চুয়াডাঙ্গা বুধবার , ১৯ অক্টোবর ২০১৬
আজকের সর্বশেষ সবখবর

চুয়াডাঙ্গা মেহেরপুর ও ঝিনাইদহে নানা কর্মসূচির মধ্য দিয়ে শেখ রাসেলের জন্মদিন উদযাপন

সমীকরণ প্রতিবেদন
অক্টোবর ১৯, ২০১৬ ১২:৩৫ অপরাহ্ণ
Link Copied!

meherpur pic-4

শহর প্রতিনিধি: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫২ তম জন্ম দিবস উদযাপন উপলক্ষে চুয়াডাঙ্গা ইসলামিক ফাউন্ডেশন বিভিন্ন কর্মসূচি পালন করেছে। কর্মসূচির মধ্যে ছিলো সাংস্কৃতিক প্রতিযোগিতা, আলোচনা সভা ও দু’আ মাহফিল। গতকাল সকাল সাড়ে ১১টায় ইসলামিক ফাউন্ডেশনের নিজস্ব মিলনায়তনে অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) মোহাম্মদ আব্দর রাজ্জাকের সভাপতিত্বে সাংস্কৃতিক প্রতিযোগিতা, আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা পরিষদের প্রশাসক মাহফুজুর রহমান মনজু। বিশেষ অতিথি ছিলেন পাবলিক প্রসিকিউটন, জেলা আ.লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক এ্যাড.সামসুজ্জোহা, জেলা আ.লীগের সাংগঠনিক সম্পাদক মুন্সী আলমঙ্গীর হান্নান। এ উপলক্ষে হামদ-নাত, গজল, কবিতা আবৃতি, শিশুদের জাতীয় পতাকা অংকন এবং জাতীয় সঙ্গীত প্রতিযোগিতা আলোচনা সভা শুরুর আগে অনুষ্ঠিত হয়। আলোচনা সভা শেষে শেখ রাসেলের আত্মার মাগফেরাত কামনায় দুআ মাহফিল অনুষ্ঠিত হয়। চুয়াডাঙ্গা ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক রবিউল ইসলামের সার্বিক পরিচালনায় অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত এবং সবশেষে প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে উপস্থিত অতিথিবৃন্দ পুরুস্কার বিতরণ করেন। অনুষ্ঠানে চুয়াডাঙ্গা জেলার প্রায় সকল মসজিদের ইমামগণ, ইসলামিক ফাউন্ডেশনের শিক্ষা কার্যক্রমের শিক্ষক-শিক্ষিকাসহ দৈনিক সময়ের সমীকরণের বার্তা সম্পাদক হুসাইন মালিক উপস্থিত ছিলেন।
অপরদিকে, চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মোহাইমেন হাসান জোয়ার্দ্দার অনিকের নির্দেশে ও তার সার্বিক সহযোগিতায় শহীদ শেখ রাসেলের ৫২তম জন্মদিন উদযাপন উপলক্ষ্যে গতকাল সন্ধ্যায় দলীয় কার্যালয়ে গরীব ও দুঃস্থদের মাঝে খাবার বিতরণ করেছে চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগ। এসময় উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা সরকারি কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানিম হাসান তারেক, জেলা ছাত্রলীগের সাবেক ক্রীড়া বিষয়ক সম্পাদক ফিরোজ জোয়ার্দ্দার, সাবেক প্রচার সম্পাদক আব্দুর রহমান, সাবেক স্কুল ও ছাত্র বিষয়ক সম্পাদক রাজু আহম্মেদ, সাবেক সদস্য খালিদ মাহামুদ, কলেজ ছাত্রলীগের গ্রন্থনা ও প্রকাশনা বিষয়ক সম্পাদক মেহেদী হাসান হিমেল, জেলা ছাত্রলীগ নেতা অয়ন জোয়ার্দ্দার, বরকত জোয়ার্দ্দার, লুসোন। এছাড়া পৌর ও থানা ছাত্রলীগ নেতা শাকিল আহম্মেদ জিম, তানভির আহম্মেদ সোহেল, সোহেল রানা শিপন, নাইম পারভেজ সবুজ, আসাদ, রেদওয়ান আহম্মেদ রানা, টোকন জোয়ার্দ্দার, মোমিন, রাশেদ উপস্থিত ছিল। উক্ত খাবার বিতরণ শেষে শহীদ শেখ রাসেলের আত্মার মাগফেরাত কামনায় দু’আ অনুষ্ঠিত হয় বলে এক প্রেসবিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
আলমডাঙ্গা অফিস জানিয়েছে, আলমডাঙ্গা উপজেলার ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে কাছারি বাজার জামে মসজিদের দ্বিতল ভবনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫২ তম জন্মবার্ষিকী পালন উপলক্ষে শিশু কিশোরদের চিত্রাংকণ, হামদ্-নাথ ও জাতীয় সঙ্গীত প্রতিযোগীতা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় সভাপতিত্ব করেন ইসলামী ফাউন্ডেশন আলমডাঙ্গা উপজেলা শাখার সুপার ভাইজার আক্তারুজ্জামান, প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার আজাদ জাহান, বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান কাজী খালেদুর রহমান অরুন, জাতীয় পর্যায়ে পুরস্কারপ্রাপ্ত মওলানা আবুল বাশার। আলমডাঙ্গা উপজেলার ইসলামি ফাউন্ডেশনের কেয়ারটেকার মওলানা ওমর ফারুকের উপস্থাপনায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মওলানা মুনতাজ আলী, মওলানা শরিওতুল ইসলাম, মওলানা হারেজ মোহাম্মদ ডালিম প্রমূখ। প্রধান অতিথি বলেন জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবের কনিষ্ঠ পুত্র শেখ রাসেল ৫২ বছর আগে এই দিনে জন্মগ্রহণ করেছিলেন। তিনি শিশু কিশোরদের উদ্দেশ্যে বলেন, ১৯৭৫ সালে ঘাতকরা শেখ রাসেলসহ সপরিবারে হত্যা করেছিল। ঘাতকদের বিচার হয়েছে, শাস্তি পেয়েছে, জাতি কলঙ্কমুক্ত হয়েছে। অনুষ্ঠানে প্রায় ৫০ জন শিশু কিশোর বিভিন্ন প্রতিযোগীতায় অংশগ্রহন করেন। প্রধান অতিথি চিত্রাংকন প্রতিযোগীতার ১ম স্থান অধিকারী ইসরাফ রানা লাবিবকে পুরষ্কার প্রদান করে অন্য অনুষ্টানে চলে যান। পরবর্তীতে ইসলামিক ফাউন্ডেশনের কর্মকর্তারা বিজয়ীদের মাঝে পুরষ্কার প্রদান করেন।
দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছেন, চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদায় ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শেখ রাসেলের ৫২ তম জন্মদিন উপলক্ষে সাংস্কৃতিক প্রতিযোগিতা, আলোচনা সভা, দোয়া মাহফিল ও বিজয়ীদের মাঝে পুরুস্কার বিতরণ করা হয়েছে।  গতকাল মঙ্গলবার সকাল ৯টার দিকে দামুড়হুদা দশমী বালিকা সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে প্রতিযোগিতা শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ইফার ফিল্ডসুপার ভাইজার আব্দুল হাকিমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন দামুড়হুদা উপজেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল আলম ঝন্টু। বিশেষ অতিথি ছিলেন দামুড়হুদা উপজেলা মৎস্য অফিসার আইয়ুব আলী, জেলা ইমাম সমিতির সভাপতি দামুড়হুদা বাসস্ট্যান্ড জামে মসজিদের পেশ ইমাম হাজি মাও. শফিকুল ইসলাম, দামুড়হুদা সদর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সহিদুল ইসলাম। দোয়া পরিচালনা করেন দর্শনা বাসস্ট্যান্ড জামে মসজিদের ইমাম ওসমান গনি। আলোচনা শেষে বিজয়ীদের মাঝে পুরুস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠানটি পরিচালনা করেন ইফার মডেল কেয়ার টেকার আসাদুজ্জামান।
মেহেরপুর অফিস জানয়েছে, নানা কর্মসূচির মধ্য দিয়ে মেহেরপুরে উদযাপন করা হয়েছে শেখ রাসেলের জন্মদিন। এ উপলক্ষে আনন্দ মিছিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ মেহেরপুর জেলা শাখা এই কর্মসূচি পালন করেন। গতকাল মঙ্গলবার বিকালে শহরের নতুন পাড়া মোড় থেকে সংগঠনটির জেলা শাখার সভাপতি সাইফুল আজম তাপসের নেতৃত্বে আনন্দ র‌্যালী  বের হয়। র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়। র‌্যালীতে অন্যদের মধ্যে মেহেরপুর জেলা বঙ্গবন্ধু সৈনিক লীগের আহবায়ক মোস্তাফিজুর রহমান চন্দন, যুগ্ম আহবায়ক আতিক স্বপন, জেলা শ্রমিক লীগের আহবায়ক এনামুল হকসহ শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ মেহেরপুর জেলা শাখা নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন। পরে নতুনপাড়া মোড়ে শেখ রাসেলের স্মৃতি স্বরণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
ঝিনাইদহ অফিস জানিয়েছে, ঝিনাইদহের বিভিন্ন সরকারী প্রতিষ্ঠানে শেখ রাসেলের ৫২ তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। মঙ্গলবার সকালে ঝিনাইদহ শিশু একাডেমীতে এ উপলক্ষে আলোচনা সভা, পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। জেলা শিশু বিষয়ক কর্মকর্তা আয়ুব হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মাহবুব আলম তালুকদার। বিশেষ অতিথি ছিলেন জেলা তথ্য অফিসার এসএম কবীর, সরকারী নুরুন্নাহার মহিলা কলেজের প্রাক্তণ উপাধ্যক্ষ এন এম শাহজালাল, সমাজ সেবক আমীর হোসেন মালিতা, প্রাক্তণ রাজনীতিবিদ মনোয়ার হোসেন, মহিলা সংস্থার চেয়ারম্যান খালেদা খানম। অনুষ্ঠানে আলোচনা সভা শেষে চিত্রাঙ্কন, রচনা প্রতিযোগী ও কবিতা আবৃতি প্রতিযোগীতার পুরস্কার বিতরণ করা হয়। দুপুরে ঝিনাইদহ ইসলামিক ফাউন্ডেশন এর উদ্যোগে শিশু সমাবেশ, জাতীয় সংগীত, চিত্রাঙ্কন, হামদ-নাত, গজল প্রতিযোগীতার পুরস্কার বিতরণ ও আলোচনা সভা করা হয়। ইসলামিক ফাউন্ডেশন এর উপ-পরিচালক মকবুল হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আব্দুর রউফ মন্ডল। বিশেষ অতিথি ছিলেন ঝিনাইদহের অতিরিক্ত পুলিশ সুপার আজবাহার আলী শেখ, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান। পরে বিশেষ মোনাজাত করা হয়।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।