চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহে বিভিন্ন কর্মসূচি পালন

75

সারা দেশে নানা আয়োজনে বঙ্গবন্ধুর কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৭তম জন্মদিন উদ্যাপন
সমীকরণ ডেস্ক:
নানা আয়োজনের মধ্যদিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৭তম জন্মদিন উদ্যাপন করা হয়েছে। এদিন আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠন, সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠান রাজধানীসহ সারা দেশে বিভিন্ন কর্মসূচির আয়োজন করে। কর্মসূচির মধ্যে ছিল-১৫ আগস্টে নিহত শহীদদের কবরে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, দোয়া ও মিলাদ মাহফিল ইত্যাদি। সকালে রাজধানীর বনানী কবরস্থানে শেখ রাসেলসহ ১৫ আগস্টে নিহত শহীদদের কবরে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানায় আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠন। এদিকে, সারা দেশের ন্যায় চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহে শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে কেক কাটা, র‌্যালি, আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচি পালিত হয়।
চুয়াডাঙ্গা:
চুয়াডাঙ্গায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৭তম জন্মদিন উদযাপন করা হয়েছে। গতকাল রোববার চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে শিশু-কিশোরদের সাথে নিয়ে এক কেক কাটা অনুষ্ঠানের আয়োজন করা। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইয়াহ ইয়া খান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মনিরা পারভীন, চুয়াডাঙ্গা কালেক্টরেটের সহকারি কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট পপি খাতুন, জান্নাতুল ফেরদৌস, সুরাইয়া মমতাজ, ফিরোজ হোসেন প্রমুখ। অনুষ্ঠানে শিশু-কিশোররা শেখ রাসেলের ৫৭তম জন্মদিনের কেক কাটে।
এদিকে, চুয়াডাঙ্গায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেলের ৫৭তম জন্মদিন পালিত হয়েছে। গতকাল রোববার বিকেলে জেলা আওয়ামী যুবলীগের আয়োজনে মোহাম্মদি শপিং কমপ্লেক্সে শেখ রাসেলের ৫৭তম জন্মদিন পালন উপলক্ষে দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। চিৎলা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও জেলা যুবলীগের যুগ্ম আহবায়ক জিল্লুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা যুবলীগের আহবায়ক নঈম হাসান জোয়ার্দ্দার।
প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘মানব সভ্যতার ইতিহাসে শেখ রাসেলকে হত্যা একটি ঘৃণ্যতম ঘটনা। সভ্যতার ইতিহাসে রাজনৈতিক হত্যাকাণ্ডে কোনো নারী বা অবলা শিশুকে টার্গেট করা হয় না। শিশুপুত্র শেখ রাসেল তার নিষ্পাপ প্রাণ উৎসর্গ করে বঙ্গবন্ধুর অনুসারীদের মধ্যে যে দীপ শিখা জ্বালিয়ে গেছেন, তা আজ লাখো কোটি রাসেল অনুসারীদের মাঝে ছড়িয়ে আছে। শহীদ শেখ রাসেল আজ বাংলাদেশের শিশু, কিশোর, তরুণদের কাছে এক ভালোবাসার নাম। অবহেলিত, অধিকার বঞ্চিত শিশুদের আলোকিত জীবন গড়ার প্রতীক। দেশে শেখ রাসেল এক মানবিক সত্তায় পরিণত হয়েছেন। সভায় আরও বক্তব্য দেন জেলা যুবলীগের যুগ্ম আহবায়ক জিল্লুর রহমান জিল্লুর, জেলা যুবলীগ নেতা শরীফ হাসান দুদু। আলোচনা শেষে শেখ রাসেলের বিদেহী আত্মার মাগফিরাত ও শান্তি কামনা করে দোয়া ও মোনাজাত করেন জাফরপুর জামে মসজিদের পেশ ঈমাম ওমর ফারুক। পরে গরীব, দুস্থদের মাঝে রান্না করা খাবার বিতরণ করেন নঈম হাসান জোয়ার্দ্দার। এসময় উপস্থিত ছিলেন, জেলা যুবলীগের সদস্য আবু বকর সিদ্দীক আরিফসহ অ্যাড. তসলিম উদ্দিন ফিরোজ, পিরু মিয়া, শেখ শাহি, জুয়েল, বিপ্লব, মাসুদুর রহমান মাসুম, রামিম হাসান সৈকত, লিটন ও টিপু, সামিউল শেখ সুইট, দীপু বিশ্বাস, শাওন রেজা কবির হোসেন, টুটুল, স্বজল আলী, লোকমান। অনুষ্ঠানটি পরিচালনা করেন জেলা যুবলীগের সদস্য হাফিজুর রহমান হাপু।
অপরদিকে, মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শেখ রাসেল-এর ৫৭তম জন্মদিন ও চুয়াডাঙ্গা শেখ রাসেল স্টুডেন্ট এসোশিয়েশনের চতুর্থ প্রতিষ্ঠাবার্ষীকি উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বিকেলে চুয়াডাঙ্গার মোহাম্মদি শপিং কমপ্লেক্স কেক কাটাসহ আলোচনা সভা অনুষ্টিত হয়। চুয়াডাঙ্গা শেখ রাসেল স্টুডেন্ট এসোশিয়েশনের সভাপতি শাওন রেজা কবিরের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা যুববলীগের আহবায়ক নঈম হাসান জোয়ার্দ্দার। বিশেষ অতিথি জেলা যুবলীগের যুগ্ন আহবায়ক জিল্লুর রহমান জিল্লু। অনুষ্ঠানটি পরিচালনা করেন চুয়াডাঙ্গা শেখ রাসেল স্টুডেন্ট এসোশিয়েশনের সাধারণ সম্পাদক সজল আলী।
