত, প্রিয়নবী হযরত মোহাম্মদ (সা.) কে ব্যঙ্গ করে আঁকা ১২টি কার্টুন, গেল ৩০ সেপ্টেম্বর ফ্রান্সের শার্লি এবতেদো নামের একটি ম্যাগাজিনের সবশেষ সংস্করণের প্রচ্ছদে ছাপা হয়। এর দুই সপ্তাহ পরে ফ্রান্সের এক স্কুলশিক্ষক ক্লাসে মতপ্রকাশের স্বাধীনতা নিয়ে কথা বলতে গিয়ে মহানবী হযরত মোহাম্মদ (সা.) কে নিয়ে আঁকা ব্যঙ্গ কার্টুন প্রদর্শন করে। এতে ক্ষুদ্ধ হয়ে সেখানকার মুসলিম কমিউনিটি এর বিরোধিতা করে এবং এনিয়ে একজন ইমাম মসজিদ থেকে এর বিরুদ্ধে অনলাইনে প্রতিবাদের ডাক দেন। এই ঘটনায় ওই শিক্ষক চেচেনের এক যুবকের চুরিকাঘাতে হত্যা করে। তারপর থেকে ফ্রান্স জুড়ে মুসলিম কমিউনিটির ওপর সেদেশের সরকার ও বিভিন্ন উগ্র-গোষ্ঠীগুলো নিপীড়ন চালাচ্ছে। ইতিমধ্যেই দেশটির ৫০-৬০টি মসজিদ বন্ধ করে দিয়েছে ফ্রান্স সরকার। এই সব ঘটনার প্রতিবাদে বিশ্বের বিভিন্ন মুসলিম দেশ ফ্রান্সের পণ্য ক্রয়-বিক্রয় বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছে। অনেকে ফেসবুক, টুইটার ও বিভিন্ন মিডিয়াতে ফ্রান্সের পণ্যের তালিকাও প্রকাশ করে ওই পণ্য না কেনার জন্য আহবান জানিয়েছেন।

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।