মেহেরপুর
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শেখ রাসেলের ৫৭তম জন্মদিন উপলক্ষে শিশুদের বিভিন্ন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ করা হয়েছে। বাংলাদেশ শিশু একাডেমি মেহেরপুরের আয়োজনে অনুষ্ঠিত শিশুদের বিভিন্ন প্রতিযোগিতা শেষে পুরস্কার বিতরণ হয়। গতকাল রোববার বিকালে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ী শিশুদের মাঝে পুরস্কার বিতরণ করেন। এসময় অতিরিক্ত জেলা প্রশাসক আবু সায়ীদ, জেলা শিশুবিষয়ক কর্মকর্তা গোলাম সিদ্দীক প্রমুখ উপস্থিত ছিলেন।
অপরদিকে, শেখ রাসেলের ৫৭তম জন্মদিন উপলক্ষে মেহেরপুর জেলা যুবলীগের আয়োজনে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার সন্ধ্যায় মেহেরপুর পৌরসভার হলরুমে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা যুবলীগের আহবায়ক ও পৌর মেয়র মাহফুজুর রহমান রিটন। এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন পৌর প্যানেল মেয়র শাহিনুর রহমান রিটন, সাবেক ছাত্রনেতা হাসানুজ্জামান হিলন, সদর উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক মিজানুর রহমান অপু, জেলা যুবলীগের আহবায়ক কমিটির সদস্য মাহাবুব হাসান ডালিম, ইউনুস আলী, শেখ সারাফদ্দিন, সাইদুর রহমান উজ্জল প্রমুখ।
গাংনী:
মেহেরপুরের গাংনীতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শেখ রাসেলের ৫৭তম জন্মদিন পালন উপলক্ষে আলচনাসভা ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার সন্ধ্যা ৭টায় পৌর আওয়ামী লীগের কার্যালয়ে এ আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ারুল ইসলাম বাবুর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের কৃষি বিষয়ক সম্পাদক ফজলুল হক। বিষেশ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, গাংনী উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নজরুল ইসলাম, সাবেক পৌর মেয়র আহমেদ আলী, উপজেলা যুবলীগের সভাপতি মোশাররফ হোসেন, পৌর আওয়ামী লীগের শিক্ষাবিষয়ক সম্পাদক ও ২নং ওয়ার্ড কাউন্সিলর মিজানুর রহমান। এছাড়াও উপস্থিত ছিলেন, জেলা জাতীয় পার্টি (জেপি)’র সভাপতি আব্দুল হালিম, পৌর আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনাবিষয়ক সম্পাদক শাহিনউজ্জামান, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম আহ্বায়ক সৈয়দ ওমর আলী তাপু, পৌরসভার প্রত্যেকটি ওয়ার্ডের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ অঙ্গ-সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীবৃন্দ। দোয়া মাহফিল পরিচালনা করেন থানাপাড়া জামে মসজিদের পেশ ইমাম জাহিদুল ইসলাম।
ডাকবাংলা:
ঝিনাইদহের সাগান্না ইউনিয়নে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৭ তম জন্মদিন উপলক্ষে দোয়া ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে। গতকাল সন্ধ্যা সাতটায় উত্তর নারায়নপুর ত্রিমহনী সাগান্না ইউনিয়ন আওয়ামিলীগ কার্যালয়ে এ আয়োজন করা হয়। সাগান্না ইউনিয়ন যুবলীগের সভাপতি শেখ রুহুল আমিনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন সাগান্না ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি শেখ মোজাম্মেল হোসেন। বিশেষ অতিথি ছিলেন সাগান্না ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুন্সী শাহীন রেজা সাঈদসহ আওয়ামী লীগ, যুবলীগ, কৃষক লীগ ও সেচ্ছাসেবকলীগসহ অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ। অনুষ্ঠানটি পরিচালনা করেন ইউনিয়ন যুবলীগের যুগ্ম আহবায়ক ফজলু করিম।
হলিধানী :

ঝিনাইদহ সদর উপজেলার হলিধানীতে আওয়ামী লীগের সহযোগী সংগঠনের উদ্যোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শেখ রাসেলের ৫৭তম জন্মদিন পালন করা হয়েছে। গতকাল রোববার সন্ধ্যা সাতটায় আওয়ামী লীগের অস্থায়ী কার্যালয়ে শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে আলোচনা সভা ও বিশেষ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন, হলিধানী ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মতিয়ার রহমান, ঝিনাইদহ সদর থানা স্বেচ্ছাসেবকলীগের সাংগঠনিক সম্পাদক ইদ্রিস আলী, হলিধানী ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বোরহান উদ্দিন, ইউনিয়ন যুবলীগের যুগ্ম আহবায়ক পারভেজ, ছাত্রলীগের সাবেক সভাপতি কামরুজ্জামান লাল্টু, স্বেচ্ছাসেবকলীগ নেতা তালেব, ইউনিয়ন কৃষকলীগের সাধারণ সম্পাদক স্বপন, ছাত্রলীগের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান, যুগ্ম সম্পাদক খাইরুল ইসলাম প্রমুখ।